সেনা অভ্যুত্থানের পথে মিয়ানমার, উদ্বেগ জাতিসংঘের

সেনা অভ্যুত্থানের পথে মিয়ানমার, উদ্বেগ জাতিসংঘের

অনলাইন ডেস্ক

মিয়ানমারে সেনা অভূত্থানের হুমকি দিয়েছে দেশটির সেনাপ্রধান। এতে করে প্রবল রাজনৈতিক সংকটে মিয়ানমার। পার্লামেন্টে অধিবেশন শুরুকে কেন্দ্র করে নজিরবিহীন উত্তেজনা দেখা দিয়েছে দেশটির নির্বাচিত সরকার ও সামরিক বাহিনীর মধ্যে। নানা বিষয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা ফলপ্রসূ না হওয়ায় সামরিক অভ্যুত্থানের আশঙ্কা দেখা দিয়েছে।

এ অবস্থায় শুক্রবার (৩০ জানুয়ারি) গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি সম্মান জানাতে আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও কানাডাসহ ১২টি দেশ আলাদা বিবৃতি দিয়েছে।

শুক্রবার (২৯ জানুয়ারি) জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস জানিয়েছেন, অত্যন্ত উদ্বেগের সঙ্গে তিনি মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষন করছেন।
গত বছরের নভেম্বরে বিপুল ভোট জয়ের মধ্য দিয়ে ফের ক্ষমতায় আসেন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)। এরপরই ফলাফল নিয়ে ব্যাপক প্রশ্ন তোলে সামরিক বাহিনী।

তবে সামরিক বাহিনী এক মুখপাত্র সম্ভাব্য সামরিক অভ্যুত্থানকে উড়িয়ে দিয়েছেন।


মাতৃস্নেহের অনন্য দৃষ্টান্ত

শরীয়াহ আইনে সমকামিতার শাস্তি কার্যকর, প্রকাশ্যে সাজা পেল দুই যুবক

গ্যাস্ট্রিক নির্মূলের ঘরোয়া পদ্ধতি

আবারও বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি


গত ৮ নভেম্বরের ওই নির্বাচনে জালিয়াতির অভিযোগ করে আসা মিয়ানমারের সেনাবাহিনী বলেছে, তাদের অভিযোগ আমলে না নিলে বাহিনীর পক্ষ থেকে বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এই হুমকির মধ্যেই সম্প্রতি সেনাবাহিনীর এক মুখপাত্র ক্ষমতা দখল করে নেওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেননি।

দেশটির বিভিন্ন সূত্রে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ক্ষমতা ভাগাভাগি নিয়ে আগামী সোমবার (১ ফেব্রুয়ারি) সূ চি সরকার ও সামরিক বাহিনীর মধ্যে আলোচনা হওয়ায় পরিস্থিতি জটিল হয়েছে।

২০১১ সালে দীর্ঘ ৫০ বছরের সেনা শাসনের অবসান ঘটিয়ে গণতন্ত্রের পথে ফেরে মিয়ানমার। কিন্তু দেশটির সংসদে ২৫ শতাংশ সেনাবাহিনীর হাতে থাকে।

সোমবার নতুন পার্লামেন্টের প্রথম অধিবশেন শুরুর কথা। তবে নির্বাচনের ফল নিয়ে এখনও আলোচনায় বসতে পারেনি বেসামরিক সরকার ও সেনাবাহিনী।

news24bd.tv/আলী