মুজিববর্ষে নির্মাণ করা হচ্ছে ৫৬০টি মসজিদ ও সংস্কৃতি কেন্দ্র

মুজিববর্ষে নির্মাণ করা হচ্ছে ৫৬০টি মসজিদ ও সংস্কৃতি কেন্দ্র

Other

এবার মুজিববর্ষে জনগণের আবাসন সমস্যার সমাধানের পাশাপাশি সরকার নজর দিয়েছে দেশে ইসলামের প্রসারের উপরেও। নামাজ আদায় ও প্রকৃত ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে সারাদেশে নির্মাণ করা হচ্ছে ৫৬০ টি মসজিদ ও ইসলামি সংস্কৃতিক কেন্দ্র।

পাশাপাশি প্রতিটি সংসদীয় আসনে নির্মাণ করা হবে ৬ টি করে মাদ্রাসা। ধর্মীয় গোড়ামিমুক্ত হয়ে প্রকৃত ইসলামী শিক্ষাগ্রহণে এসব প্রতিষ্ঠান ভূমিকা রাখবে- বলছেন সংশ্লিষ্ঠরা।

দেশের প্রতি জেলা ও উপজেলায় ৪০ শতাংশ জমির উপরে নির্মাণ করা হচ্ছে এ রকম চারতলা বিশিষ্ট মসজিদ ও ইসলামী সংস্কৃতিক কেন্দ্র। যার প্রতিটিতে একসাথে নামাজ আদায় করতে পারবেন ১২শ মানুষ। আর উপজেলার মসজিদগুলোয় নামাজ পড়তে পারবেন ৯০০ জন।

আরও পড়ুন:


অনিয়মে ডুবছে ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল

করোনার সময়েও দেশে বেড়েছে বিত্তশালী মানুষের সংখ্যা

চুক্তিতে নিককে বিয়ে করেছিলেন প্রিয়াঙ্কা!

আন্তর্জাতিক আদালতে আমেরিকার বিরুদ্ধে বিচার চলবে


আধুনিক স্থাপত্যশৈলীতে এসব নান্দনিক মসজিদ নির্মাণকাজ চলছে দ্রুতই।

যার ৫০টির উদ্বোধন হবে এপ্রিলেই। অত্যাধুনিক এসব ভবনে থাকছে হজ্ব নিবন্ধন, ইমাম মুয়াজ্জিনের ট্রেনিং সেন্টার ও শিশুদের আরবি শেখার সুযোগ। থাকছে হেফজখানা, যেখানে প্রতিবছর তৈরি হবে ১৪ হাজার নতুন হাফেজ।

প্রকল্প পরিচালক নজিবুর রহমান বলছেন, এবছরই কমপক্ষে ১৭০টি মসজিদ উদ্বোধন করা হবে। টেকসই উন্নয়নে এসব কাজ ভূমিকা রাখবে বলেও মনে করছেন তিনি।

এ ছাড়াও মাদ্রাসার জন্য নেয়া হয়েছে এ যাবৎকালের সবচে বড় প্রকল্প। প্রতি সংসদীয় আসনে হবে ৬টি করে মাদ্রাসা। চারতলা বিশিষ্ট ভবনগুলোয় অত্যাধুনিক ব্যবস্থায় পড়ালেখার সুযোগ পাবে ৫৪০ জন শিক্ষার্থী। প্রকৃত ইসলাম শিক্ষায় এসব প্রতিষ্ঠান ভূমিকা রাখবে বলছেন সংশ্লিষ্টরা।

news24bd.tv আহমেদ