বিদেশিদের জন্য সুযোগ, নাগরিকত্ব দেবে আমিরাত

বিদেশিদের জন্য সুযোগ, নাগরিকত্ব দেবে আমিরাত

অনলাইন ডেস্ক

এবার যুগান্তকারী এক উদারনীতির পথে মুসলিম প্রধান দেশ সংযুক্ত আরব আমিরাত। নির্দিষ্ট কিছু ক্ষেত্রে দেশটিতে অবস্থানরত বিদেশিদের নাগরিকত্ব দেবে আমিরাত।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, শনিবার আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেন। নাগরিকত্ব সংক্রান্ত আইন সংশোধন করেছে আমিরাত সরকার।

করোনা মহামারিতে উপসাগরীয় কোনো দেশে এটা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলা হচ্ছে।

শেখ মোহাম্মদ বলেন বলেন, ‘নতুন আইন সংশোধনীর আওতায় বিনিয়োগকারী, মেধাবী, বিজ্ঞানী, চিকিৎসক, প্রকৌশলী, চিত্রশিল্পী, লেখক এবং তাদের পরিবারের সদস্যরা নাগরিকত্বের সুযোগ পাবেন। ’

আরও পড়ুন:


রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ

নিউইয়র্কে বাংলাদেশি তরুণের মরদেহ উদ্ধার

চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচন ২ এপ্রিল

উচ্ছেদের দেড় বছরেই আবারো দখল হচ্ছে তুরাগ


তিনি বলেন, ‘প্রতিটি ক্ষেত্রে নির্দিষ্ট মানদণ্ডের আওতায় কারা নাগরিকত্ব পাবেন সেটা চূড়ান্ত করবে আমিরাতের মন্ত্রিসভা, স্থানীয় আদালত এবং নির্বাহী পরিষদ। ’ আমিরাতের পাসপোর্ট গ্রহণকারীরা নিজ নিজ দেশের নাগরিকত্বও বজায় রাখতে পারবে বলে আরব দেশটির সরকার জানিয়েছে।

দেশটিতে অবস্থানরত মেধাবী ও দক্ষ বিদেশিদের নাগরিকত্ব প্রদানের লক্ষ্যে নাগরিকত্ব আইনে সংশোধন আনা হয়েছে। এর ফলে আমিরাতে আরও বেশি মেধাবী ও দক্ষ মানুষকে আকৃষ্ট করা সম্ভব হবে।

৯০ লাখ মানুষের দেশ আমিরাতে নাগরিকত্ব পাওয়া বিদেশি নাগরিকের সংখ্যা খুব বেশি নয় বিভিন্ন দেশ থেকে প্রচুর বিদেশি শ্রমিক কাজ করছে সেখানে। এর মধ্যে অধিকাংশই দক্ষিণ এশিয়ার। এসব মানুষের মধ্যে অনেকেই দ্বিতীয় বা তৃতীয় প্রজন্মের বাসিন্দা।

news24bd.tv আহমেদ