'জীবনের শেষ' অনশনের ঘোষণা থেকে সরে আসলেন আন্না হাজারে

'জীবনের শেষ' অনশনের ঘোষণা থেকে সরে আসলেন আন্না হাজারে

অনলাইন ডেস্ক

'জীবনের শেষ' অনশনে বসার ঘোষণা থেকে সরে আসলেন ভারতের সামাজিক আন্দোলনকর্মী ও নেতা আন্না হাজারে। আজ শনিবার (৩০ জানুয়ারি) থেকেই বিতর্কিত কৃষি আইনের বিরোধিতায় অনশনে বসার কথা ছিলো তার।

মুম্বাইয়ের মহারাষ্ট্রের বিজেপি নেতা ও সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে দেখা করে সিদ্ধান্ত বদলে ফেললেন ৮৪ বছর বয়সী আন্না।

তিনি বলেন, দীর্ঘদিন ধরেই বিভিন্ন ইস্যুতে আন্দোলন করেছি।

শান্তিপূর্ণভাবে আন্দোলন কোন অপরাধ নয়। বিগত তিন বছর ধরে কৃষকদের সমস্যা নিয়ে সোচ্চার হয়েছি। ফসলের সঠিক দাম তারা পান না বলে আত্মহত্যার পথ বেছে নেন। সরকার প্রতিশ্রুতি দিয়েছে, তারা ফসলের ন্যূনতম সহায়ক মূল্য ৫০% বাড়িয়ে দেবে।
সেই চিঠি আমার কাছে আছে। আমি এতদিন কৃষকদের যে সমস্যাগুলো নিয়ে সোচ্চার হয়েছি, সেগুলোর সমাধান রয়েছে কৃষি আইনে। তাই এই অনশন বাতিলের সিদ্ধান্ত নিয়েছি। ‌

কৃষকদের বিষয়ে তিনি মোদি সরকারকে চিঠি লিখেছেন বলেও জানান। তার কথায়, আমরা বারবার কেন্দ্র সরকারের কাছে আমাদের দাবি পেশ করেছি। গত তিন মাসে প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে পাঁচ বার চিঠি লিখেছি। সরকারের প্রতিনিধিরা কৃষকদের দাবির বিষয়টি নিয়ে আলোচনা করলেও সিদ্ধান্তে পৌঁছায়নি।


পোল্যান্ডে গর্ভপাত নিষিদ্ধ, দেশজুড়ে বিক্ষোভ

শরীয়াহ আইনে সমকামিতার শাস্তি কার্যকর, প্রকাশ্যে সাজা পেল দুই যুবক

শুটিং সেটেই ঘুমিয়ে পড়লেন নায়িকা (ভিডিও)

আবারও বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি


অথচ, দুইদিন আগেও আন্না হাজারে জানিয়েছিলেন, গত চার বছর ধরে কৃষকদের দাবি নিয়ে প্রতিবাদ জানাচ্ছি। কৃষকদের ইস্যু নিয়ে সরকার সঠিক সিদ্ধান্ত নিচ্ছে না। কৃ্ষকদের প্রতি সরকার যথেষ্ট সহানুভূতিশীলও নয়। ‌

news24bd.tv / নকিব