মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ডাক্তার-নার্সরা কর্মবিরতিতে

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ডাক্তার-নার্সরা কর্মবিরতিতে

অনলাইন ডেস্ক

বুধবার মিয়ানমারের ৭০টি হাসপাতাল ও মেডিকেল ডিপার্টমেন্টের ডাক্তার নার্সরা কর্মবিরতিতে গেছেন সেনা অভ্যুত্থানের প্রতিবাদে। গত সোমবার ১লা ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে এনএলডি নেত্রী অং সান সু চিসহ প্রেসিডেন্ট ও অন্যান্য নেতাদের আটক করেছে। খবর রয়টার্সের।  

দলটির এক বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারী চলাকালীন সেনাবাহিনী তার নিজস্ব স্বার্থকে হাসিল করার জন্য দুর্বল জনগোষ্ঠীর উপরে চাপ দিয়েছে।

মিয়ানমারে করোনা আক্রান্ত হয়ে প্রায় ৩ হাজার ১০০ মানুষ মারা গেছে। যা দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে বেশি।  

বিক্ষোভকারী এই দলের পক্ষ থেকে বলা হয়েছে, "আমরা অবৈধ এই সেনা শাসনের প্রতিবাদ জানাচ্ছি। তাদের কোন নির্দেশনা মানতে আমরা রাজি নই।

কারণ, তারা আমাদের গরিব জণগনের উপর অবিচার করছে। " 

নাম না জানানোর শর্তে চারজন ডাক্তার রয়টার্সকে জানিয়েছেন, "তারা কর্মবিরতিতে গেছেন। "  


আল্লামা মামুনুল হককে বাধা দেয়ার খবরে মাদরাসা ছাত্রদের বিক্ষোভ

ইসরাইলের আরো একটি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিনি যোদ্ধারা

যে নফল নামাজে ১২ বছর ইবাদতের সাওয়াব পাওয়া যায়

২০ দেশের নাগরিকের সৌদি ঢোকা নিষেধ


ইয়াঙ্গুনের ২৯ বছর বয়সী একজন চিকিৎসক রয়টার্সকে বলেছেন, "আমি চাই সৈন্যরা তাদের আস্তানায় ফিরে যাক। তাদের অনৈতিক কাজের জন্যই আমরা চিকিৎসকরা হাসপাতালে যাচ্ছি না। আমি কতদিন এই ধর্মঘট চালিয়ে যাব তার সময়সীমা জানা নেই। এটা পরিস্থিতির উপর নির্ভর করে। "

শিক্ষার্থী এবং তরুণরা বিক্ষোভে অংশ নিয়েছেন সাধারণ মানুষের সাথে। ডাক্তারদের ধর্মঘটের বিষয়ে সরকারের মন্তব্য জানতে চেষ্টা করেও ব্যর্থ হয়েছে রয়টার্স।  

গতকাল ১লা ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থান হয়েছে। আটক করা হয়েছে অং সান সু চিসহ প্রেসিডেন্ট এবং দলের শীর্ষ নেতাদের। সৈন্যরা রাস্তায় টহল দিচ্ছে এবং রাতের সময় কারফিউ কার্যকর হচ্ছে।  

এক বছরের জন্য জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। অং সান সু চি তার সমর্থকদের "অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ করার" প্রতি আহ্বান জানিয়েছেন।  

বিশ্ব সম্প্রদায় সেনা অভ্যুত্থানের নিন্দা এবং সু চিসহ অন্যান্যদের মুক্তির আহবান জানিয়েছেন।

সূত্র: রয়টার্স

news24bd.tv আয়শা