ইরানি কূটনীতিককে ২০ বছরের কারাদণ্ড দেয়ার তীব্র নিন্দা

ইরানি কূটনীতিককে ২০ বছরের কারাদণ্ড দেয়ার তীব্র নিন্দা

অনলাইন ডেস্ক

বেলজিয়ামের একটি আদালত ইরানি কূটনীতিক আসাদুল্লাহ আসাদিকে ২০ বছরের যে কারাদণ্ড দিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। ইরারে পররাষ্ট্র মন্ত্রণালয় ওই রায়কে সম্পূর্ণ বেআইনি উল্লেখ করে বলেছে, এ ঘটনায় বেলজিয়ামের ওপর ইরানের ইসলামি সরকার বিরোধী মোনাফেকিন গোষ্ঠীর প্রভাবের বিষয়টি প্রমাণিত হয়েছে।

বেলজিয়ামের অ্যান্টওয়ের্‌প শহরের একটি আদালত গতকাল বৃহস্পতিবার এক রায়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে ২০১৮ সালে মোনাফেকিন গোষ্ঠীর সম্মেলনে বোমা হামলা চালানোর পরিকল্পনা করার অভিযোগে ওই ইরানি কূটনীতিককে ২০ বছরের কারাদণ্ড দেয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, আসাদিকে গ্রেফতার থেকে শুরু করে তাকে কারাদণ্ড দেয়ার পুরো প্রক্রিয়া সম্পূর্ণ ‘অবৈধ’।

তিনি এ ঘটনাকে কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ১৯৬১ সালের ভিয়েনা কনভেনশন থেকে শুরু করে সব ‘আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন’ বলে অভিহিত করেন।

আরও পড়ুন:


অনিয়ম আর দুর্নীতিতে ডুবছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিআরটিসি

তেল বহনকারী বগি লাইনচ্যুত: তেল নিয়ে কাড়াকাড়ি

জীবিকার সঙ্গে রাষ্ট্রভাষাকে যুক্ত করা হয়নি: আহমদ রফিক

গ্যালারী কায়ার আয়োজনে ৬১টি শিল্পকর্ম প্রদর্শনী


খাতিবজাদে বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান বেলজিয়ামের বিচার বিভাগের এই গোটা বিচার প্রক্রিয়া প্রত্যাখ্যান করছে। তিনি আরো বলেন, সন্ত্রাসী মোনাফেকিন গোষ্ঠী ব্যাপক প্রচারণা চালিয়ে ইউরোপীয় দেশগুলোতে যে পরিবেশ তৈরি করেছে তার প্রভাবে বেলজিয়ামের আদালত এ রায় দিয়েছে।

২০১৮ সালের জুন মাসে বেলজিয়ামের নিরাপত্তা বাহিনী বিস্ফোরকভর্তি একটি গাড়ি আটকের পর দাবি করে, ইরানি কূটনীতিক আসাদি এসব বিস্ফোরক বেলজিয়ামের দুই নাগরিকের হাতে তুলে দিয়েছেন।

এর একদিন পর আসাদিকে জার্মানিতে আটক করা হয়। তার আইনজীবী দিমিত্রি ডি বেকো বলেছেন, আসাদির মামলাটি মোনাফেকিন গোষ্ঠীর পক্ষে একটি রাজনৈতিক মামলার রূপ নিয়েছে।

news24bd.tv আহমেদ