লুসি দি এলিফ্যান্ট: স্থাপত্য ভাস্কর্য হস্তীভবন

লুসি দি এলিফ্যান্ট: স্থাপত্য ভাস্কর্য হস্তীভবন

Other

লুসি দি এলিফ্যান্ট আমেরিকা যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রাচীন পর্যটক আকর্ষণ। লুসি নিউ জার্সি প্রদেশের মার্গেট সিটিতে অবস্থিত একটি অভিনব স্থাপত্য। এটি একই সঙ্গে ভাস্কর্যও বটে। অর্থাৎ একই সাথে ভাস্কর্য ও স্থাপত্য দুটোই।

এটি মূলত হাতির আকৃতির একটি ছয় তলা ভবন। ১৮৮১ সালে এটি তৈরি করা হয়। কাঠ ও টিনের শীট দিয়ে। এটি আমেরিকা যুক্তরাষ্ট্রের ১২তম উঁচু ভাস্কর্য হিসাবে তালিকাভুক্ত।

news24bd.tv

জেমস ভি লাফার্টি নামে এক ব্যক্তি আটলান্টিক সিটির দক্ষিণে প্রায় পাঁচ মাইল (৮কিলোমিটার) দক্ষিণে এই স্থাপত্য ভাস্কর্যটি নির্মাণ করেন। এর মূল নাম ছিলো এলিফ্যান্ট বাজার। লুসি নির্মিত হয়েছিল রিয়েল এস্টেট বিক্রয়, প্রচার ও পর্যটক আকর্ষণ করার জন্য। বার্নাম অ্যান্ড বেইলির গ্রেটেস্ট শো অন আর্থের বিখ্যাত হাতি জাম্বোর আদলে নির্মিত হয় লুসি।

news24bd.tv

১৮৮১ সালে মার্কিন পেটেন্ট অফিস জেমস ভি লাফার্টিকে সতের বছর ধরে প্রাণীর আকৃতির ভবন তৈরি, ব্যবহার বা বিক্রয় করার একচেটিয়া অধিকার দিয়ে একটি পেটেন্ট প্রদান করে। লাফার্টি তার প্রথম হাতি-আকৃতির ভবনের নকশা ও নির্মাণের অর্থায়ন করেন দক্ষিণ আটলান্টিক সিটিতে, যার নাম এখন মার্গেট সিটি। জেমস ভি লাফার্টি নকশার জন্য ফিলাডেলফিয়ার স্থপতি উইলিয়াম ফ্রি এবং জে ম্যাসন কার্বিকে নিযুক্ত করেন।

লুসির নির্মাণে ব্যয় হয় তখনকার মুদ্রায় ২৫ থেকে ৩৮ হাজার মার্কিন ডলার। কাঠামোটির উচ্চতা ৬৫ ফুট (১৯.৭ মি),  দৈর্ঘ ৬০ ফুট (১৮.৩ মি) ও প্রস্থ ১৮ ফুট (৫.৫ মিটার)। এর ওজন প্রায় ৯০ টন। লুসির নির্মাণে প্রায় ১০ লাখ টুকরা কাঠ, ২০০ কেজি পেরেক, ৪ টন বল্টু এবং লোহার বার প্রয়োজন হয়।

news24bd.tv

এর বহিরাবরণ তৈরিতে ব্যবহৃত হয় ১২ হাজার বর্গফুট ফুট টিনের শীট। পুরো কাঠামো জুড়ে স্থাপন করা হয় ২২টি জানালা।

মূলত ল্যাফার্টি সম্ভাব্য রিয়েল এস্টেট গ্রাহকদের লুসির হাওদা থেকে জমি প্লট দেখাতেন। হাওদা থেকে চমৎকারভাবে মার্গেট, আটলান্টিক সিটির দিগন্তরেখা, সৈকত ও আটলান্টিক মহাসাগরের অনন্য দৃশ্য উপভোগ করা যায়। এটি আধুনিক দর্শকদের জন্য ভ্রমণকালে একটি পর্যবেক্ষণ ডেক হিসাবে কাজ করে।

১৮৮৭ সালে এই কাঠামোটি ফিলাডেলফিয়ার অ্যান্টন হার্টজেনকে বিক্রি করা হয়। ১৯৭০০ সাল পর্যন্ত এটি তার পরিবারের কাছে ছিলো। অ্যান্টনের পুত্রবধু সোফিয়া গার্টজেন ১৯০২ সালে কাঠামোটির নাম দেন ‘লুসি দ্য এলিফ্যান্ট’। লুসির মাথার আকৃতিটি এশিয়ান হাতির বৈশিষ্ট্যযুক্ত।

এর পুরুষ হাতিন মতো লম্বা দাঁত রয়েছে। তাই হাতিটিকে প্রথমদিকে পুরুষ হাতি হিসাবে উল্লেখ করা হত। কিন্তু শেষ পর্যন্ত এটি মাদি হাতি হিসাবে পরিচিত হয়ে ওঠে।  


মেধা যাচাই হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায়

রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে আজ

রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ

অন্যের ক্ষতির জন্য খুঁড়ে রাখা গর্তে নিজেকেই পরতে হয়


বিংশ শতাব্দীর প্রথমার্ধ পর্যন্ত লুসি রেস্তোঁরা, ব্যবসায়িক অফিস, কুটির ও সরাইখানা হিসেবে ব্যবহৃত হয়। এটি অনেক স্যুভেনির, পোস্টকার্ডে চিত্রিত হয়। এটি ‘আটলান্টিক শহরের দি এলিফ্যান্ট হোটেল’ হিসাবেও পরিচিতি পায়। তবে হোটেলটি ছিলো হাতির ভেতরে নয়, কাছের একটি বিল্ডিংয়ে।

১৯৬০-এর দশকে লুসি জরাজীর্ণ হয়ে পড়ে এবং এটি অপসারণের সময় নির্ধারিত হয়। ১৯৬৯ সালে এডউন টি কার্পেন্টার এবং এক দল মার্গেট নাগরিক মার্গেট সিভিক অ্যাসোসিয়েশন নামে একটি সংগঠন ড়ড়ে তোলেন। পরে জোসেফাইন হারোন ও সিলভিয়া কার্পেন্টারের নেতৃত্বে এটি সেভ লুসি কমিটিতে পরিণত হয়।  

তাদের ভবনটি সরানোর জন্য নতুবা এটি অপসারণের অর্থ প্রদানের জন্য ৩০ দিনের সময়সীমা বেঁধে দেওয়া হয়। এর জন্য বিভিন্ন তহবিল সংগ্রহ ইভেন্ট পরিচালিত হয়। শেষে স্বেচ্ছাসেবীরা ঘরে ঘরে গিয়ে অর্থ জোগাড় করেন।

news24bd.tv

১৯৭০ সালের ২০ শে জুলাই লুসিকে প্রায় ১০০ গজ পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে সিটির মালিকানাধীন একটি জায়গায় স্থানান্তর করা হয় এবং পুরোপুরি সংস্কার করা হয়। লুসিকে তার নতুন জায়গায় নিয়ে যেতে প্রায় সাত ঘন্টা সময় ব্যয় হয়। কাঠামোগত মেরামত ও উন্নয়ন সম্পন্ন না হওয়া পর্যন্ত অর্থাৎ ১৯৭৪ সাল পর্যন্ত এটি দর্শকদেও জন্য উন্মুক্ত করা হয়নি।  

ভবনটির মূল কাঠের ফ্রেমটি নতুন ইস্পাত দিয়ে সজবুত করা হয় এবং পুরোনো হাওদাকে একটি নাতুন প্রতিরূপ দিয়ে প্রতিস্থাপন করা হয়। হাওদা প্ল্যাটফর্মে সবুজ কাচের একটি প্লাগ সেট করা হয়, যা লুসির ভেতরে আলোক প্রতিফলন করে।

১৯৭৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিশতবার্ষিকী উদযাপনকালে লুসি একটি জাতীয় ঐতিহাসিক ল্যান্ডমার্ক হিসাবে মনোনীত হয়।  

news24bd.tv
প্রতি ২০জুলাই শিশুদেও খেলাধূলা ও প্রচুর ধুমধামের সাথে লুসির জন্মদিন পালন করা হয়।  

২০০৬ সালে বজ্রপাতে লুসির দাঁতের আগা সামান্য কালো হয়। ২০১২ সালের অক্টোবরে মার্গেটের কাছে হারিকেন স্যান্ডি আঘাত হানে। লুসি অক্ষত থাকে। যদিও জলোচ্ছ্বাস লুসির প্রায় পায়ের কাছে পৌঁছে এবং পার্কিংয়ের একটি ছোট্ট বুথ উড়ে যায়।  

২০১৬ সালের ২৩ জুলাই লুসির কর্মীরা তার ১৩৫তম জন্মদিনের উদযাপন উপলক্ষ্যে মজা করে লুসিকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করে। ২০১৬ সালে লুসি সাইটে ১৩৫,০০০ দর্শনার্থী আগমন করে। এর মধ্যে ৩৫ হাজার ছিলো গাইডেড সফর।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি লুসি রাত যাপন করা যাবে এমন প্রথম ও একমাত্র জাতীয় ঐতিহাসিক ল্যান্ডমার্ক হয়। লুসি ২০২০ সালের ১৭, ১৮ ও ১৯ মার্চ প্রতি রাতের জন্য ১৩৮ ডলার হিসেবে এয়ারবিএনবিতে তালিকাভুক্ত হয়। ১৯০-এর দশকের গোড়ার দিকে লুসি বাড়ি হিসাবে ভাড়া হওয়ার পর এটি ছিলো প্রথমবারের মতো মানুষ বসবাসের অনুমতি।

news24bd.tv আয়শা