অর্থনৈতিক স্বাধীনতার মূল্য প্রতি বছর ১১ বিলিয়ন ইউরো

অনলাইন ডেস্ক

অর্থনৈতিক স্বাধীনতার মূল্য প্রতি বছর ১১ বিলিয়ন ইউরো

একদল অর্থনীতিবিদ ভবিষৎবাণী করেছেন, অর্থনৈতিক স্বাধীনতার ফলে প্রতিবছর ১১ বিলিয়ন ইউরো ক্ষতির মুখে পড়তে পারে স্কটল্যান্ড, যা ব্রেক্সিটের অর্থনৈতিক ক্ষতির তুলনায় অন্তত দ্বিগুণ।

লন্ডন স্কুল অফ ইকোনমিক্স এবং সিটি ইউনিভার্সিটি অফ হংকং-এর রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাজ্য থেকে আলাদা অর্থনৈতিক ব্যবস্থা তৈরি করতে গেলে স্কটল্যান্ডকে ক্ষতির মুখে পড়তে হবে। যা ব্রেক্সিটের তুলনায় দুই থেকে তিনগুণ পর্যন্ত হতে পারে।

এই ঘটনায় লম্বা সময়ে ইউরোপিয়ান ইউনিয়নে স্কটল্যান্ডের অর্থনীতি ৬.৩ শতাংশ থেকে ৮.৭ শতাংশ সংকুচিত হতে পারে। যা বছরে জনপ্রতি প্রায় ২ হাজার থেকে ২ হাজার ৮ শত ইউরো সমপরিমাণ। স্কটল্যান্ডের জনসংখ্যা সাড়ে পাঁচ মিলিয়ন ধরলে এই ক্ষতির পরিমাণ প্রায় ১১ বিলিয়ন ইউরো থেকে ১৫.৪ বিলিয়ন ইউরো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রিপোর্টটিতে শুধুমাত্র ট্রেডিংয়ের মূল্যবৃদ্ধির প্রভাব নিয়ে আলোচনা করা হয়েছে। এক্ষেত্রে অর্থনীতির অন্যান্য বিষয় বাদ দেয়া হয়েছে।

যুক্তরাজ্য বর্তমানে স্কটল্যান্ডের সবচেয়ে উল্লেখযোগ্য বাজার। স্কটল্যান্ডের মোট রপ্তানির প্রায় ৬১ শতাংশ ও আমদানির প্রায় ৬৭ শতাংশই হয়ে থাকে যুক্তরাজ্যের সাথে।


যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম সমকামী মন্ত্রী

সীমান্তে গরু পাচারে জড়িত বিএসএফ, ৪ বছর পর শাস্তি

করোনাক্রান্ত হয়ে মারা গেলেন শতবর্ষী ক্যাপ্টেন টম মুর

সামরিক অভ্যুত্থান 'অপরিহার্য' ছিলো: জেনারেল মিন অং হ্লাইং


যুক্তরাজ্য থেকে আলাদা হয়ে স্বাধীন অর্থনীতি গঠন করলে ইউরোপীয় ইউনিয়নের সাথে বানিজ্যের খরচ ১৫ থেকে ৩০ শতাংশ বাড়তে পারে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

পুঁজিবাজার খুলছে আজ, লেনদেন চলবে আড়াই ঘণ্টা

অনলাইন ডেস্ক

পুঁজিবাজার খুলছে আজ, লেনদেন চলবে আড়াই ঘণ্টা

ব্যাংক খোলার সিদ্ধান্তের পর শেয়ারবাজার খোলার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  পুঁজিবাজার আজ থেকে চালু হবে। লেনদেন চলবে আড়াই ঘণ্টা।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ব্যাংকের সঙ্গে সমন্বয় করে বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন চলবে।’ 

এর আগে আজ দুপুরে ব্যাংক খোলার রাখার বিষয়ে মন্ত্রী পরিষদের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেওয়া হয়। সেই চিঠির পর ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। 


৮ দিনের লকডাউন শুরু, রাজধানীর সড়কে সুনসান নীরবতা

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ

করোনাবিধ্বস্ত জনপদে উৎসবহীন পহেলা বৈশাখ আজ

ফের বিয়ে করলেন কণ্ঠশিল্পী পুতুল


বিএসইসি আগে থেকেই বলে আসছিল, ব্যাংক খোলা থাকলেই শেয়ারবাজার খোলা থাকবে। সেই অনুযায়ী, ব্যাংকের সঙ্গে সমন্বয় করে বৃহস্পতিবার থেকে লেনদেন সচল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

রমজানে ৫০০টি ভ্র্যম্যমাণ ট্রাকে টিসিবির পণ্য বিক্রি

অনলাইন ডেস্ক

রমজানে ৫০০টি ভ্র্যম্যমাণ ট্রাকে টিসিবির পণ্য বিক্রি

পবিত্র রমজানে বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে সারাদেশে টিসিবি প্রতিদিন ৫০০টি ভ্র্যম্যমাণ ট্রাকে টিসিবির ছয়টি পণ্য বিক্রি করছে। রাজধানীর ১০০টি স্পটে ১০০টি ট্রাকে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে।

টিসিবির ট্রাকে সয়াবিন তেল, চিনি, মসুর ডাল, ছোলা, খেজুর ও পেঁয়াজ বিক্রি হচ্ছে। এর মধ্যে প্রতি কেজি সয়াবিন তেল ১০০ টাকা, চিনি, ছোলা ও মসুর ডাল ৫৫ টাকা কেজি এবং খেজুর বিক্রি হচ্ছে ৮০ টাকায়। পেঁয়াজের মূল্য কেজি প্রতি ২০ টাকা।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত নতুন বিধিনিষেধের মধ্যেও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় কার্যক্রম অব্যাহত থাকবে। রাজধানীসহ দেশের অন্যান্য অঞ্চলে টিসিবি সাশ্রয়ী মূল্য প্রতিদিন নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় করছে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

সোনামসজিদ স্থল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

অনলাইন ডেস্ক

সোনামসজিদ স্থল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

নববর্ষ উপলক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে সকল প্রকার আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। 

মঙ্গলবার সোনামসজিদ স্থলবন্দরের কাস্টমসের সহকারী কমিশনার মমিনুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন


চ্যাম্পিয়নস লিগে সেমির দেখা পেতে ৭ বছর অপেক্ষা চেলসির

নববর্ষের রঙে সেজেছে ডুডল

দুই চোখ উপড়ে বুকে ছুরিকাঘাতে যুবককে খুন

করোনা রোধে কুয়েতে নামাজ ও রমজানের আনুষ্ঠানিকতায় বিধিনিষেধ


এসময় তিনি জানান, ১৪ এপ্রিল পহেলা বৈশাখ উপলক্ষ্যে বুধবার বন্দরে কোনো ধরনের আমদানি-কার্যক্রম চলবে না। বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

লকডাউন: ব্যাংক খোলা থাকছে ৪ ঘণ্টা

নিজস্ব প্রতিবেদক

লকডাউন: ব্যাংক খোলা থাকছে ৪ ঘণ্টা

করোনার সংক্রমণ রোধে আজ থেকে সারা দেশে শুরু হয়েছে আট দিনের লকডাউন। সেজন্য সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বন্ধ থাকছে গণপরিববহন। তবে ব্যাংকে লেনদেন চলবে।

প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দেড়টা পর্যন্ত চলবে লেনদেন। সর্বাত্মক লকডাউনে ব্যাংকও বন্ধ থাকবে বলে যে প্রজ্ঞাপন জারি করেছিলো বাংলাদেশ ব্যাংক, তা প্রত্যাহার করে এ সংক্রান্ত নতুন প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।


৮ দিনের লকডাউন শুরু, রাজধানীর সড়কে সুনসান নীরবতা

সূরা ফাতিহার বাংলা উচ্চারণ ও অর্থ

করোনাবিধ্বস্ত জনপদে উৎসবহীন পহেলা বৈশাখ আজ

এই দেশে আমি ও আমার মতো অনেকেই মূল্যহীণ ও অপ্রয়োজনীয়


নির্দেশনায় বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটি ব্যতীত দৈনিক ব্যাংকিং লেনদেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত নির্ধারণ করা হলো। এক্ষেত্রে লেনদেন পরবর্তী আনুষ্ঠানিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট ব্যাংকের শাখা ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

আজ থেকে আটদিন বন্ধ থাকবে ব্যাংক

অনলাইন ডেস্ক

আজ থেকে আটদিন বন্ধ থাকবে ব্যাংক

করোনাভাইরাসের সংক্রমণ সামাল দিতে আজ থেকে যে এক সপ্তাহের লকডাউন দিয়েছে সরকার। ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে সর্বাত্মক লকডাউন। আর এই সময়ে সব ব্যাংক বন্ধ থাকবে।

এ সময় ব্যাংক শাখার পাশাপাশি আর্থিক সেবা দেওয়া ব্যাংকের সকল উপ-শাখা, বুথ ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং সেবাও বন্ধ থাকবে। তবে সার্বক্ষণিক খোলা থাকবে এটিএম, ইন্টারনেট ব্যাংকিংসহ অনলাইন সব সেবা।

বাংলাদেশ ব্যাংক সোমবার (১২ এপ্রিল) এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

এছাড়াও এই সময়ে সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকার ব্যাংক শাখা আমদানি-রপ্তানি কার্যক্রমের জন্য খোলা রাখা যাবে। পাশাপাশি রপ্তানিকারকদের প্রয়োজনে বৈদেশিক মুদ্রায় লেনদেন করা শাখা (এডি) নির্দিষ্ট দিনের জন্য খোলা রাখা যাবে। তবে বাংলাদেশ ব্যাংক কোনো ব্যাংক খোলা রাখার ব্যাপারে নির্দেশনা দেবে না।

 মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত নানা নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানানো হয়।

এই সময় সব সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত অফিস এবং আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হলেও স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিল্প কারখানা চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে।


রাজধানীর থানায় থানায় বাঙ্কার, লাইট মেশিনগান পাহারা

গাজীপুরে কিশোর গ্যাংয়ের সংঘর্ষ, প্রাণ গেল স্কুলছাত্রের

রোজা শুরু কবে, জানা যাবে সন্ধ্যায়

আব্দুস সবুর খান বীর বিক্রম আর নেই


লকডাউনের মধ্যে শপিংমল বন্ধ থাকবে; কাঁচাবাজারে কেনাবেচা হবে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। হোটেল-রেস্তোরাঁ নির্দিষ্ট সময় শুধু খাবার বিক্রি, সরবরাহ করতে পারবে।

এই সময় অতি জরুরি দরকার ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। তবে টিকা কার্ড দেখিয়ে টিকা নিতে যাওয়া যাবে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর