তৃতীয় লিঙ্গের পূনর্বাসনে সরকারি উদ্যোগ

তৃতীয় লিঙ্গের পূনর্বাসনে সরকারি উদ্যোগ

Other

একসময় ছোট দলে ভাগ হয়ে পথে পথে চাঁদা তুলতেন কিংবা বাড়ি বাড়ি গিয়ে চাইতেন সাহায্য। সমাজের তৃতীয় লিঙ্গের এসব মানুষ এখন হয়েছেন স্বাবলম্বি। মুজিববর্ষে সরকারের নেয়া উদ্যোগে জমিসহ বাড়ি পেয়েছেন সিরাজগঞ্জ ও দিনাজপুরের হিজড়া জনগোষ্ঠী। আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে পর্যায়ক্রমে দেশের তৃতীয় লিঙ্গের সবাইকে পুনর্বাসিত করতে চায় সরকার।

সুনিপুন হাতে সেলাইয়ের কাজে ব্যাস্ত তৃতীয় লিঙ্গের এই সদস্য এখন স্বাবলম্বি। প্রধানমন্ত্রীর কার্যলয়ের গৃহীত আশ্রয়ণ প্রকল্প- ২ এর অধীনে সিরাজগঞ্জের হাটিকুমরুলে জমিসহ আধাপাকা ঘর পেয়েছে তার মত ৫০ জন। সমাজের বিভিন্ন স্তরে অবহেলা ও বঞ্চনার শিকার হওয়া মানুষগুলো কেউ কাজ করছেন নিজেদের খামারে কেউ করছেন সবজির চাষ।

কথা হচ্ছিল এখানে ঠিকানা পাওয়া একজন সদস্যের সাথে।

বলছিলেন জন্মের পরপরই হারিয়েছেন পরিবারের সাথে থাকার অধিকার, জীবন ছিল অন্ধকার। তাদের এখন সুদিন এসেছে তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতার শেষ নেই।

আরও পড়ুন:


মেধা যাচাই হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায়

রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে আজ

রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ

অন্যের ক্ষতির জন্য খুঁড়ে রাখা গর্তে নিজেকেই পরতে হয়


দেশ নিবন্ধিত তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী প্রায় ১১ হাজার, যাদের দিকে এতদিন মুখ ফিরিয়ে ছিল গোটা রাষ্ট্র -সমাজ। সরকার তাদের জীবন উন্নয়নে যে পদক্ষেপ নিচ্ছে তার পুরো বাস্তবায়ন হলে আর কারো মুখাপেক্ষী হতে হবে না তাদের।

প্রকল্পের পরিচালক মো. মাহবুব হোসেন বলছেন, অবহেলিত এই জনগোষ্ঠীর সবাইকেই পর্যাক্রমে পুনর্বাসিত করবে সরকার। তিনি আরও বলছেন, মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না। তাদের স্বাবলম্বী করে গড়ে তুলতে নানা রকম প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

একই প্রকল্পের আওতায় দিনাজপুরেও ১৫০ জন তৃতীয় লিঙ্গের মানুষকে জমিসহ ঘর করে দিয়েছে সরকার।

news24bd.tv আহমেদ