‘তথ্য প্রযুক্তির উন্নয়ন ঘটলেও মাতৃভাষার উন্নতি হয়নি’

‘তথ্য প্রযুক্তির উন্নয়ন ঘটলেও মাতৃভাষার উন্নতি হয়নি’

Other

বায়ান্নর ভাষা আন্দোলন এবং মাতৃভাষা প্রতিষ্ঠার মাধ্যমে অর্জিত হয় বাঙালি জাতির চূড়ান্ত বিজয়। তবে যে আকাঙ্খায়, বাঙালি জাতির গণতান্ত্রিক আন্দোলনের সূত্রপাত, তা প্রতিষ্ঠিত হয়নি আজও। এমনটাই মত কবি মোহন রায়হান-এর। তাঁর মতে, তথ্য প্রযুক্তির উন্নয়ন ঘটছে ঠিকই, কিন্তু উন্নতি হয়নি বাংলা ভাষার।

বরং বিকৃতভাবেই উপস্থাপন করা হয় মাতৃভাষা।

‘উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা, এমন ঘোষণায় আক্রশে ফেটে পড়ে তৎকালীন পূর্ব বাংলার জনগণ। সময়ের সাথে ক্ষোভ বাড়ে, উত্তাল হয় ঢাকার রাজপথ। মাতৃভাষা প্রতিষ্ঠার দাবিতে রাজপথ রঞ্জিত হয় সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউর প্রমুখদের রক্তে।

বাঙালিদের এমন তীব্র বিক্ষোভের মুখে নতি স্বীকার করে পাকিস্তান সরকার। রাষ্ট্রভাষার মর্যাদা পায় বাংলা। অর্জিত হয় বাঙালি জাতির চূড়ান্ত বিজয়। তবে যেই আকাঙ্খায়, গণতান্ত্রিক আন্দোলনের সূত্রপাত হয়েছিলো, তা আজও প্রতিষ্ঠিত হয়নি, এমনটাই মত কবি মোহন রায়হানের।

আরও পড়ুন:


সুইস ব্যাংকে আটকে থাকা টাকা ফিরিয়ে আনার চেষ্টা

অনিয়মে ডুবছে ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল

করোনার সময়েও দেশে বেড়েছে বিত্তশালী মানুষের সংখ্যা

চুক্তিতে নিককে বিয়ে করেছিলেন প্রিয়াঙ্কা!


তাঁর মতে, তথ্য প্রযুক্তির উন্নয়ন ঘটলেও বিকৃত হচ্ছে বাংলা ভাষার ব্যবহার। এমনকি, অসাম্প্রদায়িক দেশ হিসাবে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়ে ওঠেনি আজও।  

শুধু অর্থনৈতিকভাবে নয়, উন্নয়ন করতে হবে সার্বিকভাবে। তার জন্য প্রতিষ্ঠিত করতে হবে রাষ্ট্রের মূলনীতি। তবেই, গনতান্ত্রিক দেশ হিসাবে প্রতিষ্ঠিত হবে বাংলাদেশ। এমনটাই মনে করেন কবি মোহন রায়হান।

news24bd.tv আহমেদ