মিয়ানমারে আমেরিকা কি ‘ব্যবস্থা’ নেবে!
Breaking News
মিয়ানমারে আমেরিকা কি ‘ব্যবস্থা’ নেবে!

মিয়ানমারে আমেরিকা কি ‘ব্যবস্থা’ নেবে!

Other

মিয়ানমারে সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিষয়টির দিকে তাকাতে হবে মাথা থেকে রোহিঙ্গা শব্দটিকে সম্পূর্ণ ঝেড়ে ফেলে দিয়ে। তা না হলে বিভ্রান্তিতে ঘোরপাক খেতে হবে। পশ্চিমা দেশগুলো ইতিমধ্যে এটিকে ‘গণতন্ত্রের উপর হামলা’ হিসেবে দেখতে শুরু করেছে। জো বাইডেনের আমেরিকা সরাসরি বলে দিয়েছে, পরিস্থিতি ‘স্থিতাবস্থায়’ ফিরিয়ে না দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

হোয়াইট হাউজের বিবৃতিতে U.S. "will take action against those responsible if these steps are not reversed" -এই কথাগুলোই বলা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এনটনী ব্লিঙ্কেন ৮ নভেম্বরের ‘গণতান্ত্রিকভাবে অনুষ্ঠিত নির্বাচনে’র ফলাফল মেনে নেয়ার জন্য আহ্বান জানিয়েছে। জো বাইডেনের নেতৃত্বে আমেরিকা মিয়ানমারের সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং মিয়ানমারের সেনা বাহিনীর বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেয়ার হুমকি দিয়েছে।

আরও পড়ুন: 


আ.লীগ প্রার্থীকে হারিয়ে নৈশ্যপ্রহরী এখন মেয়র!

সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগে আ.লীগ নেতা গ্রেপ্তার

ওই ছাত্রীকে প্রথমে ‌‘রেস্তোরাঁর ওয়াশরুমে পরে বাসায় নিয়ে ধর্ষণ’

৭ নায়ক ৭ নির্মাতার ১ ছবি

ধর্ষিতাকে লাখ টাকা জরিমানা, আ.লীগ নেতা জেলে


আমেরিকার নতুন পরাষ্ট্রমন্ত্রী এতোটাই বিচলিত হয়েছেন যে মিয়ানমারের ঘটনার প্রতিবাদ জানাতে দেয়া বিবৃতিতে তিনি দেশটির পুর্বের নাম ’বার্মা’ হিসেবে উল্লেখ করেছেন। বিবৃতিতে তিনি ‘বার্মিজ সেনাবাহিনীর নেতাদের প্রতি আহ্বান জানাই’ ‘বার্মার জনগনের ‘- শব্দগুলো ব্যবহার করেছেন। এইগুলোকে কি ’তাড়াহুড়াজনিত’ ভুল বলবো? আমি তা বলতে রাজি নই। আমার কাছে এটি একটি ‘রেটরিক’ এবং ঈঙ্গিতপূর্ণ ‘রেটরিক’।

মিয়ানমারে আমেরিকা কি ‘ব্যবস্থা’ নেবে- সেটি পরিষ্কার হতে আরো সময় লাগবে। মিয়ানমারের এই ঘটনা নিয়ে উপমহাদেশে নতুন কোনো রাজনৈতিক উত্তেজনা দেখা দেবে কীনা- সেটিও এতো তাড়াতাড়ি বলা যাবে না। তবে আন্তর্জাতিক পরিমন্ডলে সুকির ভাবমূর্তি পূণরুদ্ধারের একটি সুযোগ তৈরি করে দিয়েছে সেনাবাহিনীর ক্ষমতা দখল।  

রোহিঙ্গা ইস্রূতে সুকির ভাবমূর্তিতে যে কালিমা কালি লেগেছিল, সেগুলো ধুয়ে মুছে যাচ্ছে, তৈরি হচ্ছে নতুন সহানুভুতি এবং গ্রহণযোগ্যতা। জো বাইডেনের আমেরিকা থেকে শুরু করে পশ্চিমা দেশগুলোর কাছে সু কি আবার গণতন্ত্রের প্রতীক হয়ে উঠবেন- মিয়ানমারের সেনাবাহিনীর ক্ষমতা দখলের প্রক্রিয়ায়।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুন দেশ, কানাডা 

news24bd.tv / কামরুল

;