রোহিঙ্গা সঙ্কট নিয়ে আইইউবিতে দিনব্যাপি সম্মেলন অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা সঙ্কট নিয়ে আইইউবিতে দিনব্যাপি সম্মেলন অনুষ্ঠিত

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)-এ অনুষ্ঠিত হয়ছেে ‘রোহিঙ্গা: সিটি অন দ্যা হিল’ শীর্ষক দিনব্যাপি সম্মেলন। গত ২৪ জানুয়ারি রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

এই সম্মলেনের আয়োজন করে আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গর্ভনেন্স (জিএসজি)।

রোহিঙ্গাদের আগমনের পর থেকে বাংলাদেশে মানবিক ও প্রত্যাবাসন চ্যালেঞ্জগুলো নিয়ে এ সম্মলেনে আলোচনা করা হয়। অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনার, রবার্ট চ্যাটার্টন ডিকসন। তিনি রোহিঙ্গা সঙ্কটের টেকসই এবং দ্রুত সমাধানের বিষয়ে আশা প্রকাশ করেন।  

বক্তৃতায় রোহিঙ্গা সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় এবং অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করায় যুক্তরাজ্য সবসময় বাংলাদেশের পাশেই রয়েছে বলে ব্রিটিশ হাই কমিশনার মন্তব্য করেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ তার বক্তৃতায় বলেন, ৮০ এবং ৯০ দশকের বিপরীতে বর্তমান রোহিঙ্গা সঙ্কটের চিত্র সম্পূর্ণ ভিন্ন। আধুনিক প্রযুক্তির কল্যাণে স্যাটেলাইট চিত্রে এটা পরিস্কার যে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা হয়েছে। এজন্য দেশটির বিরুদ্ধে অস্থায়ী ব্যবস্থা গ্রহণে আরও দেশকে এগিয়ে আসার আহবান জানান তিনি।
 অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অন মাইগ্রেশন (আইএমও), বাংলাদেশের চিফ অব মিশন, জর্জি গিগেউরি এবং জাতিসংঘের শরানার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র অ্যাসিসটেন্ট রিপ্রেসেনটেটিভ, ফুমিকো কাশিওয়া। 

তারা বলেন, এই সঙ্কটের ফলে রোহিঙ্গারা চরম বিপর্যয়ের মধ্যে রয়েছে। বিশেষ করে নারী ও শিশুরা সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখিন হচ্ছে বলেও মন্তব্য করেন তারা। 


ষাটোর্ধ্ব এক প্রকৌশলীকে গোপনে বিয়ে করেছেন পপি!

এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

এইচএসসির ফল দেখুন এখানে


সম্মেলনের উদ্দেশ্য সফল করতে সারাদিনে আরও ৩টি সেশন অনুষ্ঠিত হয়। যেখানে আইইউবি’র শিক্ষকদের পাশাপাশি দেশের স্বনামধন্য পন্ডিত ব্যক্তিরা উপিস্থিত থেকে প্রবন্ধ উপস্থাপন এবং আলোচনায় অংশ নেন।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

৪৮ ঘন্টার আল্টিমেটাম

দ্রুত পরীক্ষা গ্রহণের দাবিতে বরিশাল বিএম কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

রাহাত খান, বরিশাল:

দ্রুত পরীক্ষা গ্রহণের দাবিতে বরিশাল বিএম কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে দ্রুত পরীক্ষা গ্রহণের দাবিতে চলমান সড়ক অবরোধ প্রত্যাহার করেছে বরিশাল বিএম কলেজের শিক্ষার্থীরা। ৪৮ ঘন্টার মধ্যে দাবি আদায় না হলে ফের কঠোর আন্দোলন করার হুশিয়ারী দিয়েছেন তারা। 

অনার্স চতুর্থ বর্ষের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা এবং মাস্টার্স শেষ বর্ষের ২টি লিখিত পরীক্ষা সহ সকল পরীক্ষা গ্রহণের দাবিতে গত কয়েক দিন ধরে আন্দোলন করে আসছে বিএম কলেজের শিক্ষার্থীরা। 

এর অংশ হিসেবে আজ রোববার সকাল সোয়া ১১ টার দিকে বিএম কলেজ ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে কলেজের শহীদ মিনার গেটের সামনে বিএম কলেজ রোড অবরোধ করে। 


জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষা জাতির উন্নয়নের মূল চাবিকাঠি: প্রধানমন্ত্রী

অসুস্থ মাকে বাঁচাতে ক্রিকেটে ফিরতে চান শাহাদাত

প্রেমিকের আশ্বাসে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে অনশন!


এ সময় শিক্ষার্থীরা জানায়, তারা ২০১৯ সালে অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী। করোনার কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তারা অনেক পিছিয়ে পড়েছেন। তাদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হলেও অযৌক্তিকভাবে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়েছে। 

অপরদিকে মাস্টার্সের মাত্র ২টি লিখিত পরীক্ষা অসম্পন্ন রেখে পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ কারণে তারা কোথাও সরকারি চাকুরির আবেদন করতে পারছে না তারা। এতে তাদের শিক্ষা জীবনে চরম অনিশ্চয়তা নেমে এসেছে। তারা অনতিবিলম্বে স্থগিত পরীক্ষা গ্রহণের দাবি জানান। 

অবরোধের ফলে গুরুত্বপূর্ন বিএম কলেজ রোডে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে জনদুর্ভোগ সৃষ্টি হয়।  

প্রায় অর্ধ ঘন্টা পর শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিলি নিয়ে অধ্যক্ষের কার্যালয়ের সামনে গিয়ে সমাবেশ করে। সমাবেশে একাত্মতা প্রকাশ করে অধ্যক্ষ প্রফেসর ড. গোলাম কিবরিয়া শিক্ষার্থীদের দাবির বিষয়টি জাতীয় বিশ্ববিদ্যালয়কে অবহিত করার প্রতিশ্রুতি দেন। 

এ সময় শিক্ষার্থীরা ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে দ্রুত পরীক্ষা গ্রহণের দাবিতে চলমান সড়ক অবরোধ আজকের মতে প্রত্যাহার করে নেয়।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে রেখে পরীক্ষার নতুন সময়সূচি বাতিল চেয়ে আজ রোববার বেলা ১১টার দিকে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ শুরু করেছে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। তাদের দাবি অনার্স চতুর্থ বর্ষের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা গ্রহণ এবং ডিগ্রি ও মাস্টার্স পরীক্ষা মার্চের মধ্যে নেওয়ার।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বিভিন্ন কলেজের শতাধিক শিক্ষার্থী এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে অংশ নেন। এ সময় শিক্ষার্থীরা মার্চের মধ্যে পরীক্ষা গ্রহণের দাবি জানান। 

অন্যদিকে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা রক্ষায় পুলিশ ও আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে।


শিক্ষা জাতির উন্নয়নের মূল চাবিকাঠি: প্রধানমন্ত্রী

অসুস্থ মাকে বাঁচাতে ক্রিকেটে ফিরতে চান শাহাদাত

প্রেমিকের আশ্বাসে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে অনশন!

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা


জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গত বৃহস্পতিবার জানানো হয়, ‘আগামী ২৪ মে থেকে সংশোধিত সময়সূচি অনুযায়ী স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা গ্রহণ শুরু হবে। ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স দ্বিতীয় বর্ষের স্থগিত পরীক্ষা এবং ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষাসহ অন্যান্য সব প্রফেশনাল কোর্সের স্থগিত পরীক্ষাও একই দিনে শুরু হবে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘চলতি ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তির কার্যক্রম আগামী ৮ জুন থেকে শুরু হবে। শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষার সময়সূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।’

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

রমজান মাসেও খুলা থাকবে স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

রমজান মাসেও খুলা থাকবে স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

আগামী ৩০ মার্চ খুলে দেয়া হবে দেশের স্কুল-কলেজ। আজ শনিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, আগামী রমজান মাসেও স্কুল-কলেজ খুলা থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আজ শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ সভা শুরু হয়।

সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, শিক্ষা, স্বাস্থ্য, জননিরাপত্তা সচিব এবং পুলিশের আইজিপি বৈঠকে অংশ নেন।


চরমোনাই মাহফিল থেকে ফেরার পথে দুই নৌকা ডুবি

চুয়াডাঙ্গায় নারীর রহস্যজন মৃত্যু, শাশুড়ি আটক

অতিরিক্ত পাথর বোঝাই ট্রাকের চাপে বেইলী ব্রিজ ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন

অন্য পুরুষের সাথে সম্পর্ক নিয়ে সন্দেহ, স্ত্রীকে খুন


news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

রমজানে বন্ধ থাকছে না স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রমজানে বন্ধ থাকছে না স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

দীর্ঘ এক বছর পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৩০ মার্চ খুলে দেওয়া হবে স্কুল ও কলেজ। এবার রমজান মাসেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলাে থাকবে।

আজ রাত সাড়ে ৮টার দিকে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, স্কুল-কলেজ দীর্ঘদিন বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা ব্যাকুল হয়ে আছে কবে খুলবে। এখন তারা ক্লাস করার জন্য অধীর আগ্রহে বসে আছে। তাই রমজানে ক্লাস খোলা থাকলেও আশা করি তাদের কোনো সমস্যা হবে না। তারা বরং আগ্রহ নিয়ে ক্লাস করবে। তবে ঈদের ছুটি থাকবে। 

শিক্ষামন্ত্রী বলেন, আগেও যেভাবে বলেছি, হয়তো পর্যায়ক্রমে হবে। প্রথমে হয়তো প্রাথমিকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে দশম ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের প্রতিদিন আনব। আর বাকি শ্রেণির শিক্ষার্থীরা হয়তো প্রথমে সপ্তাহে একদিন আসবে। তার কয়েকদিন পর থেকে সপ্তাহে দুদিন করে আসবে। পর্যায়ক্রমে আমরা স্বাভাবিকের দিকে নিয়ে যাব।

পরীক্ষা নেওয়ার বিষয়ে তিনি বলেন, আমরা এসএসসির জন্য ৬০ কর্মদিবস এবং এইচএসসির জন্য ৮০ কর্মদিবসের একটি সিলেবাস প্রণয়ন করেছি। এসএসসি শিক্ষার্থীদের ৬০ কর্মদিবস এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস ক্লাস করিয়ে আমরা পরীক্ষা নেব।


দুই পৌরসভায় নির্বাচন কাল, কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম

হত্যাচেষ্টার অভিযোগ এনে আতঙ্কিত বুবলীর থানায় জিডি

চুয়াডাঙ্গায় প্রতিপক্ষের হামলায় ট্রাকচালক গুলিবিদ্ধ

পিতার স্পর্শকাতর স্থান চেপে ধরল ছেলে, বাবার মৃত্যু


এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, যদি আমরা ৩০ মার্চে খুলতে পারি অথবা তার পরে খুলতে হয়- তাহলে তার পরবর্তী ৬০ কর্মদিবস ক্লাস করিয়ে এসএসসি পরীক্ষা নেব। একইভাবে এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস ক্লাস করিয়ে তাদের পরীক্ষা নেব।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েকধাপে বাড়িয়ে সর্বশেষ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছিল।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ: শিক্ষামন্ত্রী

আগামী ৩০ মার্চ দেশের সব স্কুল ও কলেজ খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আজ সন্ধ্যায় সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে বৈঠকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।


দুই পৌরসভায় নির্বাচন কাল, কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম

হত্যাচেষ্টার অভিযোগ এনে আতঙ্কিত বুবলীর থানায় জিডি

চুয়াডাঙ্গায় প্রতিপক্ষের হামলায় ট্রাকচালক গুলিবিদ্ধ

পিতার স্পর্শকাতর স্থান চেপে ধরল ছেলে, বাবার মৃত্যু


এছাড়া মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন, পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে অংশগ্রহণ করেন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ধাপে ধাপে বাড়িয়ে আগামীকাল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর