আফগানিস্তানে আরও বেশি সময় সেনা রাখবে ন্যাটো জোট

আফগানিস্তানে আরও বেশি সময় সেনা রাখবে ন্যাটো জোট

অনলাইন ডেস্ক

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট আফগানিস্তানে আগামী মে মাসের পরেও সেনা মোতায়েন রাখার পরিকল্পনা নিয়েছে। ন্যাটো জোটের এই পরিকল্পনা তালেবান গেরিলাদের সঙ্গে বিদেশি সামরিক বাহিনীর উত্তেজনা অনেক বাড়িয়ে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দীর্ঘদিন থেকে তালেবান বলে আসছে, আফগানিস্তান থেকে সম্পূর্ণভাবে বিদেশি সেনা প্রত্যাহার করতে হবে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে কাতারের রাজধানী দোহায় আমেরিকা এবং তালেবানের মধ্যে যে শান্তি চুক্তি হয়েছিল তাতে আফগানিস্তান থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে সম্পূর্ণভাবে সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল আমেরিকা।

সে অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে আফগানিস্তানে সেনা সংখ্যা ১৩,৫০০ থেকে আড়াই হাজারে নামিয়ে আনে ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন:


দাম দিয়ে কেনা ভাষার মর্যাদা রক্ষার বিকল্প নেই: আনিসুল হক

তৃতীয় লিঙ্গের পূনর্বাসনে সরকারি উদ্যোগ

মেধা যাচাই হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায়

রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে আজ


কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর ঘোষণা করেছেন যে, তারা ওই চুক্তি পর্যালোচনা করে দেখবেন এবং মে মাসের সময়সীমা অনুযায়ী সেনা প্রত্যাহার সম্পন্ন নাও হতে পারে।

এ বিষয়ে ন্যাটো জোটের চারজন শীর্ষপর্যায়ের সেনা কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী এপ্রিল মাসের শেষ নাগাদ আফগানিস্তান থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার করা হবে না। ন্যাটো কর্মকর্তারা বলছেন, নানা হিসাব-নিকাশ করার পর আফগানিস্তান থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহারের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

news24bd.tv আহমেদ