জাতিসংঘের নিন্দা, চীনের ভেটো

জাতিসংঘের নিন্দা, চীনের ভেটো

অনলাইন ডেস্ক

মিয়ানমারে সেনা অব্যুথানের বিষয়ে জাতিসংঘের নিন্দা প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে চীন। মিয়ানমারের সানবাহিনী গত সোমবার ক্ষমতা দখল করেছে এবং নির্বাচিত প্রতিনিধি অং সান সু চি এবং শতাধিক জেষ্ঠ্যে আইন প্রনেতাদের আটক করেছে। খবর বিবিসির।

অভ্যুত্থানে নেতারা তখন থেকে একটি সর্বোচ্চ পরিষদ গঠন করেছেন যা মন্ত্রিসভার উপরে বসবে।

মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে যদিও প্রতিরোধ এবং নাগরিক বিক্ষোভ বাড়ছে।  

মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক করেছে। তবে চীন সমর্থন না দেওয়ায় যৌথ বিবৃতিতে একমত হতে ব্যর্থ হয়েছে নিরাপত্তা পরিষদ। নিরাপত্তা পরিষদে কোন সিদ্ধান্তে উপনিত হতে হলে অবশ্যই চীনের সমর্থন লাগবে।

কিন্তু, চীন ইতোমধ্যেই ভেটো দিয়েছে।  

এর আগে মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শরণার সেনাবাহিনীর ক্ষমতা দখল নেওয়ার তীব্র নিন্দা জানিয়েছে। সেনাবাহিনী গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফলে কারচুপির অভিযোগ তুলেছেন।  


আল্লামা মামুনুল হককে বাধা দেয়ার খবরে মাদরাসা ছাত্রদের বিক্ষোভ

ইসরাইলের আরো একটি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিনি যোদ্ধারা

যে নফল নামাজে ১২ বছর ইবাদতের সাওয়াব পাওয়া যায়

২০ দেশের নাগরিকের সৌদি ঢোকা নিষেধ


চীন কেন জাতিসংঘের পদক্ষেপে বাধা দিল?

"সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি মিয়ানমারের বিশেষজ্ঞ এলিয়ট প্রসেস-ফ্রিম্যান বিবিসিকে বলেছেন," গ্যাসলাইটিংয়ের সমতুল্য এই বৈদেশিক নীতিমালার মাধ্যমে চীন জেনারেলদের পদক্ষেপের পক্ষে জোর দেওয়া না হলে তার স্বচ্ছ সমর্থনকে ইঙ্গিত দিচ্ছে। "

চীনের রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে, " এটি মিয়ানমারের অভ্যন্তরীণ ইস্যু বিষয়। চীনের পর্যবেক্ষণ এটি 'মন্ত্রিসভা রদবদল'।  

"পরিস্থিতি সম্পর্কে বেইজিংয়ের অবস্থান তার আন্তর্জাতিক হস্তক্ষেপের সামগ্রিক সংশয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ। " গত কয়েক দিন ধরে, চীন সতর্ক করেছে যে নিষেধাজ্ঞাগুলি বা আন্তর্জাতিক চাপ কেবল দেশের পরিস্থিতি আরও খারাপ করবে।

যদিও মিয়ানমার পশ্চিমা দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কৌশলগতভাবে চীন উপকৃত হচ্ছে। তার মানে এই নয় যে, বেইজিং এই অভ্যুত্থানে খুশি।

"তারা এনএলডির সাথে বেশ ভাল ব্যবস্থা রেখেছিল এবং অং সান সু চির সাথে সম্পর্ক গড়ে তুলতে প্রচুর বিনিয়োগ করেছিল। সামরিক প্রত্যাবর্তনের প্রকৃত অর্থ হ'ল চীনকে এখন মিয়ানমারের প্রতিষ্ঠানের সাথে মোকাবেলা করতে হবে। "

সূত্র: বিবিসি

news24bd.tv আয়শা

এই রকম আরও টপিক