খেলাপিঋণ পরিশোধে সময় বাড়ছে না

খেলাপিঋণ পরিশোধে সময় বাড়ছে না

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংক জানুয়ারি মাস থেকেই খেলাপিদের ঋণ পরিশোধের সময় না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। রবিবার (৩১ জানুয়ারি) ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে দেশের সকল তফসিল ব্যাংকের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়, অর্থনীতিতে কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব বিবেচনায় ঋণ বা বিনিয়োগ গ্রহীতার ওপর এর প্রভাব সহনীয় মাত্রায় রাখার লক্ষ্যে গত বছরের জানুয়ারি হতে ডিসেম্বর পর্যন্ত সকল ধরনের ঋণ বা বিনিয়োগ শ্রেণিকরণে স্থগিত সুবিধা প্রদান করা হয়েছিল, চলতি বছর পহেলা জানুয়ারি হতে আর বর্ধিত না করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এতে আরও বলা হয়, ঋণ বা বিনিয়োগের কিস্তি পরিশোধ সহজ করার লক্ষ্যে ২০২১ সালের পহেলা জানুয়ারি বিদ্যমান অশ্রেণিকৃত ঋণ বা বিনিয়োগ গ্রহীতার ওপর কোভিড-১৯ এর প্রভাব ও ঋণ বা বিনিয়োগের বকেয়া স্থিতির পরিমাণ বিবেচনায় ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে কেবলমাত্র মেয়াদি ঋণ বা বিনিয়োগ হিসাবের অবশিষ্ট মেয়াদের সর্বোচ্চ ৫০ শতাংশ সময় বৃদ্ধি করা যাবে।

তবে, এরূপ বর্ধিত সময়সীমা কোনভাবেই দুই বছরের অধিক হবে না।


দল থেকে বাদ পড়ে যা বললেন হাফিজ

প্রধানমন্ত্রীর কার্যালয় কমলাপুর স্টেশন ভাঙার অনুমোদন দিল

পাপুলের এমপিকান্ডে জড়িতদের বিচার চাই

যে আমল করলে বিশ্বনবী হাত ধরে জান্নাতে প্রবেশ করাবেন


এছাড়া অন্যান্য ঋণ বা বিনিয়োগ আদায়ের ক্ষেত্রে বিদ্যমান নীতিমালা এবং বিভিন্ন প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণ বা বিনিয়োগ আদায়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রণোদনা প্যাকেজের নীতিমালা অনুসরণীয় হবে।

এ প্রজ্ঞাপনের  নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলেও জানানো হয়েছে।

news24bd.tv নাজিম