নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হচ্ছে বাংলাদেশ

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নামের আদ্যক্ষর নিয়ে গঠিত ব্রিক্স জোটের প্রতিষ্ঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) থেকে বাংলাদেশ সহজ শর্তে ও স্বল্পসুদে ঋণ নিতে পারবে। এর ফলে কোভিড-১৯ মোকাবেলায় সহজে অর্থ সংগ্রহ করা সম্ভব। এছাড়া এটি দেশের জন্য গৌরবেরও।

মঙ্গলবার অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল এনডিবির প্রেসিডেন্ট মার্কোস প্রাদো ট্রয়জোর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে অংশগ্রহণ করেন। ওই বৈঠকে সদস্য পদ দেয়ার জন্য অর্থমন্ত্রী অনুরোধ করলে তাতে ইতিবাচক সাড়া দিয়েছেন এনডিবির প্রেসিডেন্ট।  

সভায় অর্থ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং এনডিবির সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। অর্থ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অর্থমন্ত্রী এনডিবির প্রেসিডেন্টকে ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানান। এছাড়া অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও এনডিবির প্রেসিডেন্টের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলাপ আলোচনা হয়েছে। অর্থমন্ত্রী বাংলাদেশের বিগত ১২ বছরের অভাবনীয় অর্জন অবহিত করেন।  


১ হাজার ৪৩৯ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক

সোনা চোরাচালানে ইউএস বাংলা এয়ারলাইনস

‘ফেব্রুয়ারি’ লিখে কিসের ইঙ্গিত দিলেন দীপিকা


তিনি বলেন, সদস্য পদের জন্য যে সকল শর্ত রয়েছে তার সবগুলোই বাংলাদেশের আছে। তাই অচিরেই বাংলাদেশ এনডিবির সদস্য পদ অর্জন করতে পারবে বলে আশা করছি। অর্থমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, সদস্য পদ লাভের পর এনডিবি ব্যাংক থেকে দেশের অবকাঠামো খাত উন্নয়নে সহজ শর্তে ঋণ পাওয়া যাবে। সভায় এনডিবির প্রেসিডেন্টও বাংলাদেশের অগ্রগতির বিষয়ে একমত পোষণ করেন। তিনি সক্রিয়ভাবে বাংলাদেশের প্রস্তাব বিবেচনা করেন। শীঘ্রই পরিবারসহ বাংলাদেশ সফর করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

news24bd.tv নাজিম