মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ডাক্তার-নার্সরা কর্মবিরতিতে

অনলাইন ডেস্ক

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ডাক্তার-নার্সরা কর্মবিরতিতে

বুধবার মিয়ানমারের ৭০টি হাসপাতাল ও মেডিকেল ডিপার্টমেন্টের ডাক্তার নার্সরা কর্মবিরতিতে গেছেন সেনা অভ্যুত্থানের প্রতিবাদে। গত সোমবার ১লা ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে এনএলডি নেত্রী অং সান সু চিসহ প্রেসিডেন্ট ও অন্যান্য নেতাদের আটক করেছে। খবর রয়টার্সের। 

দলটির এক বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারী চলাকালীন সেনাবাহিনী তার নিজস্ব স্বার্থকে হাসিল করার জন্য দুর্বল জনগোষ্ঠীর উপরে চাপ দিয়েছে। মিয়ানমারে করোনা আক্রান্ত হয়ে প্রায় ৩ হাজার ১০০ মানুষ মারা গেছে। যা দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে বেশি। 

বিক্ষোভকারী এই দলের পক্ষ থেকে বলা হয়েছে, "আমরা অবৈধ এই সেনা শাসনের প্রতিবাদ জানাচ্ছি। তাদের কোন নির্দেশনা মানতে আমরা রাজি নই। কারণ, তারা আমাদের গরিব জণগনের উপর অবিচার করছে।" 

নাম না জানানোর শর্তে চারজন ডাক্তার রয়টার্সকে জানিয়েছেন, "তারা কর্মবিরতিতে গেছেন।"  


আল্লামা মামুনুল হককে বাধা দেয়ার খবরে মাদরাসা ছাত্রদের বিক্ষোভ

ইসরাইলের আরো একটি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিনি যোদ্ধারা

যে নফল নামাজে ১২ বছর ইবাদতের সাওয়াব পাওয়া যায়

২০ দেশের নাগরিকের সৌদি ঢোকা নিষেধ


ইয়াঙ্গুনের ২৯ বছর বয়সী একজন চিকিৎসক রয়টার্সকে বলেছেন, "আমি চাই সৈন্যরা তাদের আস্তানায় ফিরে যাক। তাদের অনৈতিক কাজের জন্যই আমরা চিকিৎসকরা হাসপাতালে যাচ্ছি না। আমি কতদিন এই ধর্মঘট চালিয়ে যাব তার সময়সীমা জানা নেই। এটা পরিস্থিতির উপর নির্ভর করে।"

শিক্ষার্থী এবং তরুণরা বিক্ষোভে অংশ নিয়েছেন সাধারণ মানুষের সাথে। ডাক্তারদের ধর্মঘটের বিষয়ে সরকারের মন্তব্য জানতে চেষ্টা করেও ব্যর্থ হয়েছে রয়টার্স। 

গতকাল ১লা ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থান হয়েছে। আটক করা হয়েছে অং সান সু চিসহ প্রেসিডেন্ট এবং দলের শীর্ষ নেতাদের। সৈন্যরা রাস্তায় টহল দিচ্ছে এবং রাতের সময় কারফিউ কার্যকর হচ্ছে। 

এক বছরের জন্য জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। অং সান সু চি তার সমর্থকদের "অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ করার" প্রতি আহ্বান জানিয়েছেন। 

বিশ্ব সম্প্রদায় সেনা অভ্যুত্থানের নিন্দা এবং সু চিসহ অন্যান্যদের মুক্তির আহবান জানিয়েছেন।

সূত্র: রয়টার্স

news24bd.tv আয়শা

 

মন্তব্য

পরবর্তী খবর

কাশ্মীর ইস্যুতে শীর্ষস্থানীয় কর্মকর্তাদের ‘গোপন বৈঠক’

অনলাইন ডেস্ক

কাশ্মীর ইস্যুতে শীর্ষস্থানীয় কর্মকর্তাদের ‘গোপন বৈঠক’

ভারত-পাকিস্তানের শীর্ষস্থানীয় কর্মকর্তারা গত জানুয়ারিতে দুবাই শহরে গোপনে বৈঠক করেছেন বলে জানিয়েছে রয়টার্স। কাশ্মীর ইস্যু নিয়ে এই বৈঠকের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থাটি লিখেছে, দুই দেশের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

ভারত-পাকিস্তানের সম্পর্ক ঐতিহাসিকভাবেই বিরোধময়। সেটি গত কয়েক বছরে নতুন মাত্রা পেয়েছে, বিশেষ করে নরেন্দ্র মোদির আমলে। এর ভেতর ২০১৯ সালে কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর ওপর জঙ্গি হামলার ঘটনায় সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকে।

রয়টার্স বলছে, দুই দেশের সরকার কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে কূটনৈতিক চ্যানেল ব্যবহার করতে চাইছে। সামনের কয়েক মাসে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

দুই ব্যক্তিকে উদ্ধৃত করে রয়টার্স লিখেছে, সংযুক্ত আরব আমিরাত সরকারের সহযোগিতায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। এ বিষয়ে জানতে চাইলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো মন্তব্য করা হয়নি। পাকিস্তানের সেনাবাহিনীও রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি।

পাকিস্তানের নামকরা প্রতিরক্ষা বিশ্লেষক আয়েশা সিদ্ধিকির বিশ্বাস, কয়েক মাস ধরেই ভারত-পাকিস্তানের কর্মকর্তারা অন্য দেশে বৈঠক করছেন।

তিনি বলেছেন, ‘আমার মনে হয় থাইল্যান্ডে বৈঠক হয়েছে, দুবাইতে হয়েছে, হয়েছে লন্ডনেও।’

আরও পড়ুন


বিশ্বে একদিনে করোনায় ১৩৫৩২ জনের মৃত্যু

হেফাজতের আরেক সহকারী মহাসচিবকে আটকের অভিযোগ

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম, সময় ও রাকাআত

খালেদা জিয়াকে জাপানের রাষ্ট্রদূত ও পাকিস্তান হাইকমিশনারের চিঠি


news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

আফগানিস্তান থেকে সব সেনা ফিরিয়ে নিবে যুক্তরাষ্ট্র!

অনলাইন ডেস্ক

২০ বছর ধরে আফগানিস্তানে আল কায়েদা ও তালেবানদের বিরুদ্ধে চলা যুদ্ধ থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

বুধবার হোয়াইট হাউজ থেকে দেয়া ঘোষণায় তিনি জানিয়েছেন, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা ফিরিয়ে নিবে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্টের এ ঘোষণার ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে দীর্ঘতম যুদ্ধের অবসান হলো। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর থেকে আফগানিস্তানে সেনা পাঠিয়ে যুদ্ধ শুরু করেছিল মার্কিন প্রশাসন। 

বাইডেন জানান, আফগানিস্তানে মার্কিনিদের যুদ্ধ প্রজন্মের পর প্রজন্ম ধরে চলার জন্য শুরু হয়নি। যে লক্ষ্য অর্জনের জন্য যুদ্ধ শুরু হয়েছিল তা হাসিল হয়েছে। ফলে এখনই সময় চিরতরে এই যুদ্ধের অবসান ঘটানোর। 

২০০১ সালে আফগানিস্তানে যুদ্ধ শুরুর পর এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২ হাজার ৩শ মার্কিন সেনা। আহত হয়েছে ২০ হাজার ৬৬০ জন। এ ছাড়া প্রায় দুই লাখ বেসামরিক আফগান নাগরিক হতাহত হয়েছে এই যুদ্ধে। ২০ বছর ধরে চলা এই যুদ্ধে ওয়াশিংটনের খরচ হয়েছে ২ লাখ কোটি ডলার।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

ভারতে একদিনে করোনা শনাক্তের রেকর্ড

অনলাইন ডেস্ক

ভারতে একদিনে করোনা শনাক্তের রেকর্ড

ভারতে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ৭৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। করোনার সংক্রমণ প্রথমবারের মতো এমন ভয়াবহ মাইলফলক স্পর্শ করছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রেকর্ড সংখ্যক আক্রান্তের পাশাপাশি এদিনও মৃত্যুর সংখ্যা ১ হাজার পেরিয়েছে। গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ১ হাজার ৩৮ জনের মৃত্যু হয়েছে।

গত কয়েকদিন ধরেই দেশটিতে ধারাবাহিকভাবে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত অক্টোবরের শুরুতে দেশটিতে দৈনিক মৃত্যু ১ হাজারের আশপাশে ছিল। তবে তা কমে ১০০-র নিচেও নেমেছিল। এখন আবারও মৃতের সংখ্যা বাড়ছে।

আরও পড়ুন


বিশ্বে একদিনে করোনায় ১৩৫৩২ জনের মৃত্যু

হেফাজতের আরেক সহকারী মহাসচিবকে আটকের অভিযোগ

তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম, সময় ও রাকাআত

খালেদা জিয়াকে জাপানের রাষ্ট্রদূত ও পাকিস্তান হাইকমিশনারের চিঠি


যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে ভয়াবহ এই মাইলফলক স্পর্শ করল বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারত। একদিনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে যেতে ২২ দিন লেগেছিল। সেখানে ভারতের ক্ষেত্রে এই সময়টা লেগেছে মাত্র ১০ দিন। তবে যুক্তরাষ্ট্রে শেষ পর্যন্ত একদিনে সর্বোচ্চ ৩ লাখ ৯ হাজার ৩৫ জন আক্রান্ত হয়েছিল। ভারতের ক্ষেত্রেও এমনটা ঘটেনি এখন সেটাই দেখার বিষয়। তবে সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে সেই মাইলফলক স্পর্শ করাটাও অসম্ভব মনে হচ্ছে না।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

বিশ্বে একদিনে করোনায় ১৩৫৩২ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

বিশ্বে একদিনে করোনায় ১৩৫৩২ জনের মৃত্যু

করোনা ভাইরাস বিশ্বে ভয়াবহ রূপ ধারণ করেছে। এতে আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১৩ হাজার ৫১৩ জন মারা গেছে। নতুন করে শনাক্ত হয়েছেন ৮ লাখ ৪ হাজার ৩১৬ জন। টিকা আবিষ্কারের পরও কমানো যাচ্ছে না এ মহামারি।ওয়ার্ল্ডোমিটার সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুয়ায়ী, সারাবিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ১২৭ জন। মৃত্যু হয়েছে ২৯ লাখ ৮৫ হাজার ৫২১ জনের। আর সুস্থ হয়েছেন ১১ কোটি ১৬ লাখ ১২ হাজার ৮৫২ জন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা ভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৯২ জন। শনাক্ত হয়েছে ৩ কোটি ২১ লাখ ৪৯ হাজার ২২৩ জন। আর করোনা থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ৪৬ লাখ ৯৬ হাজার ১৬১ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। এশিয়ার মধ্যে ভারত করোনায় বেশি বিপর্যস্ত। দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ১ কোটি ৪০ লাখ ৭০ হাজার ৮৯০ জন এবং মারা গেছেন ১ লাখ ৭৩ হাজার ১৫২ জন।

এছাড়া তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩৬ লাখ ৭৭ হাজার ৫৬৪ জন। তাদের মধ্যে মারা গেছেন ৩ লাখ ৬২ হাজার ১৮০ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ২০ লাখ ৭৪ হাজার ৭৯৮ জন।

এতে বাংলাদেশের অবস্থান ৩৩তম। এখন পর্যন্ত দেশে ৭ লাখ ৩ হাজার ১৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৯ হাজার ৯৮৭ জনের। সুস্থ হয়েছেন ৫ লাখ ৯১ হাজার ২৯৯ জন। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে রেকর্ড ৯৬ জনে মৃত্যু হয়েছে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

যে কারণে বাজেয়াপ্ত করা হলো সুয়েজ খালে আটকে পড়া সেই জাহাজ

অনলাইন ডেস্ক

যে কারণে বাজেয়াপ্ত করা হলো সুয়েজ খালে আটকে পড়া সেই জাহাজ

ঝড়ের কবলে পড়ে মিশরের সুয়েজ খালে আটকে পড়া বিশাল আকৃতির জাহাজ এভার গিভেনকে বাজেয়াপ্ত করেছে মিশর সরকার। ক্ষতিপূরণের ৯০০ মিলিয়ন ডলার না দেয়া পর্যন্ত জাহাজটি মিশরের অধীনে থাকবে। আদালতের নির্দেশের পরই এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এক বিবৃতিতে সুয়েজ খাল কর্তৃপক্ষ এসব তথ্য জানায়।

কর্তৃপক্ষের দাবি, সুয়েজ খালে জাহাজটি এক সপ্তাহ আটকে থাকার কারণে যে ক্ষতি হয়েছে তা ১০০ কোটি ডলারের মত হবে। জাহাজটি বিশ্ব বাণিজ্যের গুরুত্বপূর্ণ পথকে অবরুদ্ধ করেছিল।

এভার গিভেনের জাপানি মালিক শোয়েই কাইজেন কাইশা লিমিটেড জানিয়েছে, মিসরের একটি আদালতের কাছ থেকে আদেশ পাওয়ার পরে খাল কর্তৃপক্ষ জাহাজটি নিয়ে যায়।

সংস্থাটির মুখপাত্র রিউ মুরাকোশি বলেন, ‘তারা এখনও আমাদের সঙ্গে কথা বলছে। আমরা ক্ষতিপূরণের বিষয়ে আলোচনা চালিয়ে যাব।’

আরও পড়ুন


শত্রুতা করে রাতে কেটে দেয়া হলো ১৮০ আমগাছের চারা

সেমিতে ম্যানচেস্টার সিটি, প্রতিপক্ষ নেইমার-এমবাপ্পের পিএসজি

চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে রিয়াল, লিভারপুলের বিদায়

টিকার দ্বিতীয় ডোজ নেয়ার পরে করোনা আক্রান্ত সাংসদ বাদশা


সুয়েজ খাল কর্তৃপক্ষের প্রধান ওসামা রাবি জানিয়েছেন, এভার গিভেন জাহাজটি ক্ষতিপূরণের ৯০০ মিলিয়ন ডলার দিতে ব্যর্থ হওয়ায়, সেটিকে বাজেয়াপ্ত করা হয়েছে।

তবে অপর একটি সূত্রের মতে, আপাতত জাহাজটির জাপানি মালিক, সেটির সংস্থা, ইনসিওরেন্স কোম্পানি এবং সুয়েজ খাল কর্তৃপক্ষের সঙ্গে ক্ষতিপূরণের অর্থ নিয়ে আলোচনাও চলছে।

এর আগে গত ২৩ মার্চ এভার গিভেন জাহাজটি সুয়েজ খালে আটকে পড়েছিল। ফলে দু’দিক থেকে আটকে পড়েছিল কয়েকশ' পণ্যবাহী জাহাজ। টানা এক সপ্তাহের প্রাণান্ত চেষ্টায় জাহাজটিকে সোজা করান যায়। কিন্তু ততদিনে মিলিয়ন মিলিয়ন ডলার ক্ষতি হয় সুয়েজ খাল কর্তৃপক্ষের।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর