স্মার্টফোনের বহুমুখী ব্যবহারে কমছে মস্তিষ্কের কার্যক্ষমতা

অনলাইন ডেস্ক

স্মার্টফোনের বহুমুখী ব্যবহারে কমছে মস্তিষ্কের কার্যক্ষমতা

এখন স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও কেউ থাকতে পারছে না। স্মার্টফোন যেন হয়ে উঠেছে মাল্টিটাস্কিং বা বহুমুখী কাজের একমাত্র পথ। অনেকের কাছে স্মার্টফোন এখন একটিমাত্র প্রযুক্তি যা দিয়ে অসংখ্য কাজ করা যেতে পারে।

একই সঙ্গে তার মধ্যে আছে ডিকশনারি, ক্যালকুলেটর, ব্রাউজার, ই-মেইল, গেমবয়, ক্যালেন্ডার, ভয়েস রেকর্ডার, গিটার টিউনার, ওয়েদার ফোরকাস্ট, জিপিএস, টুইটার, ফেসবুক আবার ফ্ল্যাশলাইট। এখন থেকে বছর ত্রিশেক আগে একটি আইবিএম কম্পিউটারের চেয়ে অনেক বেশি শক্তিশালী ছোট্ট এই গ্যাজেট।

কিন্তু এত কাজ একসঙ্গে করতে গিয়ে আসলে কতটা কাজ করা হচ্ছে আমাদের? মানুষের মস্তিষ্ক আসলে একসঙ্গে অনেক কাজ বা মাল্টিটাস্কিংয়ের জন্য উপযুক্ত নয়। অনেক কাজ করার সময় আসলে আমাদের মস্তিষ্ক এক কাজ থেকে আরেক কাজে লাফিয়ে বেড়ায়।


ঘনিষ্ঠ দৃশ্যে কাজলের সাথে যা করতেন শাহরুখ

চিঠির মাধ্যমে তিউনিশিয়ার প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা

দুনিয়ার শ্রেষ্ঠ ‌জুমার দিনে ‘সূরা কাহাফ’ তেলাওয়াতের ফজিলত


 

এর ফলে বাস্তবে আমাদের কার্যক্ষমতা কমে আসছে। শুধু তাই নয়, মাল্টিটাস্কিং করতে গিয়ে বাড়ছে আমাদের শরীরে স্ট্রেস হরমোন কর্টিসলের পরিমাণ। এতে ধোঁয়াটে হয়ে পড়ছে আমাদের চিন্তাধারা।

সহজেই নষ্ট হয়ে যাচ্ছে আমাদের মনোযোগ। ফোর্বস-এ প্রকাশিত এক গবেষণার ফলাফলে দেখা যায়, ইনবক্সে একটি ই-মেইল এসে বসে আছে, এটা জানার পর যদি অন্য একটি কাজে মন দেয়ার চেষ্টা করা হয় তবে আইকিউ কমে আসতে পারে ১০ পয়েন্ট পর্যন্ত। মাল্টিটাস্কিংয়ের ফলে মস্তিষ্কের ক্ষমতা কমে যাওয়ার সঙ্গে তুলনা করা যেতে পারে ড্রাগ নেয়ার ফলে সৃষ্ট খতির সঙ্গে।

মাল্টিটাস্কিং করতে গিয়ে আমাদের মধ্যে ভুল সিদ্ধান্ত নেয়ারও প্রবণতা দেখা যায়। ই-মেইল বা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় একে অন্যের সঙ্গে কানেকটেড থাকতে গিয়ে যে আমরা এর প্রতি আসক্ত হয়ে পড়ছি, এ ব্যাপারে খেয়াল করছি না কেউই। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের সবার মস্তিষ্ক।

মানুষের জিনোমের ৩ বিলিয়ন বেস পেয়ারের মধ্যে মাত্র ৩ শতাংশ আসলে প্রোটিন তৈরির কাজ করে। বাকি সব নন কোডিং ডিএনএর মধ্যে লুকিয়ে থাকে কিছু রেট্রোভাইরাস যা বিবর্তনের ধারায় চলে এসেছে আমাদের মধ্যে। এরা ব্রেন ফাংশনের জন্য হতে পারে গুরুত্বপূর্ণ।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

৫ কোটি মিলি অ্যাম্পিয়ারের পাওয়ার ব্যাংক!

অনলাইন ডেস্ক

৫ কোটি মিলি অ্যাম্পিয়ারের পাওয়ার ব্যাংক!

বাজারে সাধারণত ১০ থেকে ৩০ হাজার মিলি অ্যাম্পিয়ারের চল, সেখানে এমন বিশাল ক্ষমতার পাওয়ার ব্যাংক নিয়ে স্বপ্ন দেখাটাও ঝুঁকিপূর্ণ! আর যদি দেখা মেলে ৫ কোটি মিলি অ্যাম্পিয়ারের পাওয়ার ব্যাংক।

সম্প্রতি এমন পরিস্থিতিতে পড়েছেন এক ব্রিটিশ ক্রেতা। মার্কিন বহুজাতিক ই-কমার্স সাইট ইবে-তে ঘাঁটতে ঘাঁটতে এক আশ্চর্যজনক পাওয়ার ব্যাংক নজরে পড়ে, ব্যাটারি ক্ষমতা ৯০ লাখ মিলি অ্যাম্পিয়ার।

কৌতূহলী হয়ে অর্ডার করে দেন। হাতে পেয়ে ব্যাবহার দেখলেন, বড়জোর ১০,০০০ মিলি অ্যাম্পিয়ারের সক্ষমতা আছে পাওয়ার ব্যাংকটিতে, অথচ লিখে রেখেছে ৯০ লাখ!

এরপর এমন আরো একটি পাওয়ার ব্যাংকে নজর পড়ে তার। সেটিতে সক্ষমতা উল্লেখ করা হয়েছে ৫০০ লাখ মিলি অ্যাম্পিয়ার। এটিও তিনি অর্ডার করে ফেলেন। ভেবেছিলেন আগেরটার চাইতেও এটা ভালো হবে। কিন্তু না, প্যাকেট খুলেই বুঝলেন খুব বাজে কোয়ালিটির। তার চেয়েও বড় সমস্যা এটাতে চার্জ করা যাচ্ছে না।

কয়েকবার চার্জ দেয়ার পর বুঝলেন এটা ভূয়া ও ত্রুটিপূর্ণ, চার্জে রাখলে যেকোনো সময় বিষ্ফোরণ হতে পারে।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

প্রথমবারের মতো দেশে পালিত হচ্ছে টাকা দিবস

ইয়ার্ড সেলে মিললো ৪ কোটি টাকার মূল্যবান চীনামাটির পাত্র!

এই নচিকেতা মানে কী? আমি তোমার ছোট? : মঞ্চে ভক্তকে নচিকেতার ধমক (ভিডিও)


সবশেষে তিনি ইউকে ট্রেডিং স্ট্যান্ডার্ড কর্মকর্তার সঙ্গে দেখা করে এ ধরনের ভুয়া পণ্য অনলাইন থেকে সরানোর পদক্ষেপ নেয়ার অনুরোধ করেন।

বড় বড় ই-কমার্সগুলোতে বিক্রি হয়া পণ্যগুলো সাধারণত তৃতীয় পক্ষ বা সেলারের মাধ্যমে বিক্রি হয়। এ কারণেই অনেক সময় ক্রেতারা প্রতারিত হন।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

হিটলারের মতো দেখতে লোগো বদলে ফেলল অ্যামাজন

অনলাইন ডেস্ক

হিটলারের মতো দেখতে লোগো বদলে ফেলল অ্যামাজন

অ্যামাজনের শপিং অ্যাপের লোগো বা আইকনে হিটলারের প্রতিচ্ছবি ভেসে উঠেছে, এমনটা ছড়িয়ে পড়ার পর এটি বদলে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অ্যামাজনের নিজস্ব পরিচিতিমূলক বা সিগনেচার চিহ্ন স্মাইল (হাসি মুখ) ওপর একটি নীল রঙের পার্সেল টেপ সদৃশ করে গত জানুয়ারিতে বিতর্কিত এই লোগো করা হয়েছিল। একটু খেয়াল করে দেখলেই এর মধ্যে হিটলারের প্রতিচ্ছবি ভেসে উঠবে। কারণ হাসি মুখের ওপরে দেয়া টেপটি হিটলারের গোঁফের মতো দেখতে।

ব্র্যান্ডিং প্রতিষ্ঠান কলি পোর্টার বেলের প্রধান নির্বাহী ভিকি বুলেন বিতর্কিত এই লোগোর সঙ্গে মনস্তাত্ত্বিক প্রভাবের সম্পর্ক টেনে বলেন, এই লোগো দেখলেন হিটলারের কথা মনে আসে, যা প্রতিনিয়তই ব্রেনে পীড়া দিচ্ছে। এমন একটি ব্র্যান্ড থেকে এটি কাম্য নয়, যারা মানুষের দোরগোড়ায় পৌঁছাতে চায়।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

প্রথমবারের মতো দেশে পালিত হচ্ছে টাকা দিবস

ইয়ার্ড সেলে মিললো ৪ কোটি টাকার মূল্যবান চীনামাটির পাত্র!

এই নচিকেতা মানে কী? আমি তোমার ছোট? : মঞ্চে ভক্তকে নচিকেতার ধমক (ভিডিও)


ক্রেতারাও বিতর্কিত এই লোগোটি নিয়ে তীর্যক মন্তব্য করেছেন। অবশেষে অ্যামাজনকে লোগোটি বদলে ফেলতে হলো। তবে নতুন লোগোতে কেবল গোঁফ সদৃশ টেপের অংশটি মুছে অন্য আরেকটি চিহ্ন জুড়ে দেয়া হয়েছে।

নতুন লোগো সম্পর্কে অ্যামাজনের বর্ণনা হলো এটি প্রত্যাশা, উৎসাহ ও আনন্দের প্রতীক।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

আইফোনে ১ টেরা স্টোরেজ!

অনলাইন ডেস্ক

আইফোনে ১ টেরা স্টোরেজ!

নতুন আইফোনের প্রতীক্ষায় রয়েছেন অ্যাপলপ্রেমীরা। কিন্তু অ্যাপল প্রেমিদের জন্য সুখবর হলো শুরুর দিকে আইফোনে বিল্টইন স্টোরেজ বাড়ানোর ওপর অতটা জোর না দিলেও সাম্প্রতিক সময়ে উল্লেখযোগ্য হারে বাড়িয়েছে অ্যাপল। এর পরও প্রতিদ্বন্দ্বী প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোনগুলোর চেয়ে এখনো পিছিয়েই আছে আইফোন। এসব ফোনের অনেক মডেলই এখন ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ সমর্থন করে।

অ্যাপলের সরবরাহ চেইনের তথ্যের ভিত্তিতে ওয়েববুশ সিকিউরিটিজের বিশ্লেষক ব্লগ নাইট টু ফাইভ ম্যাককে জানিয়েছেন, পরবর্তী আইফোন যেটির সম্ভাব্য নাম হতে পারে আইফোন ১৩, সেটিতে ১ টেরাবাইট স্টোরেজ অপশন থাকবে। বর্তমানে আইফোন ১২ প্রো সর্বাধিক ৫১২ গিগাবাইট স্টোরেজ সমর্থন করে। অর্থাৎ পরবর্তী আইফোন এর দ্বিগুণ স্টোরেজ সমর্থনে সক্ষম হবে।


কার সাথে কার পরকিয়া তা চিন্তা করে মাথা নষ্ট করবেন না : আঁখি আলমগীর

নাসির প্রেমিক না আমার বন্ধু : মডেল মিম

আমার বয়ফ্রেন্ড নিয়ে আমিও মজায় আছি : নাসিরের সাবেক প্রেমিকা

তামিমার সাবেক স্বামীকে বাটপার বলছে মিম


অ্যাপলের আইওএস চালিত ডিভাইসের মধ্যে বর্তমানে একমাত্র আইপ্যাড প্রো ১ টেরাবাইট স্টোরেজ সমর্থন করে।

অবশ্য ক্লাউড স্টোরেজ সহজলভ্য হয়ে যাওয়ার কারণে এখন আর সাধারণ ফোনে খুব বেশি বিল্টইন স্টোরেজ দরকার পড়ে না। অনেকে মাত্র ৩২ গিগাবাইট স্টোরেজেই কাজ চালিয়ে নিতে পারেন। তবে যারা উচ্চ রেজল্যুশনের ভিডিও নিয়ে কাজ করেন, তাদের জন্য নিঃসন্দেহে এটি একটি সুসংবাদ।

আগামী সেপ্টেম্বর-নভেম্বরেই আইফোন ১৩ উন্মোচনের কথা রয়েছে। এরই মধ্যে নানা গুঞ্জন বাজারে চালু হয়ে গেছে। এ সংস্করণে উল্লেখযোগ্য ফিচারের মধ্যে থাকতে পারে সার্বক্ষণিক সক্রিয় ডিসপ্লে, যেটির আবার রিফ্রেশ রেট হবে ১২০ হার্টজ। সেই সঙ্গে আরো শক্তিশালী ম্যাগসেফ ম্যাগনেটিক কানেক্টর এবং নতুন অ্যাস্ট্রোফটোগ্রাফি ফিচার থাকছে।

এর আগের এক প্রতিবেদনে জানা গিয়েছিল, আইফোন ১৩-এর নকশা আগের সংস্করণটির মতোই হবে। তবে এতে থাকবে আরো উন্নতমানের আল্ট্রা ওয়াইড ক্যামেরা। 

এ বছর আরও নতুন ৪টি আইফোন আনতে পারে অ্যাপল। এই ৪ মডেল হলো আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো, আইফোন ১২ ম্যাক্স প্রো। প্রতিটি ফোনেই থাকবে ফাইভজি নেটওয়ার্ক সাপোর্ট। আইফোনগুলোর আকার হবে ৫.৪ ইঞ্চি থেকে ৬.৭ ইঞ্চির মধ্যে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

ফেসবুক-টিকটকে বিশ্বাস নেই মার্কিন নাগরিকদের, উঠে এলো সমীক্ষায়

অনলাইন ডেস্ক

ফেসবুক-টিকটকে বিশ্বাস নেই মার্কিন নাগরিকদের, উঠে এলো সমীক্ষায়

ফেসবুক, টিকটকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিশ্বাস করতে পারছেন না আমেরিকানরা। তবে গুগল, অ্যামাজন, মাইক্রোসফট ও অ্যাপল অধিকাংশ আমেরিকানের মন জয় করে নিয়েছে।

এসইওক্লারিটি নামের একটি সার্চ ইঞ্জিন অপটিমাইজ সেবা প্রতিষ্ঠানের সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। টেক প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে বিশ্বস্থতা নিয়ে এক হাজারেরও বেশি নাগরিকের ওপর সমীক্ষা করেছে এসইওক্লারিটি নামের প্রতিষ্ঠানটি।

অধিকাংশরাই সামাজিক সাইটগুলোর ব্যাপারে অনাস্থার পাশাপাশি এগুলোর ওপর জোরদার নিয়ন্ত্রণের দাবি জানিয়েছেন।

তাদের সমীক্ষায় দেখা যায়, ৬৫.৭ শতাংশ আমেরিকান গুগলকে বিশ্বাস করে। এরপরেই আছে অ্যামাজন, ৬৫.১ শতাংশ। মাইক্রোসফট, অ্যাপল ও স্যামসাংয়ের ওপর বিশ্বস্ততার হার পর্যায়ক্রমে ৬৪.৯, ৬৩.৬ ও ৬২.৩ শতাংশ।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

ভারতে বাড়ছে গাধার চাহিদা!

ভারতের মাদ্রাসায় পড়ানো হবে বেদ, গীতা, সংস্কৃত

এই নচিকেতা মানে কী? আমি তোমার ছোট? : মঞ্চে ভক্তকে নচিকেতার ধমক (ভিডিও)


এছাড়া তুলনামূলক কম বিশ্বস্ত টেক প্রতিষ্ঠান ও সামাজিক সাইটের মধ্যে আছে– রেডিট (৪৩.৬), টুইটার (৪২.৯), ফেইসবুক (৩৭.৮), হুয়াওয়ে (৩০.৪) ও সবশেষে টিকটক (২৮.১ শতাংশ)।

তাছাড়া ৭২ শতাংশ আমেরিকান মনে করেন, কন্টেন্টের বিশ্বাসযোগ্যতা নির্ধারণে সার্চ ইঞ্জিন ও সামাজিক মাধ্যমের দায়িত্ব রয়েছে। এসব প্রতিষ্ঠানের নীতিগত বিষয়ের ওপর (রাষ্ট্রীয় কর্তৃপক্ষের) নিয়ন্ত্রণ চায় ৬২ শতাংশ নাগরিক।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

বিঘ্ন ঘটতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচারে

অনলাইন ডেস্ক

বিঘ্ন ঘটতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচারে

আগামী ৬ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত সৌর ব্যতিচার বা সান আউটেজের কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচারে সাময়িক বিঘ্ন ঘটতে পারে বলে জানিয়েছে বিএসসিএল।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) জানিয়েছে, সৌর ব্যতিচার প্রাকৃতিক একটি স্বাভাবিক ঘটনা। এতে থার্মাল নয়েজের কারণে ট্রান্সপন্ডারে বিম অ্যাফেকটেড হতে পারে।

এ সময় নয়েজ লেভেল বেড়ে যেতে পারে। আর এটি বেশি বেড়ে গেলে টিভি পর্দা অস্পষ্ট বা অনাকাংখিত শব্দ হয় বা বন্ধ হয়ে যেতে পারে।

কোম্পানিটি এই ৯ দিন কোন কোন সময়ে বিঘ্ন ঘটবে তা উল্লেখ করেছে।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

পরবর্তী নির্বাচনে আবারও অংশ নিবেন ডোনাল্ড ট্রাম্প

ইরানের সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যানে হতাশ যুক্তরাষ্ট্র

খাশোগি হত্যাকান্ড: রহস্যজনকভাবে বদলে গেল প্রতিবেদনে অভিযুক্তের নাম


৬ মার্চ সকাল ৯টা ৫৪ মিনিট থেকে ৭ মিনিট, ৭ মার্চ সকাল ৯টা ৫২ মিনিট থেকে ১১ মিনিট, ৮ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১৪ মিনিট, ৯ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১০ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১১ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৬ মিনিট, ১২ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৪ মিনিট, ১৩ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১২ মিনিট এবং ১৪ মার্চ সকাল ১০টা থেকে ৯ মিনিট এই বিঘ্নতার সম্ভাব্য সময়।

প্রাকৃতিক এই স্বাভাবিক ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে বিএসসিএল।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর