অটোপাসেও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে আসন সংকট হবে না: ইউজিসি

অনলাইন ডেস্ক

অটোপাসেও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে আসন সংকট হবে না: ইউজিসি

মহামারী করোনাভাইরাসের মধ্যে উচ্চ মাধ্যমিকে সবাইকে পাস করানো হলেও দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে কোনো আসন সংকট হবে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

আজ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইউজিসি। 

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক, স্নাতক পাস ও সমমান কোর্সে ১৩ লাখ ২০ হাজারের মতো আসন রয়েছে। এর মধ্যে ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজার ৯৫টি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ২ লাখ ৩ হাজার ৬৭৫টি,  জাতীয় বিশ্ববিদ্যালয়ে ৮ লাখ ৭২ হাজার ৮১৫টি, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে ৬০ হাজার, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ৭৭ হাজার ৭৫৬টি, দুটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ৪৪০টি এবং মেডিকেল ও ডেন্টাল কলেজে সাড়ে ১০ হাজারটি আসন রয়েছে।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজে ২৩ হাজার ৩৩০টি, চারটি ইঞ্জিনিয়ারিং কলেজে ৭২০টি, ছয়টি টেক্সটাইল কলেজে ৭২০টি, সরকারি ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফরিতে ৫ হাজার ৬০০টি, ১৪টি মেরিন অ্যান্ড অ্যারোনটিকাল কলেজে ৬৫৪টি এবং ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত বিভিন্ন প্রতিষ্ঠানে সাড়ে ৩ হাজার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রতিষ্ঠানে ২৯০টি আসন রয়েছে বলে ইউজিসি জানিয়েছে।

২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থী পাস করেছে।

এ ব্যাপারে ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, চলতি বছর উচ্চশিক্ষায় ভর্তিতে আসনের ক্ষেত্রে কোনো সঙ্কট হবে না। প্রায় সব শিক্ষার্থী উচ্চশিক্ষার সুযোগ পাবে। তবে পছন্দের শিক্ষা প্রতিষ্ঠান ও বিষয়ে ভর্তিতে তীব্র প্রতিযোগিতা হবে।


দল থেকে বাদ পড়ে যা বললেন হাফিজ

প্রধানমন্ত্রীর কার্যালয় কমলাপুর স্টেশন ভাঙার অনুমোদন দিল

পাপুলের এমপিকান্ডে জড়িতদের বিচার চাই

যে আমল করলে বিশ্বনবী হাত ধরে জান্নাতে প্রবেশ করাবেন


তিনি বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ছয়টি কৃষি প্রধান বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। এই সপ্তাহে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছে ভর্তি পরীক্ষা বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।

করোনাভাইরাস মহামারীর কারণে পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসির ফলাফল মূল্যায়ন করে ২০২০ সালের এইচএসসিতে সবাইকে পাস করানো হয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬০ হাজারের বেশি শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়গুলো স্নাতকে ভর্তির প্রস্তুতি ইতোমধ্যে নিতে শুরু করেছে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

হল খুলে দেয়ার দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

এবার হল খুলে দেয়ার দাবিতে মানববন্ধন করেছেন সাত কলেজের কয়েকজন শিক্ষার্থী। তারা বলেছেন, স্থগিত পরীক্ষা দিতে গেলে হল খোলা ছাড়া উপায় নাই।

শনিবার সকালে নীলক্ষেত মোড়ে তারা মানববন্ধন করেন। এসময় বিশৃঙ্খলা ঠেকাতে অনেক পুলিশ সদস্য মোতায়েন করা হয়। 


মশা মারতে গিয়ে পুড়ে গেলেন মা ও দুই মেয়ে

ভাসানচর পুরোপুরি নিরাপদ ও বাসযোগ্য এক দ্বীপ

মশা মারতে গিয়ে পুড়ে গেলেন মা ও দুই মেয়ে

আস্থা ভোটে জিতলেন প্রধানমন্ত্রী ইমরান খান

চিকিৎসাপত্র ছাড়াই ওষুধ কিনছেন ক্রেতারা, রোগী দেখছেন ফার্মেসি মালিকরা


শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় না খুলে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত অযৌক্তিক। আন্দোলনকারীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আবাসিক ব্যবস্থা না করে পরীক্ষা দেয়া কঠিন ও ব্যয়বহুল। যা সব শিক্ষার্থীর পক্ষে বহন করা প্রায় অসম্ভব।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

শাবিপ্রবি ছাত্রী মেসে গোসলের ভিডিও ধারণের অভিযোগ

অনলাইন ডেস্ক

শাবিপ্রবি ছাত্রী মেসে গোসলের ভিডিও ধারণের অভিযোগ

এক ছাত্রীর গোসলের ভিডিও ধারণ কারার অভিযোগ পাওয়া গেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে সিলেট নগরীর একটি মেসে এ ঘটনা ঘটেছে।

জানা যায়, রাত সাড়ে ১১টার দিকে ওই ছাত্রী গোসলের উদ্দেশ্যে বাথরুমে প্রবেশ করে। এ সময় অজ্ঞাতনামা এক যুবক বাথরুমের জানালার ভেন্টিলেটরের ফাঁক দিয়ে তার গোসলের ভিডিও ধারণ করতে থাকে। হঠাৎ বাথরুমের ভেন্টিলেটরের দিকে ফোনের ফ্লাশ লাইটের আলো জ্বলতে দেখলে ওই ছাত্রী চিৎকার দেন। এ সময় অজ্ঞাতনামা ওই যুবক দ্রুত পালিয়ে যায়।


কুমিরের পেট থেকে বের করা হচ্ছে আস্ত মানুষ (ভিডিও)

প্রেমের বিয়ের ৪ মাসের মাথায় নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার

বাক্‌স্বাধীনতা সুরক্ষিত রাখতে মানবাধিকার সংস্থাগুলোর আহ্বান

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিকে বিষয়টি অবগত করলে তারা ঘটনাস্থলে উপস্থিত হয়। এ সময় পুলিশি সহায়তায় সন্দেহভাজন কয়েকজনকে জেরা করলেও কাউকে গ্রেপ্তার করা যায়নি।

বিশ্ববিদ্যালয় প্রক্টর আবু হেনা পহিল দেশ জানান, বিষয়টি জানার পর দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়। এমনকি ওই বাসার বেশ কিছু ফোন চেক করি। পরে পুলিশকে ফোনগুলো দিয়ে দেওয়া হয়েছে। পুলিশ পরবর্তী সিদ্ধান্ত নিবে।

এ বিষয়ে জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হুদা খান দেশ বলেন, ঘটনাটি শোনার পর তাৎক্ষণিক আমরা পুলিশ ফোর্স পাঠায় সেখানে। ওই বাসার বেশ কয়েকজনের ফোনের ভিডিও আমরা চেক করেছি। তবে এখন পর্যন্ত এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ভিকটিমের তরফ থেকে কোন অভিযোগ দায়ের করা হয়নি। অভিযোগ দিলে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

চট্টগ্রামের ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো ভিসিসহ ৪ কর্মকর্তাকে শোকজ

নিজস্ব প্রতিবেদক

 চট্টগ্রামের ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো ভিসিসহ ৪ কর্মকর্তাকে শোকজ

নব গঠিত ট্রাস্টিবোর্ডকে অসহায়তার অভিযোগে চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো ভিসিসহ ৪ কর্মকর্তাকে শোকজ করেছে নতুন ট্রাস্টিবোর্ড। এক সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ।

বিস্তারিত আসছে...

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

ক্যাম্পাসে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছে রংপুর নর্দান মেডিকেলের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

ক্যাম্পাসে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছে রংপুর নর্দান মেডিকেলের শিক্ষার্থীরা

ক্যাম্পাসে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছে রংপুর নর্দান প্রাইভেট মেডিকেল কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা

বিস্তারিত আসছে...

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদক শুরু ৮ জুন

অনলাইন ডেস্ক

স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদক শুরু ৮ জুন

২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন আগামী ৮ই জুন থেকে শুরু হবে। ২২শে জুন পর্যন্ত ভর্তি আবেদন চলবে। আগামী ২৮শে জুলাই থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। আজ শুক্রবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন করতে হবে। এছাড়া ১ম বর্ষ প্রফেশনাল কোর্সের অনলাইন আবেদন ফরম বিতরণ চলবে ২৩শে জুন থেকে ১১ই জুলাই পর্যন্ত। আর প্রফেশনাল কোর্সের ক্লাস শুরু হবে ১২ই আগস্ট থেকে।

এছাড়াও সভায় করোনাকালীন ১০ মাসের সেশনজট কমিয়ে আনার বিষয়ে দ্রুত বিশেষ একাডেমিক ক্যালেন্ডার প্রণয়নের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহীত হয়।


 ফেঁসে যাচ্ছেন নাসিরের স্ত্রী তামিমা!

অস্ত্রের মুখে জিম্মি করে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু- শনাক্তের সর্বশেষ তথ্য

মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা


news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর