সু চি'র চার শতাধিক এমপি-মন্ত্রী গৃহবন্দি

Other

মিয়ানমারে নাটকীয় সেনা অভুত্থানে বিস্মিত গোটাবিশ্ব। অভ্যুত্থানের ২৪ ঘণ্টা পার হলেও দেশটির রাষ্ট্রীয় কাউন্সিলর অং সান সু চি এবং তার সঙ্গে আটক প্রেসিডেন্টের অবস্থান এখনও জানা যায়নি। গৃহবন্দি ও প্রায় চারশো সাংসদ।  

এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক চাপের মুখে পড়তে শুরু করেছে দেশটি।

এরইমধ্যে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া নেইপিদো ইস্যুতে জরুরি বৈঠকের ডাক দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।  

সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর রাজধানী নেপিদোসহ প্রধান শহরগুলোয় বিরাজ করছে থমথমে অবস্থা। রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত দেশজুড়ে জারি হয়েছে রাত্রিকালীন কারফিউ।

মিয়ানমারের সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর অং সান সুচি ও প্রেসিডেন্টসহ প্রবীণ রাজনীতিবিদদের কোথায় রাখা হয়েছে সে বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি এখনো।  

তবে প্রায় চারশো সংসদ সদস্য তাদের সরকারি আবাসিক কমপ্লেক্সেই গৃহবন্দি অবস্থায় রয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আইনপ্রণেতা সংবাদ সংস্থা এপিকে জানিয়েছেন। তারা হাউজিং কমপেক্মে একে অপরের সাথে ফোনে কথা বলতে পারলেও বাইরে বেরুতে পারছেন না।    

মিয়ানমার পরিস্থিতি নিয়ে মঙ্গলবার জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত পরিস্থিতি নিয়ে বিবৃতি দেবেন বলে আশা করা হচ্ছে। সুচির ইস্যুতে বাইডেনের কূটনীতির দিকে নজর বিশ্বের। এমন অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, সেনাবাহিনীকে অবিলম্বে ক্ষমতা ছেড়ে দেওয়ার দাবি করেছেন।  

বিবৃতিতে তিনি আরও বলেন, মিয়ানমারে গণতান্ত্র উল্টোপথে যাত্রা শুরু করায় দেশটির ওপর নিষেধাজ্ঞা জারির বিষয়টি তার সরকার বিবেচনা করছে।


আওয়ামী লীগের সমর্থন বৃদ্ধির প্রতিফলন হচ্ছে স্থানীয় সরকার নির্বাচন: প্রধানমন্ত্রী

নৌকায়ই উঠতে হবে: খালেদা জিয়াকে প্রধানমন্ত্রী

শুধু গৃহকর্মী বাবদ ট্রাম্প পাচ্ছেন প্রায় ১ লাখ ডলার


সামরিক অভ্যুত্থানের একদিন পর খুলে দেয়া হয়েছে ব্যাংক। এছাড়া ফোন ও ইন্টারনেট সংযোগ চালু হলেও বিমানবন্দর এখনো খুলে দেয়া হয়নি।

মিয়ানমারে জরুরী অবস্থার জারির নিন্দা জানিয়েছে ইইউ ও নোবেল কমিটি। তবে প্রতিবেশী দেশ থাইল্যান্ড ও কম্বোডিয়া বিষয়টিকে মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় হিসেবে বর্ণনা করেছে। থ্যাইল্যান্ড এই ঘটনার প্রতিবাদ করলে পুলিশ বেশ কয়েকজনকে আটক করে। এছাড়া সু চির মুক্তির দাবীতে বিক্ষোভ হয়েছে বেশ কয়েকটি দেশে।

news24bd.tv নাজিম