কানাডায় ক্ষুদ্র ব্যবসা দিন দিন নিষ্ক্রিয় হয়ে পড়ছে

লায়লা নুসরাত, কানাডা

কানাডায় ক্ষুদ্র ব্যবসা দিন দিন নিষ্ক্রিয় হয়ে পড়ছে

করোনার প্রারম্ভিক পর্যায় থেকে এখন পর্যন্ত কানাডা সরকার দেশটির নাগরিকদের সুস্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়নে একের পর এক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। সরকারের প্রণোদনা ও শত চেষ্টা থাকা সত্ত্বেও নতুন করে লকডাউন জারি করায় দুই লাখের বেশি ক্ষুদ্র ব্যবসা স্থায়ীভাবে বন্ধ হয়ে যেতে পারে। এতে বেসরকারি খাতের ৩০ লাখ কর্মী কাজ হারানোর ঝুঁকিতে রয়েছে। সাম্প্রতিক এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। 

সমীক্ষায় বলা হয়েছে, সরকার নতুন করে লকডাউন জারি করায় ১ লাখ ৮১ হাজার ক্ষুদ্র উদ্যোক্তা ব্যবসা বন্ধের কথা গুরুত্ব সহকারে ভাবছেন। এছাড়া ৫৮ হাজার সক্রিয় ব্যবসা প্রতিষ্ঠান ২০২০ সালেই নিস্ক্রিয় হয়ে পড়েছে। 

১২ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত সদস্যদের ওপর জরিপটি পরিচালনা করে সিএফআইবি। সংগঠনটির ন্যাশনাল রিসার্চের জ্যেষ্ঠ পরিচালক সিমন গোডরুল্ট বলেন, যত বেশি সংখ্যক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হবে তত বেশি কর্মসংস্থান হারাবে। অর্থনৈতিক পুনরুদ্ধারও তত কঠিন হবে। সামনের মাসগুলো কেমন হয় কোম্পানিগুলোর জন্য সেটা খুব বেশি গুরুত্বপূর্ণ।

সিএফআইবির প্রাক্কলন অনুযায়ী, ৭১ হাজার থেকে ২ লাখ ২২ হাজার বা ৭ থেকে ২২ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যেতে পারে। এর ফলে ৯ লাখ ৬২ হাজার থেকে ২৯ লাখ ৫১ হাজার কর্মসংস্থান ঝুঁকিতে পড়বে। তবে এটা নির্ভর করছে পরিস্থিতি কতটা বদলায় তার ওপর। এছাড়া ২০২০ সালে যেসব ব্যবসা প্রতিষ্ঠান নিষ্ক্রিয় হয়ে পড়েছে সেগুলোর ২৫ শতাংশ স্থায়ী বন্ধের ঝুঁকিতে পড়তে পারে।

আরও পড়ুন:


রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে বুধবার

‘শিশু-কিশোরদের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে’

স্থায়ী ঠিকানা পাচ্ছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ

দক্ষিণ কোরিয়ার নাবিকদের ইরান ত্যাগের অনুমতি


ক্ষুদ্র ও মাঝারি কোম্পানি নিয়ে করা সিএফআইবির এ পূর্বাভাস গত গ্রীষ্মের চেয়ে খারাপ পরিস্থিতির ইঙ্গিত দিচ্ছে। আগের সমীক্ষায় ১ লাখ ৫৮ হাজার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের পূর্বাভাস দিয়েছিল সিএফআইবি।

উল্লেখ্য কানাডার বিভিন্ন প্রদেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান হারে বেড়েই চলেছে। যদিও সরকার কঠোরভবে করোনা প্রতিরোধে দিকনির্দেশনার পাশাপাশি প্রতিরোধমূলক কর্মসূচিতে নাগরিকদের ভ্যাকসিন দেওয়াও শুরু করেছে। তারপরও করোনা নিয়ন্ত্রণে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কে হিমশিম খেতে হচ্ছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৮৬ হাজার ৪শত ২০ জন, মৃত্যুবরণ করেছেন ২০ হাজার ২ শত ১৩ জন এবং সুস্থ হয়েছেন ৭ লাখ ১৬ হাজার ৬শত ৪৬ জন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হলেন কানাডা প্রবাসী মাহমুদ

লায়লা নুসরাত, কানাডা

হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হলেন কানাডা প্রবাসী মাহমুদ

কানাডার ক্যালগেরীতে বসবাসরত কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হয়েছেন। সম্প্রতি হবিগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার আহবায়ক করে হবিগঞ্জের বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, সমাজসেবক, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সমন্বয়ে অতি সম্প্রতি হার্ট ফাউন্ডেশনের জেলা কমিটি গঠিত হয়েছে। 

মোঃ মাহমুদ হাসান বিভিন্ন রকম সমাজসেবামূলক কার্যক্রমের পাশাপাশি কানাডিয়ান পেরোল এসোসিয়েশনের একজন পেশাজীবি সদস্য। তিনি ১৯৯২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে সমাজতত্ত্বে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা হলেন কেলার ইন্টারন্যাশনালে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। কানাডার সাউদার্ন আলবার্টা ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে উচ্চতর পড়াশোনা করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের ও আজীবন সদস্য। এছাড়াও "সেইট" এলামনাই, আন্তর্জাতিক সমাজতাত্ত্বিক সমিতি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এসোসিয়েশন কানাডা ও নর্থ আমেরিকার সহ অনেক সমাজসেবী সংগঠনের একজন সক্রিয় সদস্য।

আরও পড়ুন


মামুনুলকে নিয়ে ফেসবুকে পোস্ট, আ. লীগের ২ পক্ষের সংঘর্ষ

বৈশাখে মঙ্গল শোভাযাত্রা ও গণজমায়েত না করার নির্দেশ

তারাবির নামাজ নিয়ে নতুন নির্দেশনা

নতুন নির্দেশনা, প্রতি ওয়াক্ত ও তারাবির নামাজ পড়তে হবে ২০ মুসল্লি ‍দিয়ে


কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় দীর্ঘদিন উন্নয়ন গবেষণা নিয়ে কাজ করেছেন। বর্তমানে তিনি নিয়মিত পেশার পাশাপাশি লেখালেখি নিয়ে ব্যস্ত থাকেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক। 

সিলেট অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি রূপক দত্ত তাঁর এ সদস্য পদ অর্জনে অভিনন্দন জানিয়েছেন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

কাতারে বাংলাদেশ সোশ্যাল ক্লাবের নতুন কমিটি

অনলাইন ডেস্ক

কাতারে বাংলাদেশ সোশ্যাল ক্লাবের নতুন কমিটি

কাতারে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে বাংলাদেশ সোশ্যাল ক্লাব কাতার। দোহার লামিজন হল রুমে আনুষ্ঠানিকভাবে সোশ্যাল ক্লাব কাতারের উদ্বোধন করা হয়।

এতে নবনির্বাচিত কমিটিতে মোঃ হারুনুর রশীদকে সভাপতি, দিদারুল আলমকে সাধারণ সম্পাদক ও বিজন কৃষ্ণ শীলকে সাংগঠনিক সম্পাদক করে প্রাথমিক ২০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব হাসান মাহমুদ। নাছির উদ্দিন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হারুনুর রশিদ, তপন মহাজন, আবদুল জলিল, আলাউদ্দিন চৌধুরীসহ অন্যান্যরা।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

সৌদিতে রোজা শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক

সৌদিতে রোজা শুরু মঙ্গলবার

রোববার সৌদি আরবের আকাশে মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। এতে করে আগামী মঙ্গলবার থেকে দেশটিতে পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমস এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, রোববার সন্ধ্যায় দেশটির চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বলা হয় সৌদি আরবের আকাশে আজ রোববার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। আগামীকাল ১২ এপ্রিল ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। অর্থাৎ আগামী মঙ্গলবার থেকে সৌদি আরবে শুরু হবে মাহে রমজান।


খালেদা জিয়ার জন্য আইসিইউসহ কেবিন বুকিং দেওয়া হয়েছে, জানালেন ব্যক্তিগত চিকিৎসক

মাওলানা রফিকুল মাদানীর নামে আরেকটি মামলা, আনা হলো যেসব অভিযোগ

দেশে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

দেশে নতুন করে করোনা শনাক্ত ৫ হাজার ৮১৯ জন


এতে আরও বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয় মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

বইয়ের পাতায় হার না মানা মালয়েশিয়া প্রবাসী পাভেল

অনলাইন ডেস্ক

বইয়ের পাতায় হার না মানা মালয়েশিয়া প্রবাসী পাভেল

‘হার না মানা ১০০ তরুণের গল্প’ বইয়ে স্থান পেলেন মালয়েশিয়া প্রবাসী পাভেল সারওয়ার। এছাড়া তার স্ত্রী সুমাইয়া জাফরিন চৌধুরীর গল্পও প্রকাশিত হয়েছে।

তথ্য প্রযুক্তি ও সামাজিক উদ্যোক্তা পাভেল সারওয়ারের গল্পে ফুটে উঠেছে কীভাবে ময়মনসিংহের অজপাড়া গাঁয়ে জন্ম ও বেড়ে উঠে আজ বিশ্বের দরবারে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করছেন। কীভাবে তার তথ্য প্রযুক্তি নির্ভর বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানের উদ্ভাবন দিয়ে মালয়েশিয়া প্রবাসীদের একজন পরিচিত মুখ হয়ে উঠেছেন।

উদ্যমী তরুণদের জীবনের গল্প নিয়ে লেখক মাহবুব নাহিদের সম্পাদনায় ‘হার না মানা ১০০ তরুণের গল্প’ বইটি প্রকাশিত হয়েছে। প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী।

আরও পড়ুন


নড়াইলে কৃষকলীগ নেতাকে গুলি, অস্ত্রসহ আটক ২ তরুণ

ভাসানটেকে উদ্ধার লাশ নারী যৌনকর্মীর

সাধারণ রোগীদের জায়গা নেই সরকারি হাসপাতালে

ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের পুঁজিবাজার


যারা বিভিন্ন সংগঠক, উদ্যোক্তা, শিক্ষা উদ্যোক্তা, স্বাস্থ্য উদ্যোক্তা, কর্পোরেট উদ্যোক্তা, পত্রিকার সম্পাদক বা সাংবাদিকতা কিংবা লেখালেখিতে নিজেদের অবস্থান শক্ত করেছেন, কঠিন সংগ্রামের মধ্যে দিয়ে নিজের বলার মতো একটা গল্প তৈরি করেছেন, যে গল্প অনুপ্রাণিত করবে, সাহস দিবে, নতুনদের চলার পথের উপজীব্য হয়ে উঠবে এমন ১০০ জন তরুণের গল্প বইটিতে স্থান পেয়েছে। ২ এপ্রিল বইমেলায় এর মোড়ক উন্মোচিত হয়।

বইমেলায় দাঁড়িকমা প্রকাশনীর স্টলের পাশাপাশি রকমারি ডট কম থেকেও বইটি পাওয়া যাচ্ছে।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

কানাডায় করোনার প্রকোপ বৃদ্ধি, মৃত্যু ২৩ হাজার ছাড়ালো

লায়লা নুসরাত, কানাডা থেকে

কানাডায় করোনার প্রকোপ বৃদ্ধি, মৃত্যু ২৩ হাজার ছাড়ালো

কানাডাতেও আবারও নতুন করে করোনার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ গেছে ২৩ হাজার ১৪১ জনের। 

কানাডার প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলম্বিয়া, অন্টারিও, মন্টিয়ল এবং আলবার্টাতেও নতুন করে করোনা ভাইরাস বৃদ্ধির খবর পাওয়া গেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নতুন করে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বিধিনিষেধ মেনে চলার জন্য গুরুত্বসহকারে পরামর্শ দিয়েছেন।

অন্যদিকে, একাধিক সূত্র কানাডার স্থানীয় গণমাধ্যম সিটিভি নিউজ টরন্টোকে নিশ্চিত করেছে যে, অন্টারিও সরকার একটি স্টে-অ্যাট-হোম অর্ডার সক্রিয়ভাবে বিবেচনা করছে, তবে আদেশটি প্রদেশব্যাপী জারি করা হবে বা অঞ্চলগতভাবে কার্যকর হবে কিনা তা স্পষ্ট নয়।

অন্টারিওতে গত পাঁচ দিনে প্রায় ১৫ হাজার নতুন কোভিড-১৯ শনাক্ত হয়েছে এবং আইসইউতেও নতুন রোগীদের চাপ বাড়ছে।

মঙ্গলবার অন্টারিও প্রদেশের প্রিমিয়ার ফোর্ড বলেন, আমরা খুব দ্রুত এগিয়ে যাওয়ার জন্য আরও বিধিনিষেধ আনতে যাচ্ছি। এবং আবারও আমরা টরন্টোর তিনটি অঞ্চল, ইয়র্ক, পিল, কোভিডের ক্ষেত্রে যেখানে ৬০ শতাংশ প্রতিনিধিত্ব করে সেখানে আমাদের দৃষ্টি নিবদ্ধ করতে হবে।


ভাসানটেকে উদ্ধার লাশ নারী যৌনকর্মীর

ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের পুঁজিবাজার

করোনায় মারা গেলেন একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী ইন্দ্রমোহন রাজবংশী

সাধারণ রোগীদের জায়গা নেই সরকারি হাসপাতালে


অন্যদিকে, কানাডায় ভ্যাকসিন সরবরাহ নিয়ে ফেডারেল সরকারের প্রতি আবারও ক্ষোভ প্রকাশ করেছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। গত সপ্তাহে ভ্যাকসিন সরবরাহে আবারও বিলম্ব হওয়ার খবর শোনার পর তিনি একে তামাশা বলে মন্তব্য করেন। সরবরাহ বিলম্বের বিষয়টি ফেডারেল এমপিদের জানাতে নাগরিকদের প্রতি আহ্বান জানান ডগ ফোর্ড। 

উল্লেখ্য, গতবছর কানাডায় সর্বপ্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ব্রিটিশ কলম্বিয়াতে। সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ২০ হাজার ৮ শত ৯৩ জন, মৃত্যুবরণ করেছেন ২৩ হাজার ১৪১ জন এবং সুস্থ হয়েছেন ৯ লাখ ৩৭ হাজার ৪৫৬ জন। 

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর