রোহিঙ্গা সঙ্কট নিয়ে আইইউবিতে দিনব্যাপি সম্মেলন অনুষ্ঠিত

রোহিঙ্গা সঙ্কট নিয়ে আইইউবিতে দিনব্যাপি সম্মেলন অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)-এ অনুষ্ঠিত হয়ছেে ‘রোহিঙ্গা: সিটি অন দ্যা হিল’ শীর্ষক দিনব্যাপি সম্মেলন। গত ২৪ জানুয়ারি রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

এই সম্মলেনের আয়োজন করে আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গর্ভনেন্স (জিএসজি)।

রোহিঙ্গাদের আগমনের পর থেকে বাংলাদেশে মানবিক ও প্রত্যাবাসন চ্যালেঞ্জগুলো নিয়ে এ সম্মলেনে আলোচনা করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনার, রবার্ট চ্যাটার্টন ডিকসন। তিনি রোহিঙ্গা সঙ্কটের টেকসই এবং দ্রুত সমাধানের বিষয়ে আশা প্রকাশ করেন।   

বক্তৃতায় রোহিঙ্গা সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় এবং অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করায় যুক্তরাজ্য সবসময় বাংলাদেশের পাশেই রয়েছে বলে ব্রিটিশ হাই কমিশনার মন্তব্য করেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ তার বক্তৃতায় বলেন, ৮০ এবং ৯০ দশকের বিপরীতে বর্তমান রোহিঙ্গা সঙ্কটের চিত্র সম্পূর্ণ ভিন্ন।

আধুনিক প্রযুক্তির কল্যাণে স্যাটেলাইট চিত্রে এটা পরিস্কার যে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা হয়েছে। এজন্য দেশটির বিরুদ্ধে অস্থায়ী ব্যবস্থা গ্রহণে আরও দেশকে এগিয়ে আসার আহবান জানান তিনি।
 অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অন মাইগ্রেশন (আইএমও), বাংলাদেশের চিফ অব মিশন, জর্জি গিগেউরি এবং জাতিসংঘের শরানার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র অ্যাসিসটেন্ট রিপ্রেসেনটেটিভ, ফুমিকো কাশিওয়া।  

তারা বলেন, এই সঙ্কটের ফলে রোহিঙ্গারা চরম বিপর্যয়ের মধ্যে রয়েছে। বিশেষ করে নারী ও শিশুরা সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখিন হচ্ছে বলেও মন্তব্য করেন তারা।  


ষাটোর্ধ্ব এক প্রকৌশলীকে গোপনে বিয়ে করেছেন পপি!

এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

এইচএসসির ফল দেখুন এখানে


সম্মেলনের উদ্দেশ্য সফল করতে সারাদিনে আরও ৩টি সেশন অনুষ্ঠিত হয়। যেখানে আইইউবি’র শিক্ষকদের পাশাপাশি দেশের স্বনামধন্য পন্ডিত ব্যক্তিরা উপিস্থিত থেকে প্রবন্ধ উপস্থাপন এবং আলোচনায় অংশ নেন।

news24bd.tv / নকিব