দাম দিয়ে কেনা ভাষার মর্যাদা রক্ষার বিকল্প নেই: আনিসুল হক

দাম দিয়ে কেনা ভাষার মর্যাদা রক্ষার বিকল্প নেই: আনিসুল হক

Other

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটু একটু করে বাংলা ভাষায় ঢুকছে অদ্ভুত সব শব্দ। ভাষার এমন ব্যবহার দূষণ ঘটাচ্ছে মূল বাংলা ভাষায়। হারিয়ে যাচ্ছে আপন বর্ণমালা। কথা সাহিত্যিক আনিসুল হক মনে করেন, বর্তমান শিক্ষাপদ্ধতি পরিবর্তনের পাশাপাশি প্রচলন করতে হবে অভিন্ন বানানরীতি।

সেই সাথে বাড়াতে হবে সাহিত্যচর্চা।

আত্মমর্যাদাসম্পন্ন জাতি যেমন শির উঁচু করে দাঁড়াতে চায়, তেমনি সে তার ভাষাকেও নিয়ে যেতে চায় মর্যাদার আসনে। বাঙালি জাতিও তার ব্যতিক্রম নয়। আন্দোলন, সংগ্রাম ও ত্যাগের বিনিময়ে বাঙালিরা অর্জন করেছে মায়ের ভাষা বাংলা।

যেই আপন বর্ণমালায় তারা প্রকাশ করে মনের কথা।

কিন্তু স্বাধীনতা অর্জনের ৫০ বছরে দাঁড়িয়ে এখন প্রশ্ন যে ভাষার জন্য অকাতরে প্রাণ দিয়েছিল বাংলার দামাল ছেলেরা, সে ভাষার চর্চা হচ্ছে কতটুকু?

আরও পড়ুন:


তৃতীয় লিঙ্গের পূনর্বাসনে সরকারি উদ্যোগ

মেধা যাচাই হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায়

রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে আজ

রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ


কথাসাহিত্যিক আনিসুল হক মনে করেন, প্রয়োজনের তাগিদে বিদেশি ভাষা শিখতে হলেও তা যেন কোন অবস্থাতেই বাংলাকে দখল না করে। তিনি গুরুত্ব দেন অভিন্ন বানানরীতি প্রচলনেরও।  

এই কথা সাহিত্যিক আরো বলেন, অভিন্ন শিক্ষা পদ্ধতি না থাকায় কমেছে শুদ্ধ বাংলা ভাষা চর্চা। তিনি আরও বলছেন, শিশুরা ছোট থাকা অবস্থায় তাদের বাংলা ভাষা চর্চা বা তার প্রতি আগ্রহ থাকলে বসয় বাড়ার সাথে সাথে সেই চর্চা থাকে না।

দাম দিয়ে কেনা ভাষার মর্যাদা রক্ষার বিকল্প নেই। এজন্য ভাষা ব্যবহারকারিদের যেমন থাকতে হবে সচেতন, তেমনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও নিতে হবে সঠিক পদক্ষেপ।

news24bd.tv আহমেদ