দক্ষিণ কোরিয়ার নাবিকদের ইরান ত্যাগের অনুমতি

দক্ষিণ কোরিয়ার নাবিকদের ইরান ত্যাগের অনুমতি

অনলাইন ডেস্ক

প্রায় এক মাস আগে পারস্য উপসাগর থেকে আটক দক্ষিণ কোরিয়ার একটি তেল ট্যাংকারের নাবিকদের ইরান ত্যাগ করার অনুমতি দেয়া হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে গতকাল মঙ্গলবার তেহরানে বলেছেন, দক্ষিণ কোরিয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে ইরানের বিচার বিভাগ এসব নাবিককে ইরান ত্যাগের অনুমতি দিয়েছে। বিষয়টিকে তিনি ইরানের পক্ষ থেকে একটি মানবিক পদক্ষেপ হিসেবে অভিহিত করেন।

তবে দক্ষিণ কোরিয়ার তেল ট্যাংকারটির আইন লঙ্ঘনকারী পদক্ষেপের বিষয়টি এখনো ইরানের আদালতে বিচারাধীন রয়েছে এবং এটির ক্যাপ্টেনের বিরুদ্ধেও আদালতে মামলা চলবে বলে তিনি জানান।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌবাহিনী গত ৪ জানুয়ারি পারস্য উপসাগরের পানি দূষিত করার অভিযোগে ২০ ক্রু’সহ দক্ষিণ কোরিয়ার একটি তেল ট্যাংকার আটক করে।

জাহাজটি আটকের কয়েকদিনের মধ্যে দক্ষিণ কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী তেহরান সফরে এসে পদস্থ ইরানি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় দক্ষিণ কোরিয়ায় আটকে পড়া কয়েকশ’ কোটি ডলার ফেরত দেয়ার আহ্বান জানায় ইরান। কিন্তু তখন বিষয়টি নিয়ে দু’দেশের মধ্যে কোনো আপোষরফা হয়নি।

আরও পড়ুন:


নাতাঞ্জ ও ফোরদু পরমাণু স্থাপনায় স্থাপিত হয়েছে নতুন সেন্ট্রিফিউজ

আবাসন খাতে সবার পছন্দ বসুন্ধরা

আল্লামা মামুনুল হককে বাধা দেয়ার খবরে মাদরাসা ছাত্রদের বিক্ষোভ

ইসরাইলের আরো একটি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিনি যোদ্ধারা


ইরান বলেছে, সেদেশের তেল বিক্রির প্রায় ৭০০ কোটি ডলার দক্ষিণ কোরিয়ার বিভিন্ন ব্যাংকে আটক রয়েছে। অন্যদিকে সিউল দাবি করছে, আমেরিকার নিষেধাজ্ঞার কারণে এই অর্থ ইরানে পাঠানো সম্ভব হচ্ছে না।

খাতিবজাদে মঙ্গলবার আরো বলেছেন, ইরানের  উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি দক্ষিণ কোরিয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে টেলিফোনে আলাপ করে আরেকবার তার দেশের আটকে পড়া অর্থ ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছেন। এ সময় সিউলের পক্ষ থেকে ইরানের অর্থ ছেড়ে দেয়ার প্রস্তুতির কথা জানিয়ে বলা হয়েছে, নিষেধাজ্ঞা সংক্রান্ত জটিলতার অবসান হওয়া মাত্র তারা ইরানের অর্থ তেহরানকে ফেরত দেবেন।

news24bd.tv আহমেদ