নিজের মুখোমুখি হতে পারাটাও কিন্তু বড় যোগ্যতার ব্যাপার

নিজের মুখোমুখি হতে পারাটাও কিন্তু বড় যোগ্যতার ব্যাপার

Other

১. ইলন মাস্ককে খুঁজতে গিয়ে দেখি আমার সিরিয়াল অনেক পেছনে। টরন্টো পাবলিক লাইব্রেরীর সুবিধা হচ্ছে আমি যে বইটি খুঁজছি, সেটি যদি আমার নিকটবর্তী ব্রাঞ্চে না থাকে, তা হলে বইটির জন্য হোল্ড রিকোয়েষ্ট দেয়া যায়। টরন্টোর যে ব্রাঞ্চেই বইটি থাকুক না কেন, আমার নিকটবর্তী ব্রাঞ্চে তারা সেটি পৌঁছে দেবে। আমি সেখান থেকে সংগ্রহ করে নিতে পারবো।

এতো মানুষ ইলন মাস্ককে খুঁজছে থেকে কেমন জানি একটা ভালো লাগা তৈরি হয়। অসংখ্য হোল্ড রিকোয়েষ্টের সঙ্গে আমি আমার অনুরোধটাকেও যুক্ত করে রাখি।

২. ইলন মাস্ককে নিয়ে আমাদের আরো বেশি কথাবার্তা হওয়া দরকার- এমন একটা বোধ গত কয়েক দিন ধরেই কেমন জানি তাড়া করছে। ইলন মাস্ক- টেসলার মালিক, শীর্ষ ধনী- এই কারণে না, তার ভাবনাগুলোর কারণে।

পৃথিবী নিয়ে, মানুষের জীবন নিয়ে ইলন মাস্ক সম্পূর্ণ ভিন্নভাবে ভাবতে শুরু করেছেন, এবং সেই ভাবনাগুলোর পরীক্ষা নিরীক্ষা করছেন। তার এই ভাবনাগুলো আমাদের জীবনবোধকেই পাল্টে দিতে পারে- এমন একটি কথাবার্তাও উচ্চারিত হচ্ছে। প্রচলিত জীবনবোধকে পাল্টে দিতে চায় যে মানুষটি তাকে নিয়ে আমাদের আগ্রহ, কৌতূহল তো স্বাভাবিকভাবেই আরো বেশি হওয়া উচিৎ।

আরও পড়ুন:


চলছে দর কষাকষি, চড়া দাম চাইছেন সাই পল্লবী

মিরাজের ঘূর্ণিতে অলআউট ওয়েস্ট ইন্ডিজ, ১৭১ রানের লিড টাইগারদের

খোলামেলা পোশাক পড়ে ফের ভাইরাল দর্শনা (ভিডিও)

একদিন হঠাৎ থমকে যাবে সব আয়োজন!


৩. নতুন ভাবনাকে নিজের ভাবনায় নিয়ে সেটিকে প্রশ্নের মুখোমুখি করতে পারার সক্ষমতা একটি বিশাল গুন। এই গুন কিংবা সক্ষমতা  সব মানুষের থাকে না। কিন্তু কিছু মানুষ এই সক্ষমতা অর্জনের চেষ্টাটা করে যায়। আমার কেনো জানি মনে হতে থাকে, ইলন মাস্ককে জানা বোঝার চেষ্টা আসলে নিজের সক্ষমতা বাড়ানোরই চেষ্টা। নিজের চিন্তার সক্ষমতা বাড়ানোর চেষ্টা। একজন মানুষের চিন্তা যদি শক্তিশালী না হয়, বৈচিত্রকে ধারণ করার সক্ষমতা অর্জন না করে, তা হলে সেই মানুষ তো বদ্ধ জলাভূমির মতো।

৪. সময় তো জীবনেরই অংশ। কেনো, কিসের জন্য, কি কাজে সময় ব্যয় করছেন, তার যথার্থ একটা উত্তর আপনার কাছে থাকা দরকার। কোনো একটা কাজে সময় ব্যয় করার পর আপনার যদি মনে হয়, সময়টা নষ্ট হলো, কারো সাথে, এমনকি টেলিফোনে কথা বলার পর যদি মনে হয়- এতোক্ষণ অহেতুক সময় কাটালেন, নিদেনপক্ষে, আপনার মনে কিছুটা হলেও ফুরফুরে ভাব তৈরি না হয়, তা হলে আপনাকে অবশ্যই আপনার নিজের মুখোমুখি হতে হবে। নিজের মুখোমুখি হতে পারাটাও কিন্তু বড় যোগ্যতার ব্যাপার।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

news24bd.tv আহমেদ