অনিয়ম আর দুর্নীতিতে ডুবছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিআরটিসি

অনিয়ম আর দুর্নীতিতে ডুবছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিআরটিসি

Other

গণপরিবহন হিসেবে সাধারণ যাত্রীদের সেবার চেয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের স্টাফ বাসেই বেশি মনোযোগী বিআরটিসি। ঢাকায় ৪১৩টি বাসের মধ্যে ১৮২টিই চলছে বিভিন্ন প্রতিষ্ঠানের সেবায়। সরকারের দফায় দফায় সহায়তা সত্ত্বেও-খুড়িয়ে চলছে রাষ্ট্রায়ত্ব এই পরিবহন সংস্থা।

বিভিন্ন ডিপোতে অচল পড়ে আছে প্রায় ৫০০ বাস।

অভিযোগ-অনিয়ম দুর্নীতির কারণেই প্রত্যাশিত সেবা দিতে পারছে না বিআরটিসি। তবে কর্তৃপক্ষের দাবি-আগের চেয়ে কমেছে অনিয়ম। ভালো সেবা দিতে যথাসাধ্য চেষ্টা করছে বিআরটিসি।

বিআরটিসির সেবা নিয়ে এই হচ্ছে যাত্রীদের মূল্যয়ন-পর্যবেক্ষণ।

অথচ- রাজধানীর গণপরিবহন নৈরাজ্যের মধ্যে যাত্রীদের ভরসা হতে পারতো রাষ্ট্রয়ত্ব এই পরিবহন সংস্থা। প্রায় ২ কোটি জনসংখ্যার রাজধানীতে যেখানে হাজার হাজার বেসরকারি বাস চলছে, সেখানে বিআরটিসি বাস যেন খুঁজে পাওয়ায় কঠিন।

তথ্য বলছে-ঢাকায় সরকারের বাস চলছে মাত্র ৪১৩টি। যার মধ্যে ১৮২টি-ই চলছে বিভিন্ন প্রতিষ্ঠানের স্টাফ বাস হিসেবে। যেসব স্টাফ বাসের বেশিরভাগই এখন ডিপোতে।

গণপরিবহনের চেয়ে এসব স্টাফ বাসেই বেশি মনোযোগী বিআরটিসি। মাসে প্রায় ১ কোটি ৭ লাখ টাকা আসছে স্টাফ বাস থেকে। কল্যাণপূর ডিপো ম্যানেজার নূর-ই-আলম বলছেন, স্টাফ বাসে অবশ্যই আমাদের লাভ হয় কারণ এই বাসটি শুধু এই কাজেই ব্যবহার করা হয়।

আরও পড়ুন:


তেল বহনকারী বগি লাইনচ্যুত: তেল নিয়ে কাড়াকাড়ি

জীবিকার সঙ্গে রাষ্ট্রভাষাকে যুক্ত করা হয়নি: আহমদ রফিক

গ্যালারী কায়ার আয়োজনে ৬১টি শিল্পকর্ম প্রদর্শনী

বিদ্রোহীদের মদদ: শাস্তির আওতায় আসছে এমপি-মন্ত্রীরাও


বিআরটিসির বহরে আছে ১৮০৩টি বাস। যার মধ্যে টিকে আছে ১৩৫৩টি। বিভিন্ন ডিপোতে নষ্ট পড়ে আছে প্রায় ৫০০ বাস। অভিযোগ-অনিয়ম-দুর্নীতির কারণেই বিআরটিসি-র বাস টিকছে না বেশিদিন। প্রত্যাশা পূরণ হচ্ছে না যাত্রীদেরও।

গণপরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. শামসুল হক বলছেন, বিআরটিসি চলছে তবুও কাঙ্খিত ফল পাওয়া যাচ্ছে না।  

তবে-বিআরটিসির এই জেনারেল ম্যানেজার মো. আমজাদ হোসেন দাবি করছেন-উন্নত বিশ্বের মত গণপরিবহনে অবদান রাখতে না পারলেও-আগের চেয়ে ভাল অবস্থায় রাষ্ট্রায়ত্ব পরিবহন সংস্থা। অনিয়ম-দুর্নীতি কমেছে, দাবি তার।

অবহেলা আর কার্যকর রক্ষণাবেক্ষণের অভাবে অধিকাংশ বাসই প্রত্যাশিত মেয়াদ পর্যন্ত সেবা দিতে পারছে না বিআরটিসি-র বাসম। সরকারি এ সংস্থার মোট বাসের প্রায় এক-তৃতীয়াংশের বেশি অচল পড়ে আছে। যাতে বিআরটিসির অধিকাংশ ডিপোই পরিনত হয়েছে নষ্ট গাড়ির ভাগাড়ে।

news24bd.tv আহমেদ