দেশে দারিদ্র্যের হার বাড়ার তথ্য অযৌক্তিক: অর্থমন্ত্রী

অনলাইন ডেস্ক

দেশে দারিদ্র্যের হার বাড়ার তথ্য অযৌক্তিক: অর্থমন্ত্রী

করোনার প্রভাবে দেশে দরিদ্র মানুষের সংখ্যা বৃদ্ধি পায়নি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তার মতে দেশে কেউ না খেয়ে নেই, তাই দেশে দারিদ্র্য হার বৃদ্ধির তথ্য সঠিক নয়। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

সম্প্রতি গবেষণা প্রতিষ্ঠান সানেম এর জরিপ অনুযায়ী করোনার প্রভাবে দেশের ৪২ শতাংশ মানুষ দারিদ্র্য সীমার নিচে চলে এসেছে, এমন তথ্যের বিষয়ে মন্তব্য জানতে চাইলে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, `তারা কয়টা গ্রামে গিয়েছে, কয়জনের সাথে কথা বলেছেন। কীভাবে তিনি এ তথ্য সংগ্রহ করলেন সেটা আমাদের জানা দরকার। আমাদের দেশের মানুষের সংখ্যার তুলনায় পাঁচশ, সাতশ মানুষের মতামত পুরোটাই অযৌক্তিক। এ তথ্যে আমাদের দেশের প্রকৃত চিত্র ফুটে উঠেনি। গরীবের হার বেড়ে গেছে, কী আজব কথা। করোনার কারণে যদি কেউ না খেয়ে থাকে তাহলে সেক্ষেত্রে বলা যেতো গরীব বেড়েছে। দেশে না খেয়ে কেউ নেই।'


বড় বোনকে বিয়ে না দেওয়ায় ছোট বোনকে ধর্ষণ

সঙ্গমে রাজি নয় ষষ্ঠ স্ত্রী, সপ্তম বিয়ের জন্য কনে খোঁজছে ৬৩ বছরের বৃদ্ধ

এমপি পাপুলের চার বছরের সাজা কুয়েতের আদালতে

সাতক্ষীরায় দুই মামলায় রিজেন্ট সাহেদের বিরুদ্ধে চার্জ গঠন


দারিদ্র্য হার নিয়ে সরকারি তথ্যের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দারিদ্র্যের হিসাব করে, কিন্তু তারা এই করোনার সময় কোন হিসাব করেনি। তার যখন জরিপ করবে তখন বলা যাবে দেশের প্রকৃত দরিদ্র কত। করোনার টিকা গ্রহণের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমি এখনও সবার আগে নিতে চাই। যেদিন নিবো সেদিন সবার আগে নিবো এটা আশ্বস্ত করতে চাই।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক স্বর্ণ নীতিমালা-২০১৮ সংশোধনের প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এ বিষয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, অপরিশোধিত আকারে স্বর্ণ আমদানির প্রস্তাব করা হয়েছিল। এটি অনুমোদনের সুপারিশ করা হয়েছে। এর মাধ্যমে দেশে অপরিশোধিত স্বর্ণ এনে পরিশোধন করে স্বর্ণ তৈরি করা যাবে। সভায় এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

দুই মাসে রপ্তানি ১০ হাজার মেট্রিক টন আলু

নয়ন বড়ুযা জয়, চট্টগ্রাম

আলু উৎপাদন মৌসুমের শুরুতেই দুই মাসে চট্টগ্রাম বন্দর দিয়ে ১০ হাজার মেট্রিক টন আলু রপ্তানি করা হয়েছে। মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাই,  আবুধাবিতে আলু ও বাঁধাকপি রপ্তানি করা হচ্ছে। মধ্যপ্রাচ্যের  বিভিন্ন দেশে এসব পণ্যের চাহিদা বেড়েছে বলে জানালেন  রপ্তানিকারকরা। আলু ও বাঁধাকপির নায্য দাম পেয়ে খুশী কৃষকরা। 

চট্টগ্রামসহ সারাদেশে উৎপাদিত আলু ও বাধাকপির কদর বেড়েছে বিশ্ববাজারে। আলু উৎপাদন মৌসুমের শুরুতেই  চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে রপ্তানি করা  হয়েছে ১০ হাজার  মেট্রিকটনেরও বেশি।একই সাথে রপ্তানি  করা হচ্ছে বাঁধাকপিও।

বিশ্ববাজারে এদেশের  সবজির সুনাম ধরে রাখতে রপ্তানির আগে এসব পণ্য বিষমুক্ত কিনা তা পরীক্ষা-নিরীক্ষাও করা হয়। মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাইসহ মধ্যপ্রাচ্যের  বিভিন্ন দেশে এসব পণ্যের চাহিদা বেড়েছে বলে জানালেন এই রপ্তানিকারক।


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ


তবে চলতি মৌসুমে আলু  ও বাঁধাকপির নায্য দাম পেয়ে খুশি কৃষকরা। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেবে, দেশে ৪০ লাখ টন আলুর চাহিদার বিপরীতে গড়ে প্রায় ৮০ লাখ টন আলু উৎপাদিত হচ্ছে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

পাঁচটি বিকাশ নম্বরে সেন্ড মানিতে খরচ নেই

অনলাইন ডেস্ক

পাঁচটি বিকাশ নম্বরে সেন্ড মানিতে খরচ নেই

বিকাশ অ্যাপ ও *২৪৭# ডায়াল করে মাসে ২৫ হাজার টাকা পর্যন্ত কোনো খরচ ছাড়াই সেন্ড মানি করা যাবে। এখন থেকে আপনাদেরে পছন্দের পাঁচটি  বিকাশ নম্বরে সেন্ড মানিতে কোনো খরচ ছাড়াই টাকা পাঠাতে পারবেন গ্রাহকরা। 

সাম্প্রতিক এমএফএস লেনদেনের তথ্য বিশ্লেষণে দেখা যায়, প্রায় ৯০ শতাংশ গ্রাহকই মাসে সর্বোচ্চ পাঁচটি নম্বরে গড়ে ২৫ হাজার টাকা পর্যন্ত সেন্ড মানি করে থাকেন। 

বিস্তারিত এই লিংক এ দেখুন- https://www. bkash.com/bn/priyonumber 


 ফেঁসে যাচ্ছেন নাসিরের স্ত্রী তামিমা!

অস্ত্রের মুখে জিম্মি করে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু- শনাক্তের সর্বশেষ তথ্য

মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা


news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা

অনলাইন ডেস্ক

মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা

গত কয়েক দিন ধরে রাজধানীর বাজার গুলোতে মুরগির দাম বেইয়েই চলছে। গত এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। পাকিস্তানি কক মুরগির দাম কেজিতে বেড়েছে ৭০ টাকা পর্যন্ত। এতে বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যম আয়ের মানুষরা। 

আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে ঘুরে দেখা দেখা গেছে, খুচরা পর্যায়ে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫০ থেকে ১৬০ টাকা। আর দুই সপ্তাহ আগে ছিল ১৪০ থেকে ১৪৫ টাকার মধ্যে। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ২০ টাকা। ব্রয়লার মুরগির থেকেও দ্রুত গতিতে ছুটছে পাকিস্তানি সোনালী বা কক মুরগির দাম।


জিয়ার অবদান অস্বীকার করার অর্থই হল স্বাধীনতাকে অস্বীকার: ফখরুল

সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে সুযোগ দিয়েছিলেন জিয়া: কাদের

বসুন্ধরা এলপি গ্যাসের রিটেইলার মিট প্রোগ্রাম অনুষ্ঠিত

খুলনায় বিএনপির অফিস ঘিরে রেখেছে পুলিশ, তীব্র উত্তেজনা


গত সপ্তাহে ২৮০ থেকে ৩০০ টাকা কেজি বিক্রি হওয়া সোনালী মুরগির দাম বেড়ে ৩৫০ থেকে ৩৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর দুই সপ্তাহ আগে এই মুরগির দাম ছিল ২৩০ থেকে ২৫০ টাকা কেজি। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সোনালী মুরগির দাম কেজিতে বেড়েছে ৭০ টাকা এবং দুই সপ্তাহের ব্যবধানে বেড়েছে ১২০ টাকা।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

দেশীয় ব্র্যান্ডের গাড়ি রপ্তানির বিষয়ে কাজ করছে সরকার: শিল্পমন্ত্রী

অনলাইন ডেস্ক

দেশীয় ব্র্যান্ডের গাড়ি রপ্তানির বিষয়ে কাজ করছে সরকার: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন জানিয়েছেন, দেশীয় ব্র্যান্ডের তৈরি গাড়ি ভবিষ্যতে রপ্তানি করার প্রক্রিয়ার বিষয়ে কাজ করছে সরকার। পাশাপাশি করোনাকালীন সময়েও দেশের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (০৪ মার্চ) দুপুরে বৃহস্পতিবার ঢাকার ধামরাইয়ে বালিথা এলাকায় অবস্থিত ইফাদ গ্রুপের প্রতিষ্ঠানের উৎপাদিত বিশ্বমানের লাক্সারী এসি-নন এসি বাসের বডি ও ট্রাকের কেবিনের পন্য উদ্বোধনকালে শিল্পমন্ত্রী আরও বলেন, দেশের মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের গাড়ি দেশেই উৎপাদন করা সরকারের মূল লক্ষ্য।


চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ

মেয়েকে তুলে নিয়ে মাকে রাত কাটানোর প্রস্তাব অপহরণকারীর

নাসির বিয়ে করেছেন আপনার খারাপ লাগে কেন?

২০৩০ সালের মধ্যে বাংলাদেশ আঞ্চলিক অটোমোবাইল শিল্প উৎপাদনের কেন্দ্রীয় উন্নতি করা হবে। সেই লক্ষ্যে মন্ত্রণালয় অটোমোবাইল শিল্প বিকাশে নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে।

নীতিমালাটি এই শিল্পের বিকাশ ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। সরকারের পাশাপাশি এই শিল্পের সাথে জড়িত সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্থানীয় সাংসদ মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদসহ অন্যরা।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

আবহাওয়া অনুকুলে থাকায় রংপুরে আলুর বাম্পার ফলন

রেজাউল করিম মানিক, রংপুর

রংপুরে আলুর আশানুরূপ উৎপাদন হয়েছে। গেল বছর আলুর দর ভাল থাকায় লাভের আশায় এ বছর আরো বেশি জমিতে আলুর আবাদ করেছে কৃষকরা। তবে ন্যায্যমূল্য পাবে কিনা তা নিয়ে শঙ্কায় তারা।

আবহাওয়া অনুকূলে থাকায় রংপুরে এ বছর আলুর বাম্পার ফলন হয়েছে। গেল বছর বাজারে আলুর দর ভাল থাকায় আর্থিকভাবে লাভবান হয়েছে কৃষকরা। এ বছরও লাভের আশায় বেশি জমিতে আলুর আবাদ করেছেন তারা।

কৃষকরা জানান, ধারদেনা করে আবাদ করলেও আলুর ন্যায্য দর পাবে কিনা তা নিয়ে শঙ্কায় তারা। কারণ এরই মধ্যে কম দামে আলু কিনে মজুদ শুরু করেছেন পাইকাররা । বর্তমানে প্রতিমণ আলু ৩৬০ টাকা থেকে ৩৮০ টাকায়  কিনছেন পাইকাররা। এ অবস্থা চলতে থাকলে পুঁজি হারিয়ে পথে বসবেন তারা।


হুইল চেয়ারে বসেই প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রায় জাফরুল্লাহ

পরাজয় নিশ্চিত জেনে বিএনপি তৃণমূল নির্বাচন থেকে সরে যাচ্ছে: কাদের

দেশের থানাগুলোতে ২৬ হাজার ৬৯৫টি ধর্ষণ মামলা চলমান

পুলিশ হেফাজতে আইনজীবীর মৃত্যু: বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ


এদিকে খুচরা বাজারেও প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ১২ থেকে ১৫ টাকা দরে ।  এতেও হতাশ প্রান্তিক কৃষকরা।

কৃষি কর্মকর্তারা বলছেন, এ জেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে  আলু উৎপাদন হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, রংপুরে  ৫৩ হাজার ৪৪৫ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর