কৃত্রিম বুদ্ধিমত্তাতে দ্রুত ছুটছে চীন

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তাতে দ্রুত ছুটছে চীন

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স(এআই) নিয়ে পুর্বের যে কোনও সময়ের চেয়ে গবেষণায় বিনিয়োগ বেড়েছে বহুগুণে। এআই'তে বিনিয়োগ বৃদ্ধি  করছে বিশ্বের বড় বড় টেক জায়ান্টরা। প্রতি সপ্তাহেই কোনো না কোনো রিসার্চ ইনস্টিটিউট থেকে গবেষণাপত্র বের হচ্ছে।

গত দুই বছরে যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপে এআই প্রযুক্তির অগ্রগতি নিয়ে গবেষণা চালিয়েছে সেন্টার ফর ডেটা ইনোভেশন। 

সেন্টার ফর ডেটা ইনোভেশন রিপোর্ট বলছে এআই সুপারপাওয়ার হতে দ্রুত ছুটছে চীন। শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের পার্থক্য কমে আসছে। এই প্রতিযোগিতায় পিছিয়ে আছে ইউরোপ।

কয়েক বছর আগেই গবেষণা পত্রের সংখ্যায় চীন ছাড়িয়ে গেছে ইউরোপকে। তবে চীনের অনেক গবেষণাপত্র থাকলেও সেগুলো ইউরোপের চেয়ে নিম্নমানের। 


শিশুকে ধর্ষণের পর জুতার ফিতা দিয়ে শ্বাসরোধে হত্যা

বিদেশিদের জন্য সুযোগ, নাগরিকত্ব দেবে আমিরাত

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ

পর্দা করে মিডিয়াতে কাজ করা সম্ভব না : সুজানা

অন্যদিকে, সবচেয়ে শক্তিশালী কম্পিউটারের তালিকা ‘টপ৫০০’ অনুযায়ী, চীনের অবস্থান শীর্ষে। তাদের আছে ২১৪টি সুপারকম্পিউটার। যুক্তরাষ্ট্রের আছে ১১৩টি ও ইউরোপের আছে ৯১ টি সুপারকম্পিউটার।

২০১৯ সালেও যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপের এআই গবেষণার ওপর রিপোর্ট প্রকাশ করেছিলো সেন্টার ফর ডেটা ইনোভেশন। সে রিপোর্ট অনুযায়ী, যুক্তরাষ্ট্রের এআইভিত্তিক স্টার্টআপগুলোতে বিনিয়োগের পরিমাণ অনেক বেশি। তাদের স্টার্টআপগুলো সে বছর ১৪ বিলিয়ন ডলারের ফান্ডিং লাভ করে। চীনে বিনিয়োগের পরিমাণ ছিলো ৮ বিলিয়ন ডলার। ইউরোপের ফান্ডিং ছিলো ৩.২ বিলিয়ন ডলার।

ইউরোপে এইআইয়ের জন্য ৫৭ শতাংশ ফান্ডিং আসতো যুক্তরাজ্য থেকে। ব্রেক্সিটের ফলে আগামী বছরগুলোতে ফান্ডিং আরও কমবে বলে জানিয়েছেন এআই গবেষকরা। অর্থ সংকট কাটাতে ইউরোপের স্টার্টআপগুলো এখন যুক্তরাষ্ট্রে যেতে আগ্রহী হচ্ছে। যেমন কোলিব্রা স্টার্টআপটি ব্রাসেলসের হলেও সম্প্রতি তারা নিউইয়র্কে অফিস স্থানান্তর করেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)কম্পিউটার বিজ্ঞানের এমন একটি ক্ষেত্র যেখানে মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তাশক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করা হয় অর্থাৎ মেশিনগুলি মানুষের বুদ্ধি অনুকরণকে বোঝায় যেগুলি মানুষের মতো চিন্তা করতে এবং তাদের ক্রিয়াকলাপ অনুকরণ করার জন্য প্রোগ্রামিং করা হয়। সর্বপ্রথম, কৃত্রিম বুদ্ধিমত্তার শব্দটি ১৯৫৬ সালে জন ম্যাকার্থারির দ্বারা প্রথম তৈরি করা হয়েছিল। 

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

নতুন বা পুরনো বদলে নিন মটোরোলা স্মার্টফোন

অনলাইন ডেস্ক

নতুন বা পুরনো বদলে নিন মটোরোলা স্মার্টফোন

যেকোনও ব্র্যান্ডের নতুন বা পুরনো মোবাইল ফোন বদল করে বিশ্বখ্যাত মোবাইল ব্র্যান্ড মটোরোলার নতুন স্মার্টফোন নেওয়ার সুযোগ করে দিচ্ছে সেলেক্সট্রা লিমিটেড। সেলেক্সট্রা লিমিটেড বাংলাদেশে মটোরোলার ন্যাশনাল পার্টনার।  

এ কাজে মটোরোলাকে সহযোগিতা করছে জিঙ্গো প্রাইভেট লিমিটেড (এক্সচেঞ্জ প্রোগ্রাম পার্টনার)।  

রাজধানীতে জিঙ্গোর বিভিন্ন রিটেইল শপ থেকে স্মার্টফোনপ্রেমীরা এ সুবিধা উপভোগ করতে পারবেন। বসুন্ধরা শপিং কমপ্লেক্সে ৪টি, উত্তরায় ৫টি এবং মিরপুরে জিঙ্গোর একটি রিটেইল শপ আছে।  যেকোনও ব্র্যান্ডের সাথে মটোরোলা ফোন এক্সচেঞ্জ করলে জিঙ্গো থেকে গ্রাহকরা পাবেন গিফট ভাউচার।

মোবাইল এক্সচেঞ্জ করবেন যেভাবে:

যদি কেউ নিজের ফোনটি বদলে বা এক্সচেঞ্জ করে নতুন মটোরোলার স্মার্টফোন নিতে চান তাহলে তাকে ব্যবহৃত ফোনটি নিয়ে পার্শ্ববর্তী জোঙ্গোর রিটেইল শপে যেতে হবে। সেখানে ফোনটি যাচাই-বাছাই করে একটি মূল্য নির্ধারণ করা হবে। ধরা যাক, যাচাই-বাছাইয়ের পর যেকোনও ব্র্যান্ডের পুরনো একটি মোবাইলের বিক্রয় মূল্য ১২ হাজার টাকা নির্ধারণ করা হলো।


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


 

এখন ওই ক্রেতা যদি ফোনটি বদলে মটোরোলার ১৭ হাজার টাকা মূল্যের একটি নতুন স্মার্টফোন নিতে চান তাহলে তাকে ফোনটির সাথে অতিরিক্ত ৫ হাজার টাকা পরিশোধ করে নতুন মটোরোলা ফোনটি নিতে পারবেন। তবে বন্ধ বা লকড মোবাইল এই এক্সচেঞ্জ অফারের আওতায় পড়বে না।

এই অফারটি পেতে গ্রাহককে সাথে করে ফোনের ক্যাশ মেমো ও বক্স নিয়ে যেতে হবে। যদি কারও কাছে এগুলো না থাকে তাহলে সতর্কতার জন্য জাতীয় পরিচয়পত্র সাথে নিতে হবে। তবে কেউ ক্যাশ মেমো বা মোবাইল বক্স নিয়ে গেলে নতুন স্মার্টফোনে অতিরিক্ত ছাড় পাবেন। প্রতিটি ফোন একচেঞ্জের সাথে গ্রাহক মটোরোলা থেকে ৫০০ থেকে দুই হাজার টাকার ভাউচার পাবেন।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

আপনার ইন্টারনেটের গতি কীভাবে জানবেন

অনলাইন ডেস্ক

আপনার ইন্টারনেটের গতি কীভাবে জানবেন

অধিকাংশ মানুষের কাছেই ইন্টারনেট এখন অনেকটাই মৌলিক চাহিদার মতো। কিন্তু আমরা যে ইন্টারনেট ব্যবহার করি এর গতি সবসময় ঠিক থাকে না। মাঝেমধ্যেই ইন্টারনেটের গতি নিয়ে ঝামেলা সৃষ্টি হয়।

আপনার ইন্টারনেটেরর গতি কি আপনি ঠিকমতো পাচ্ছেন বা গতি যে সত্যিই কম তা বুঝবেন কীভাবে?

আপনি যে গতির ইন্টারনেট প্যাক ক্রয় করছেন, সেটা ঠিকঠাক পাচ্ছেন কি না তা চেক করতে পারেন কয়েকটি ওয়েবসাইট ভিজিট করে। এর মাধ্যমে দেখে দিতে পারবেন আপনি সেই মুহূর্তে সুনির্দিষ্ট কত স্পিডের ইন্টারনেট ব্যবহার করছেন।


ভূতের আছর থেকে বাঁচতে পৈশাচিক কান্ড

হৃদরোগে মৃত্যুর পরও ফাঁসিতে ঝুলানো হল নিথর দেহ

টিকা নেয়ার ১২ দিন পর করোনায় আক্রান্ত ত্রাণ সচিব

যমজ ভাই অস্ত্রোপচার করে পরিণত হলেন যমজ বোনে


ইন্টারনেটের গতি চেক করার ওয়েবসাইটগুলোর মধ্যে অন্যতম- Fast.com, Speedof, Highspeedinternet, Speedtest, Testmy।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

সোশ্যাল মিডিয়ায় ফোন নম্বর-ইমেইল না রাখার পরামর্শ বিটিআরসির

অনলাইন ডেস্ক

সোশ্যাল মিডিয়ায় ফোন নম্বর-ইমেইল না রাখার পরামর্শ বিটিআরসির

শিশু ও কিশোর-কিশোরীদের ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে অভিভাবকদের প্রতি জরুরি কিছু পরামর্শ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

 তাতে ইন্টারনেট ব্যবহারে শিশু ও কিশোর-কিশোরীদের ঝুঁকি ও সুবিধা সম্পর্কে অভিভাবকদের নিজে সতর্ক থাকার পাশপাশি শিশু ও কিশোর-কিশোরীদের সচেতনতা বাড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে।
 
সেখানে বলা হয়, জ্ঞান অর্জন এবং বিনোদনের লক্ষ্যে সঠিক ওয়েবসাইট ও অনলাইন গেম নির্বাচনে অভিভাবকরা সচেতন থাকুন।
 
বিভিন্ন ধরনের ডিভাইস তথা মোবাইল ফোন, ট্যাব অথবা কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে পরিবারের মধ্যে সুনির্দিষ্ট নিয়ম-নীতি নির্ধারণ করে তা অনুসরণের জন্য সন্তানদের উৎসাহিত করুন। এক্ষেত্রে নিজেদের সন্তানদের জন্য আদর্শ হিসেবে গড়ে তুলুন।

ইন্টারনেটের ক্ষতিকারক কনটেন্ট থেকে সন্তানকে নিরাপদ রাখার জন্য বিনামূল্যে সংশ্লিষ্ট অপারেটরের প্যারেন্টাল গাইডেন্স সুবিধা নিন।


সেই দুই ভাইয়ের সাড়ে ৫ হাজার বিঘা জমি, ৫৫টি বাস ক্রোকের নির্দেশ

দেশে করোনার সর্বশেষ মৃত্যু-শনাক্তের তথ্য

টিকা নেয়ার ১২ দিন পর ত্রাণ সচিবের করোনা শনাক্ত

চাকায় ওড়না পেঁচিয়ে রাস্তায় পড়ে মারা গেলো মেয়েটি


শিশু ও কিশোর-কিশোরীরা নিজেদের পাসওয়ার্ড যেন কখনও কারো সঙ্গে শেয়ার না করে সেদিকে লক্ষ্য রাখুন। অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়ানোর জন্য শক্তিশালী পাসওয়ার্ড এবং Two Factor Authentication প্রক্রিয়া ব্যবহারে সন্তানদের উৎসাহিত করুন।

বাক্তিগত তথ্য যেমন- জন্ম তারিখ, ফোন নম্বর, ইমেইল আইডি, স্কুল-কলেজের নাম, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, বাড়ির ঠিকানা, লোকেশন ইত্যাদি ইন্টারনেটে/সামাজিক যোগাযোগ মাধ্যমে না ব্যবহার করার বিষয়টি নিশ্চিত করুন।

ব্যক্তিগতভাবে পরিচিত ছাড়া অপরিচিত কাউকে ইন্টারনেটে বন্ধুত্বের অনুরোধ অথবা কারো বন্ধুত্ব গ্রহণ করার বিষয়ে সন্তানদের নিরুৎসাহিত করুন। পাশাপাশি অনলাইন বন্ধুর সঙ্গে সাক্ষাৎ করা থেকে সন্তানদের বিরত রাখুন। বিটিআরসি জানায়, আগামী ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৭টায় শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট বিষয়ের উপর ফেসবুক লাইভে থাকবেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

বাংলাদেশে সেরা লাইকি

অনলাইন ডেস্ক

বাংলাদেশে সেরা লাইকি

বাংলাদেশে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে সর্বাধিক ডাউনলোড করা ফ্রি অ্যাপ হওয়ার মাইলফলক অর্জন করেছে স্বল্প দৈর্ঘ্যের ভিডিও তৈরি এবং শেয়ারের প্ল্যাটফর্ম ‘লাইকি’।

বুধবার প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মোবাইল ডেটা এবং অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম অ্যাপ অ্যানির র‌্যাঙ্কিং অনুসারে চলতি ফেব্রুয়ারির ২০ এবং ২১ তারিখে ‘লাইকি’ বাংলাদেশের অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে সর্বাধিক ডাউনলোড করা ফ্রি অ্যাপ।


কষ্টার্জিত জয়ে অ্যাটলেটিকোর ঘাড়ে নিঃশ্বাস ফেলছে রিয়াল

জেনে নিন এইচএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণের তথ্য

অ্যাপে ইয়াবা বিক্রি!

স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজে নিয়োগ


এ বিষয়ে বাংলাদেশে লাইকির হেড অব অপারেশন জয় বলেন, বর্তমানে বাংলাদেশে যে ডিজিটাল বিপ্লব চলছে, তার পরিপ্রেক্ষিতে আমরা সবাইকে ডিজিটাল মাধ্যমে নিজেদের মতো করে প্রকাশের করার সুযোগ দিচ্ছি।

তিনি বলেন, আমাদের কঠোর পরিশ্রমের ফলস্বরূপ সম্প্রতি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে সর্বাধিক ডাউনলোড করা ফ্রি অ্যাপ হওয়ার মর্যাদা লাভ করেছি। এটি প্রমাণ করে যে, বাংলাদেশের মানুষ লাইকিকে ভালবাসে এবং তারা এ প্ল্যাটফর্মের মাধ্যমে সংযুক্ত হচ্ছে।

শীর্ষ ১০-এর তালিকাভুক্ত বাকি অ্যাপগুলোর মধ্যে রয়েছে ফেসবুক লাইট, হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার, নগদ এবং রিদমিক কিবোর্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লাইকি বাংলাদেশ সবসময় তরুণদের এমন একটি প্ল্যাটফর্ম উপহার দিতে প্রতিশ্রুতিবদ্ধ, যা সৃষ্টিশীল এবং অভিনব উপায়ে আত্ম-প্রকাশের অনুপ্রেরণা জাগায়। এই লক্ষ্যে, তরুণদের সুপ্ত প্রতিভা ইতিবাচক উপায়ে প্রকাশ করতে উৎহিত করতে লাইকি গত বছর বিভিন্ন হ্যাশট্যাগ চ্যালেঞ্জ শুরু করেছিল। যেমন- যৌন হয়রানির বিরুদ্ধে সচেতনতা বাড়াতে লাইকির #নোমিনসনো ক্যাম্পেইনটি বিভিন্ন শ্রেণিপেশার মানুষের প্রশংসা কুড়িয়েছে।

ব্যবহারকারীদের এমন অভাবনীয় সাড়ায় অনুপ্রাণিত হয়ে, লাইকি নিজেকে আরও সমৃদ্ধ করার এবং নতুন বছরে নতুন ধারণা নিয়ে কাজ করার পরিকল্পনা করছে। যাতে এর ব্যবহারকারীরা, বিশেষ করে তরুণসমাজ সবসময় নতুন কিছু করতে পারবে এবং এমন কিছু তৈরি করতে সক্ষম হবে, যা শুধু তাদেরই উন্নতি বয়ে আনবে না, সেই সাথে সমাজও উপকৃত হবে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

নেটফ্লিক্সে কন্টেন্ট ডাউনলোডের নতুন ফিচার

অনলাইন ডেস্ক

নেটফ্লিক্সে কন্টেন্ট ডাউনলোডের নতুন ফিচার

নতুন ফিচার যোগ হয়েছে ভিডিও স্ট্রিমিং অ্যাপ নেটফ্লিক্সে। ‘ডাউনলোডস ট্যাব’ অংশে ‘ডাউনলোডস ফর ইউ’ নামের নতুন মোবাইল ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে অনুষ্ঠান ডাউনলোড করে দেবে।

সম্প্রতি নেটফ্লিক্স বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। তারা বলেছে, ফিচারটি শুধু কোন অনুষ্ঠান ডাউনলোড করা যায় তা দেখাবে না, স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোডও করে দেবে।

‘ডাউনলোডস ট্যাব’ ফিচারটির জন্য ব্যবহারকারী এক গিগাবাইট, তিন গিগাবাইট অথবা পাঁচ গিগাবাইট স্টোরেজ ঠিক করে রাখতে পারবেন। যতো বেশি স্টোরেজ ঠিক করে রাখা হবে, রেকমেন্ডেড অনুষ্ঠান ডাউনলোডের পরিমাণও ততো বাড়বে।


ক্ষতি পুষিয়ে নিতে শুকরের খামার গড়ছে হুয়াওয়ে

মিয়ানমারের আর্থিক সংকট নিয়ে নতুন গুজব, আতঙ্কিত গ্রাহকেরা


ফিচারটি ব্যবহার করে কিছু সংখ্যক অনুষ্ঠান ডাউনলোড করা যাবে না। অনুমোদন সীমাবদ্ধতার কারণেই এমনটা হবে। তবে ধীরে ধীরে ফিচারটি আরও উন্নত করা হবে বলে জানিয়েছে নেটফ্লিক্স।

আপাতত ‘ডাউনলোডস ফর ইউ’ অপশনটি মিলছে শুধুমাত্র অ্যানড্রয়েডে। খুব শিগগিরই আইওএস সংস্করণের জন্যও পরীক্ষা শুরু হবে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর