মিয়ানমারে সেনা অভ্যুত্থানের তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব

অনলাইন ডেস্ক

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত এনএলডি নেত্রী অং সান সু চি ও পেসিডেন্টসহ শীর্ষ নেতাদের গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মিয়ানমারের জনগণের ইচ্ছার প্রতি শ্রদ্ধা দেখাতে দেশটির সামরিক নেতৃত্বের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। মিয়ানমারের সবশেষ খবরাখবরের বিষয়ে জাতিসংঘ মহাসচিবের পক্ষে তাঁর মুখপাত্র স্টেফানি দুজারিক একটি বিবৃতিতে দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, নতুন পার্লামেন্ট শুরুর প্রাক্কালে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্ত ও অন্য রাজনৈতিক নেতাদের আটক করার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

জাতিসংঘ মহাসচিবের বিবৃতিতে বলা হয়, মিয়ানমারে যে ঘটনাগুলো ঘটেছে, তা দেশটির গণতান্ত্রিক সংস্কারের ওপর মারাত্মক আঘাত।


মেসির গোলে বার্সার জয়

আ.লীগ প্রার্থীকে হারিয়ে নৈশ্যপ্রহরী এখন মেয়র!

সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগে আ.লীগ নেতা গ্রেপ্তার

ওই ছাত্রীকে প্রথমে ‌‘রেস্তোরাঁর ওয়াশরুমে পরে বাসায় নিয়ে ধর্ষণ’


জাতিসংঘ মহাসচিব বলেছেন, অর্থপূর্ণ সংলাপে বসতে হবে। সহিংসতা থেকে বিরত থাকতে হবে।

মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি পুরোপুরি শ্রদ্ধাশীল থাকতে হবে।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান করেছে দেশটির সেনাবাহিনী। তারা দেশটির ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রী অং সান সু চিসহ তাঁর দলের জ্যেষ্ঠ নেতাদের আজ সোমবার ভোরে গ্রেপ্তার করেছে।

সেনাবাহিনী এক বছরের জন্য জরুরী অবস্থা জারি করেছে। রাস্তায় রাস্তায় সেনা টহল। টেলিফোন, মোবাইল, ইন্টারনেট সেবা বন্ধ। রাষ্ট্রীয় সব গণমাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে। পার্লামেন্ট অধিবেশন স্থগিত করা হয়েছে।  

news24bd.tv আয়শা