কাপাসিয়ার রাব্বানী এখন ফ্রান্সের কাউন্সিলর

কাপাসিয়ার রাব্বানী এখন ফ্রান্সের কাউন্সিলর

Other

দ্বিতীয়বারের মতো কোনো বাংলাদেশি হিসেবে ফ্রান্সে কাউন্সিলর নির্বাচিত হলেন কৌশিক রাব্বানী খান নামের এক ফরাসি নাগরিক। আর নির্বাচিত হয়ে গত শনিবার দায়িত্ব গ্রহণ করেছেন ওই বাংলাদেশি বংশোদ্ভূত। ফ্রান্সের একটি গুরুত্বপূর্ণ শহর প্যারিস সীমান্ত এলাকার স্ট্যাইন (STAINS)। আর ওই স্ট্যাইন পৌর নির্বাচনে বাংলাদেশি কৌশিক রাব্বানী খানের দল বিপুল ভোটে জয়ী হয়ে চমক দেখান।

২০২০ সালের মার্চের ১৫ তারিখে আনুষ্ঠানিক ওই নির্বাচনে মেয়র প্রার্থী আজেদিন তায়েবীর নেতৃত্বে প্রথম ধাপেই ৫৭ ভাগ ভোট পায় রাব্বানীর দল। আর বাংলাদেশি কোনো প্রবাসী দ্বিতীয়বারের মতো কাউন্সিলর নির্বাচিত হয়ে চমক দেখিয়েছেন রাব্বানী। আর এতে ফ্রান্সে প্রবাসী বাংলাদেশির মধ্যে এক ধরনের উচ্ছ্বাস দেখা দিয়েছে। এর আগে শারমিন আবদুল্লাহ নামের এক প্রবাসী প্রথমবার কাউন্সিলর নির্বাচিত হয়েছিল বলে জানা গেছে।

চমক দেখানো কাউন্সিলর মেধাবী কৌশিক রাব্বানী খানের বাড়ি গাজীপুরের কাপাসিয়ায়। তিনি বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের ঘনিষ্ঠজন কাপাসিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম এ বি এম জামশেদ আলীর নাতি। তার দাদার নাম ডা. গোলাম মোস্তফা। তিনি ফারুক খান ও ইয়াসমিন খানমের বড় ছেলে। তিন ভাইবোনের মধ্যে রাব্বানী সবার বড়।

আরও পড়ুন:


মৃত নারী-শিশু ও তরুণীদের সঙ্গে সেলফি তুলত মুন্না

বাঘ-হরিণ শিকার রোধে রেডঅ্যালার্ট

ভাষাসৈনিক খোন্দকার মালেক আর নেই


 

২০২০ সালের মার্চে মিউনিসিপালিটি (সিটি করপোরেশন) নির্বাচনে ফ্রান্সের বিভিন্ন পৌর এলাকা থেকে বাংলাদেশি বংশোদ্ভূত ১২ জন ফরাসি নাগরিক নির্বাচনে অংশ নেন।
ওই নির্বাচনে রাব্বানী খানের প্যানেল সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে নির্বাচিত হয়। বিজয়ী মেয়র আজেদিন তায়েবীর নেতৃত্বাধীন ঘোষিত প্যানেলে কৌশিক রাব্বানী খান কাউন্সিলর হিসেবে অপেক্ষমাণ ছিলেন। সম্প্রতি প্যানেলের রদবদলে দলীয় সিদ্ধান্ত অনুযায়ী তাকে স্ট্যাইন শহরের কাউন্সিলরের দায়িত্ব দেওয়া হয়।  

কমিউনিটির বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, আঞ্চলিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক ও প্রবাসীরা ইতিমধ্যে তাকে অভিনন্দনও জানিয়েছেন। এর মাধ্যমে ফ্রান্সের মূলধারার রাজনীতিতে বাংলাদেশি তরুণদের দৃঢ় পদচারণার নবদিগন্তের সূচনা হিসেবে দেখছেন প্রবাসী বাংলাদেশিরা। রাব্বানী প্যারিসের সেবাদানমূলক প্রতিষ্ঠান অফিওরা’র নির্বাহী পরিচালক হিসেবে দীর্ঘদিন যাবৎ প্রবাসী বাংলাদেশিসহ নানাজনের সেবা দিয়ে আসছেন।

news24bd.tv তৌহিদ