সাবধান, বন্ধ হচ্ছে ফেসবুক গ্রুপ

অনলাইন ডেস্ক

সাবধান, বন্ধ হচ্ছে ফেসবুক গ্রুপ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৫০ কোটি। যা বৃহত্তর একটি দেশের মোট জনসংখ্যার চাইতেও বেশি! এদের মধ্যে সারা বিশ্বে ১৭০ কোটি ব্যবহারকারী প্রতিদিন ফেসবুক ব্যবহার করে। বাংলাদেশে ব্যবহারকারীর সংখ্যাও কম নয়। প্রায় সাড়ে তিন কোটি মানুষ ব্যবহার করে। জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি প্রতিনিয়ত নতুন নতুন সুবিধা দিলেও কিছু কিছু সমস্যার সম্মুখীন হচ্ছে ব্যবহারকারীরা। বিশেষ করে বড় সমস্যায় পড়ছে ফেসবুকের গ্রুপগুলো।

সাইবার ৭১ এর অ্যাডমিনিস্ট্রেটর আব্দুল্লাহ আল জাবের জানিয়েছেন, ফেসবুক গ্রুপের অনেক সাধারণ মানের ছবি কিংবা ভিডিওতে কয়েকটি আইডি থেকে ফেক রিপোর্ট করলেই রিমোভ হয়ে যাচ্ছে। ক্রমাগত অ্যাডমিনদের পোষ্টে রিপোর্ট করলে ফেসবুক সিকিউরিটি বট community violation এ ধরে ফেসবুক গ্রুপসহ ডিজেবল করে দিচ্ছে।

ফেসবুকের নতুন আপডেটের পর বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) এসব সমস্যার কথা জানান তিনি। আব্দুল্লাহ আল জাবের বলেন, এছাড়াও আরও সমস্যা পরিলক্ষিত হয়েছে, যার অপব্যবহার করছে একদল অসাধু চক্র। 


কানাডার সন্ত্রাসী সংগঠনের তালিকায় ‘দায়েস বাংলাদেশ’

দুনিয়ার শ্রেষ্ঠ ‌জুমার দিনে ‘সূরা কাহাফ’ তেলাওয়াতের ফজিলত

দুনিয়ার শ্রেষ্ঠ ‌`জুমার’ দিনে যা করবেন

প্রতিদিন সকালে যে দোয়া পড়তেন বিশ্বনবি


এসব কারণে দেখা গেছে, ফেসবুকের নতুন আপডেটের কারণে প্রচুর Community বন্ধ হয়ে যাচ্ছে এবং কুচক্রী মহল এটার অপব্যবহার করছে। ডিজেবল হওয়া গ্রুপগুলোর মধ্যে হচ্ছে Science Bee / AMD Ryzen Enthusiasts Bangladesh সহ আরও অনেক গ্রুপ ডিজেবল হয়েছে। এছাড়াও একই কারণে ডিজেবল হয়েছে Food Bloggers ও Petuk Couple এর মতো জনপ্রিয় গ্রুপগুলো।

আব্দুল্লাহ আল জাবের বলেন, ফেসবুকের এই বিড়ম্বনায় আমরা quick action হিসেবে "সাইবার ৭১" গ্রুপের সকল পোষ্ট অস্থায়ী ভিত্তিতে রিমুভ করে দিয়েছি।  সেই সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষকে আমরা বিষয়টি সম্পর্কে অবহিত করেছি এবং রিমুভ হয়ে যাওয়া গ্রুপ গুলো পুনরুদ্ধার করার জন্য victim group admin দের পক্ষ থেকে আবেদন করেছি। 

তিনি বলেন, ফেসবুক গ্রুপ এডমিনদের নতুন পোষ্ট করার বিষয়ে সতর্কতা অবলম্বন করার জন্য আহ্বান জানাচ্ছি, এবং community guidelines এর আওতায় পরে না কিংবা সন্দেহভাজন কোন আইডি থেকে পোষ্ট এপ্রুভ না করার বিষয়ে সতর্ক করছি।

আব্দুল্লাহ আল জাবের বলেন, ফেসবুকের এই সিকিউরিটি আপডেট সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত নতুন কোন আইডিকে আপনাদের গ্রুপে মেম্বার হিসেবে এপ্রুভ না করার অনুরোধ করছি। যারা ফেক রিপোর্ট করে বিভিন্ন ভালো এবং উপকারী ফেসবুক গ্রুপ গুলো নষ্ট করার মতো হীন কাজে লিপ্ত হয়েছে তারা ফেসবুকের উচ্ছিষ্ট। নিজেদের হীনমন্যতা এবং বিকৃত মনোভাব থেকে এরা বিভিন্ন রক্ত সংগ্রহ করার গ্রুপ গুলোকেও fake report এর মাধ্যমে disable করে দিচ্ছে। এদের সম্পর্কেও ফেসবুক কর্তৃপক্ষকে এরই মধ্যে জানানো হয়েছে। 

তিনি পরামর্শ দিয়ে বলেন, ফেক রিপোর্টকারীদের বিষয়ে আইন শৃঙ্খলা বাহিনী এবং সাইবার পুলিশকে অবহিত করুন।  আমাদের পরবর্তী আপডেট না পাওয়া পর্যন্ত ফেসবুক গ্রুপ এডমিনরা সতর্কতার সাথে তাদের কার্যক্রম পরিচালনা করুন। অবশ্যই নিজেদের গ্রুপ গুলোতে একবার recheck করে নিন।  আপনার গ্রুপে কোন সন্দেহভাজন ফেক আইডি থাকলে তাকে মেম্বার হিসেবেও রিমুভ করে দিন। 

news24bd.tv/আলী 

মন্তব্য

পরবর্তী খবর

অপো নতুন ফোনে থাকছে ১২ জিবি র‌্যাম

অনলাইন ডেস্ক

অপো নতুন ফোনে থাকছে ১২ জিবি র‌্যাম

৫০ মেগাপিক্সেল ক্যামেরার ফোন আনছে অপো। মডেল অপো ফাইন্ড এক্স ৩। ফোনটিতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৮৮ মডেলের প্রসেসর দেয়া হয়েছে। এতে আছে ১২ জিবি র‌্যাম।

অপো ফাইন্ড এক্স ৩ মডেলে ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স ৭৬৬ সেন্সরযুক্ত ক্যামেরা দেয়া হয়েছে। আরো আছে ১৩ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স, ৩ মেগাপিক্সেলের ম্যাক্সো সেন্সর। যা ২৫ এক্স জুম সাপোর্ট করে।


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!


 

এই স্মার্টফোনে একটি ৬.৬৭ ইঞ্চির কিউএইচডি প্লাস ডিসপ্লে থাকছে। ফোনের ব্যাটারি ব্যাকআপ ৪৫০০ মিলিঅ্যাম্পিয়ারের। এই ফোনে ৬৫ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

সাধ্যের মধ্যে টেকনো স্পার্ক পাওয়ার ৩ এয়ার

অনলাইন ডেস্ক

সাধ্যের মধ্যে টেকনো স্পার্ক পাওয়ার ৩ এয়ার

বড় ডিসপ্লের ফোন আনছে টেকনো। স্মার্টফোন বিশ্বে টেকনো লঞ্চ করতে যাচ্ছে টেকনো স্পার্ক পাওয়ার ৩ এয়ার। আসুন জেনে নিই ১২হাজার টাকার মধ্যে এই ফোনে কি কি থাকছে।

নেটওয়ার্ক: এতে জিএসএম,এইচ এস পি এ  এবং এল টি ই টেকনোলজি ব্যবহার করা হয়েছে ।

 কালার:  ফোনটি পাওয়া যাবে দুইটি কালার ভেরিয়েন্ট এ। একটি হল মিষ্টি  গ্রে এবং আরেকটি হল ফ্যাসিনেটিং  পার্পল।

ডিসপ্লে: এতে থাকছে ৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস রেজুলেশনের একটি আইপিএস এলসিডি প্যানেলের ডিসপ্লে।যার পিপিআই ডেনসিটি হল২৫৬। ডিসপ্লে রেজুলেশন হলো ৭২০*১৬৪০ পিক্সেল ।


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!


ব্যাটারি এবং চার্জার: এতে থাকছে ৬০০০  মিলি এম্পিয়ারের একটি হিউজ ব্যাটারি এবং ৩৩ ওয়াটের একটি সুপার ফাস্ট চার্জার।

অপারেটিং সিস্টেম: অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে অ্যান্ড্রয়েড১০যা রান করবে  হাওস৬.১ এর সাথে। চিপসেট হিসেবে থাকছে মিডিয়াটেক  এমটি৬৭৬১  হেলিও যা ১২ন্যানোমিটার আর্কিটেকচারে তৈরি করা একটি অক্টা কোর

প্রসেসর। আর জিপিইউ হিসেবে থাকছে  পাওয়ার  ভিয়ার  জি ই ৮৩২০।

 দাম: বাংলাদেশের বাজারে ফোনটির দাম হতে পারে ১২০০০ টাকার মতো।

মেমোরি: ফোনটি পাওয়া যাবে মাত্র একটি ভেরিয়েন্ট এই। তা হল ৩জিবি রেম এর সাথে ৬৪ জিবি  ইন্টারনাল স্টোরেজ। সাথে থাকছে   মাইক্রো  এস ডি এক্স ডেডিকেটেড  স্লোট ।

ক্যামেরা: এর ব্যাক সাইডে থাকছে ১৩ মেগাপিক্সেল এর একটি মেইন সেনসর ক্যামেরা,৫ মেগাপিক্সেল এর একটি আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা,২ মেগাপিক্সেল এর একটি ডেপথ সেনসর ক্যামেরা।  আর সেলফি ক্যামেরা হিসেবে থাকছে  ৮ মেগা পিক্সেল  একটি ক্যামেরা।

সাউন্ড সিস্টেম:  এতে লাউড স্পিকার এর পাশাপাশি থাকছে ৩.৫৫ এমএম হেডফোন জাক।

সিকিউরিটি সিস্টেম: সিকিউরিটি সিস্টেম হিসেবে  ফেস আনলক এর পাশাপাশি  থাকছে সাইড মাইন্টেনড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

যে ভুল করবেন না স্মার্টফোন ব্যবহারে

অনলাইন ডেস্ক

যে ভুল করবেন না স্মার্টফোন ব্যবহারে

বর্তমান বিশ্বে মোবাইল ফোন ও মানুষ এখন একে অপরের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। কিন্তু আমাদের বর্তমান জীবনের এই অনুসঙ্গকে ব্যবহারে  খুব বেশি সচেতন নই। কিন্তু একটু সচেতন ব্যবহারই আপনার প্রিয়ে মোবাইল ফোনের আয়ু বাড়িয়ে ফেলতে পারে কয়েকগুণ। 

প্লাগ ইন
অনেকেরই অভিযোগ, ফোনের চার্জার কয়েক মাসের বেশি টেকে না। আসলে চার্জে দেওয়ার সময় পোর্টে বার বার ঘষা লাগলে চার্জার দ্রুত নষ্ট হয়। তাই প্লাগ ইন করার সময় তাড়াহুড়া করা যাবে না।

পেছনের পকেটে ফোন
ফোন রাখার জন্য প্যান্টের পেছনের পকেট মোটেও ভালো কোনো জায়গা নয়। পকেটমারের খপ্পরে পরার ভয় তো থাকেই সেই সাথে ভুল করে ফোনের উপর বসে পরারও আশংকা থাকে।

সফটওয়্যার আপডেট
ফোনে আপডেটের নোটিফিকেশন আসলে তা এড়ানো ঠিক নয়। অ্যাপ আপডেট করলে অনেক বাগ ঠিক হয়, নিত্য নতুন ফিচারও পাওয়া যায়। স্টোরেজ দখল করলেও অ্যাপ আপডেট করার কোনো ক্ষতিকর দিক নেই।

ঘাড় ব্যথা
ফোনের দিকে তাকালে ঘাড় বাঁকাতে হয়। দীর্ঘক্ষণ ফোনের দিকে ঝুঁকে থাকার কারণে শুরু হয় মাথা ব্যথা। এ সমস্যা এড়াতে চোখ বরাবর ফোন ধরা উচিত। এতে ঘাড়ের উপর চাপ পরবে না।


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

রোনালদোর গোলেও হোঁচট খেল জুভেন্টাস


ভাইব্রেশন

সারাক্ষণ ফোন ভাইব্রেশনে দিয়ে রাখলে ব্যাটারি দ্রুত খরচ হয়। ফোনের আয়ু কমে যায়। তাই প্রয়োজন হলে ফোন সাইলেন্ট রাখা ভালো।

সূর্যের আলো
রোদ পোহালে শরীরে ভিটামিন ডি পাওয়া যায়। তবে ফোনের জন্য সূর্যের আলো মোটেও উপকারি নয়। দীর্ঘক্ষণ ফোন রোদে থাকলে তা গরম হয়ে যায়। বেশি উত্তপ্ত হলে ফোনের সার্কিট বোর্ড গলে যাওয়া, স্ক্রিন ফেটে যাওয়া ও ব্যাটারি বিষস্ফোরণের মতো সমস্যা দেখা দিতে পারে।

ঘুমানোর সময়
ফোনঘুমানোর সময় মাথার পাশে ফোন না রাখাই ভালো। কারণ ফোন আসলে ছোট আকারের একটি ইলেক্ট্রম্যাগনেটিক ট্রান্সমিটার ও রিসিভার। তাই ফোন থেকে রেডিও ওয়েভ নির্গত হয়। এই রেডিও ওয়েভের কারণে আমাদের ব্রেইনের কি ক্ষতি হচ্ছে তা নিয়ে বিজ্ঞানিরা এখনো গবেষণা চালিয়ে যাচ্ছেন।

ত্বকের সংস্পর্শ
কথা বলার সময় ফোন আমাদের ত্বকের সংস্পর্শে আসে এবং উত্তপ্ত হতে শুরু করে। এই তাপের কিছুটা আমাদের দেহ শুষে নেয়। এছাড়াও, রেডিও ওয়েভে শারীরিক ক্ষতি হওয়ার ভয় তো আছেই। তাই ফোন সরাসরি কানে না ধরে হেডফোন বা স্পিকার ফোন ব্যবহার করা ভালো। 

বজ্রপাতের সময় 
ফোন চার্জ বজ্রপাত হলে পাওয়ার কর্ড দিয়ে বিদ্যুৎ ফোনে ঢুকতে পারে। তাই বজ্রপাতের সময় ফোন চার্জে না দিয়ে অপেক্ষা করতে হবে

লো সিগনালসিগনাল
দুর্বল থাকলে ফোন থেকে রেডিও ওয়েব বেশি নির্গত হয়। এ কারণে ফোন গরমও বেশি হয়। এ সময় তাই হেডফোন ব্যবহার করা ভালো।

আপনার প্রিয় স্মার্টফোনটি আপনার জীবনকে আরও সহজ ও আনন্দময় করার জন্য। তাই নিজের স্বাস্থ্য ও স্মার্টফোনটির যত্ন নিলে আপনারই লাভ।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

নতুন রঙে আসছে আইম্যাক

অনলাইন ডেস্ক

নতুন রঙে আসছে আইম্যাক

ভিন্ন ভিন্ন রঙে ২৪ ইঞ্চি আইম্যাক এবং ছোট আকারের নতুন ম্যাক প্রো সিরিজ উন্মোচনের পরিকল্পনা করছে বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

প্রযুক্তি সাইট ভার্জের এক প্রতিবেদনে জানা যায়, আইম্যাকের নকশা নিয়ে কিছু তথ্য তুলে ধরেছেন অ্যাপল বিষয়ে সঠিক তথ্য ফাঁসকারী জন প্রসার। নতুন নকশার আইম্যাকে অ্যাপল আইপ্যাড প্রোর মতো সরু বেজেল রাখবে বলে দাবি করেছেন তিনি।

তিনি আরও জানিয়েছেন, অনেকগুলো রঙে নতুন আইম্যাক উন্মোচন করতে পারে অ্যাপল। সিলভার, স্পেস গ্রে, রোজ গোল্ড, স্কাই ব্লু এবং সবুজ রঙ দেখা যেতে পারে আইম্যাক।


৭৬ জন সৌদি নাগরিকের উপর মার্কিন নিষেধাজ্ঞা

গাড়িতে অগ্নিকান্ড, রেকর্ড সংখ্যক গাড়ি উঠিয়ে নিচ্ছে হুন্দাই

সানি লিওনের জায়গা নিলেন আবিরা! (ভিডিও)

অন্য পুরুষের সাথে সম্পর্ক নিয়ে সন্দেহ, স্ত্রীকে খুন


গত বছরের আইম্যাকের মতো একই পোর্ট রাখা হতে পারে নতুন আইম্যাকে। তবে, এবার বদলে যেতে পারে পোর্টের অবস্থান।

পাশাপাশি মার্চ মাসে অ্যাপল নতুন আইপ্যাড প্রো, ম্যাকবুক প্রো, এয়ারট্যাগস এবং তৃতীয় প্রজন্মের এয়ারপডস আনবে বলেও গুজব রয়েছে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা

অনলাইন ডেস্ক

সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা

সম্ভাব্য সাইবার হামলার শঙ্কায় বাংলাদেশ ব্যাংকসহ দেশের কয়েকটি আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানকে সতর্ক করেছে সরকারের কম্পিউটার ইনটেনসিভ রেপন্স টিম।  

গত ১৬ ফেব্রুয়ারি সংস্থাটি এই বিষয়ে সতর্ক করে তাদের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

সিআইআরটির বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পুলিশ, করোনা-বিডি, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও বিকাশসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সাইবার হামলার মুখে পড়েছে বলে জানানো হয়েছে। ১৫ ফেব্রুয়ারি দেশের শীর্ষস্থানীয় এসব প্রতিষ্ঠানগুলোতে এ হামলার ঘটনা ঘটে। এর পেছনে ‘ক্যাসাব্লাংকা’ নামের একটি হ্যাকার গ্রুপকে চিহ্নিত করেছে সিআইআরটির সাইবার থ্রেট গবেষণা দল।


নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কে?

মার্কিন গোয়েন্দা রিপোর্টে উঠে এল খাসোগি হত্যার গোপন তথ্য

নামাজে মনোযোগী হওয়ার কৌশল

অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে


সিআইআরটি এটিকে উচ্চ হুমকির হামলা হিসেবে চিহ্নিত করেছে। তবে, এখনই কোনো আর্থিক লাভের জন্য এই হামলা চালানোর ইঙ্গিত পায়নি সংস্থাটি। ‘তবে ভবিষ্যতে এটি মারাত্মক হুমকির হতে পারে, যা গুরুত্বপূর্ণ তথ্য চুরি বা বড় ধরনের আর্থিক ক্ষতির কারণ হতে পারে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।’

সিআইআরটি সাইবার হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলোকে সকল কর্মী, গ্রাহক ও ভোক্তাদের সচেতনতাসহ সাইবার নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে বলেছে। পাশাপাশি সন্দেহজনক বিষয় https://www.cirt.gov.bd/incident-reporting এই ঠিকানায় জানাতে অনুরোধ করেছে।

এর আগে গত নভেম্বরে বাংলাদেশের ব্যাংকগুলোতে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিল সরকার। তার আগে গত আগস্টের শেষ দিকে বাংলাদেশের ব্যাংকগুলোর উপর সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এই হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।

সূত্র: ডয়েচে ভেলে 

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর