বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা

চলতি বছরের জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। এবারের বইমেলাটি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতিক জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হবে। শুধু তাই নয় এবারের আয়োজনের কেন্দ্রবিন্দুতে থাকবে বাংলাদেশ।


রেল যোগাযোগ স্বাভাবিক হয়নি; মানুষ সংগ্রহ করছে তেল

রাজধানীতে মদপার্টি: নিহত বিশ্ববিদ্যালয় ছাত্রীর বান্ধবী গ্রেপ্তার


বৃহস্পতিবার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব কুমার চট্টোপাধ্যায় ও সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণের কারণে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার সময় পিছিয়েছে। সেটি হবে জুলাই মাসে।

আরো বলা হয়েছে, পূর্ববর্তী মেলায় ঠিক হয়েছিল থিম কান্ট্রি বাংলাদেশ। প্রতিবেশী দেশের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি বিশেষ গুরুত্বপূর্ণ। কলকাতা বইমেলা কর্তৃপক্ষ এই বিষয়টি গুরুত্ব দিয়েছে। এবার মেলা উৎসর্গ করা হচ্ছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার নামে। এছাড়া এবারের মেলায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী ও সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ পালিত হবে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

প্রধানমন্ত্রীকে হত্যার ইঙ্গিত, ৪ জনের নামে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীকে হত্যার ইঙ্গিত, ৪ জনের নামে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন

প্রধানমন্ত্রীকে হত্যার ইঙ্গিতপূর্ণ বক্তব্য দেয়ায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুসহ চারজনের নামে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করেছে মহানগর আওয়ামী লীগ। জেলা ম্যাজিস্ট্রেট ও রাজশাহী জেলাপ্রশাসকের কাছে আবেদনটি জমা দেয়া হয়েছে।

বিস্তারিত আসছে…

মন্তব্য

পরবর্তী খবর

অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেনের চুক্তির মেয়াদ বাড়ল

অনলাইন ডেস্ক

অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেনের চুক্তির মেয়াদ বাড়ল

বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) চুক্তিভিত্তিক নিযুক্ত অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেনকে পুনরায় ছয় মাসের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব মোহাম্মদ অলিউর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আজ সোমবার এ আদেশ দেওয়া হয়।

আরও পড়ুন


মেসেঞ্জারে আপত্তিকর ছবি পাঠিয়ে কলেজছাত্রীকে অনৈতিক প্রস্তাব

জটিলতা কাটিয়ে অবশেষে বনানী কবরস্থানেই সমাহিত শাহিন আলম

লিফটে করে ১৩ তলার আগুনের উৎস খুঁজতে উঠাই কাল হল

চাঁদপুরে পরিত্যক্ত ইটভাটায় চাষ হচ্ছে বিদেশি চেরি টমেটো


প্রসঙ্গত, চলতি বছরের ৪ ফেব্রুয়ারি তার চাকরির এক বছরের চুক্তি মেয়াদ শেষ হয়। এর আগেও মুক্তিযোদ্ধা কর্মকর্তা হিসেবে তিনি অতিরিক্ত এক বছর চাকরি করেন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

ভারতের ২ যুদ্ধ জাহাজ ৩ দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে

অনলাইন ডেস্ক

ভারতের ২ যুদ্ধ জাহাজ ৩ দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে তিনদিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে ভারতীয় নৌবাহিনীর দু’টি যুদ্ধজাহাজ ‘কুলিশ’(INS KULISH) ও ‘সুমেধা’ (INS SUMEDHA)।

সোমবার (০৮ মার্চ) মোংলা বন্দরে এসে পৌঁছেছে এই দুই জাহাজ। এ সময় বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে জাহাজ দু’টিকে অভিবাদন জানায়।
  
অধিনায়ক বানৌজা মংলা জাহাজ দু’টির অধিনায়কদের স্বাগত জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সফরকালে ভারতীয় নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা কমডোর মহাদেব গোর্বধন রাজু ও জাহাজ দু’টির অধিনায়কবৃন্দ টুঙ্গিপাড়াস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন এবং বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিনের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করবেন।  

তারা কমান্ডার খুলনা নেভাল এরিয়া এবং কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাসহ নৌ কমান্ডোগণদের সাথে কুশল বিনিময় করবেন।

আরও পড়ুন


মাওলানা মামুনুল হককে খাওয়াতে প্রস্তুত আছি: নিক্সন

লাশ দাফনে বাধা, শাহীনের লাশ নিয়ে কবরস্থানে অসহায় ছেলের অপেক্ষা

স্নাতক পাসে সুপার স্টার গ্রুপে চাকরির সুযোগ

দেশের ৪ অঞ্চলে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা


এর আগে, সফরকারী জাহাজ দু’টি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বানৌজা গোমতী তাদেরকে স্বাগত জানায়। ১৮ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিকসহ INS KULISH এর নেতৃত্বে আছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রি (Commander Sanjeev Agnihotri) এবং ২০ জন কর্মকর্তা ও ১৩০ জন নাবিকসহ INS SUMEDHA এর নেতৃত্বে রয়েছেন কমান্ডার গৌরব দুর্গাপাল (Commander Gourav Durgapal)। সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ নৌবাহিনীর জাহাজ/ঘাঁটিসহ মোংলা ও খুলনার বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।

জাহাজ দু’টির এই শুভেচ্ছা সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

তিনদিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দু’টি আগামী ১০ মার্চ ২০২১ বাংলাদেশ ত্যাগ করবে।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

‘অর্জন ধরে রাখতে নারীর লড়াইটা চালিয়ে যাওয়া জরুরি’

অনলাইন ডেস্ক

‘অর্জন ধরে রাখতে নারীর লড়াইটা চালিয়ে যাওয়া জরুরি’

আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোরের আয়োজনে গোলটেবিল বৈঠকে বক্তারা

গ্রামীণ অবকাঠামোতে যেমন নারীর অবদান আছে তেমনি শহরেও পুরুষের সমানতালে তারা সবক্ষেত্রে এগিয়ে গেছে। বিদেশে গিয়ে নারীরা দেশে রেমিট্যান্স পাঠাচ্ছে। সব ক্ষেত্রে নারীরা কাজ করছেন। নারীদের আরও সামনে এগিয়ে নিতে নারীবান্ধব মানসিকতা ও নারীবান্ধব নীতি প্রণয়ন করতে হবে। কারণ নারীরা এগিয়ে গেলে সমাজও এগিয়ে যাবে। নারীর অবস্থা পরিবর্তনের লড়াই জন্ম থেকে জন্মান্তরের লড়াই। নারীর পরিবর্তনের লড়াইয়ের লক্ষ্য পূরণ হলেও এ লড়াই অব্যহত রাখতে হবে। কারণ অর্জন ধরে রাখতে নারীর লড়াইটা চালিয়ে যাওয়া জরুরি।   

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে 'পরিবর্তনের লড়াইয়ে নারী' শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।  আজ সোমবার বিকেলে এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে বাংলাদেশ প্রতিদিন ও বেসরকারি স্যাটেলাইট চ্যানেল নিউজ টোয়েন্টিফোর। নিউজ টোয়েন্টিফোরের চিফ নিউজ এডিটর শাহনাজ মুন্নীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, বিশ্বে নারী ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল। করোনা মোকাবেলায় বাংলাদেশ সাফল্য দেখিয়েছে। নারীর আরও বেশি করে রাজনৈতিক, অর্থনৈতিক ক্ষমতায়ন জরুরি।


সমালোচনা আমাদের কাজের সফলতা : কবীর চৌধুরী তন্ময়

পাবনায় থাকছেন শাকিব খান

সাধ্যের মধ্যে ৮ জিবি র‍্যামের রেডমি ফোন

কমেন্টের কারণ নিয়ে যা বললেন কবীর চৌধুরী তন্ময়


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক ও নিউজ টোয়েন্টিফোরের সিইও নঈম নিজাম। বৈঠকে নারীদের বিভিন্ন ক্ষেত্রে লড়াই ও অনগ্রসর নারীদের সামনে এগিয়ে যাওয়ার বিষয়ে কথা বলেন সাবেক সংসদ সদস্য অ্যাড. নূরজাহান মুক্তা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়্যারম্যান ড. খন্দকার ফারজানা রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. জাহানারা আরজু, শিক্ষক ও গবেষক আরিফা রহমান রুমা, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রহিমা আক্তার লাকী, নারী অধিকার কর্মী মাহফুজা মালা, নিরাপত্তা বিশ্লেষক মেজর (অ.) নাসির উদ্দিন আহমদ, ইউনাইটেড হাসপাতালের কমিউনিকেশন অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্টের পরিচালক ডা. শাগুফা আনোয়ার, ক্রীড়া সংগঠক ও ব্যবসায়ী নাফিসা কামাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষক ও সঙ্গীতশিল্পী অনিমা রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিজ্ঞান ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক ড. সুমাইয়া মামুন সিমরান, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের হেড অব নেটওয়ার্ক এক্সপেনশনের সেলিনা আলম ও অভিনেত্রী মৌটুসী বিশ্বাস। অনুষ্ঠান শেষে সবাইকে ধন্যবাদ জানিয়ে সমাপনী বক্তৃতা দেন কালের কণ্ঠের সম্পাদক ও কথাশিল্পী ইমদাদুল হক মিলন।  

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

প্লাস্টিক শিল্পে সরকারের বিশেষ নজর

অনলাইন ডেস্ক

প্লাস্টিক শিল্পে সরকারের বিশেষ নজর

ইউরোপ, আমেরিকা, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে প্লাস্টিক পণ্য রফতানি করে বাংলাদেশ। এ জন্য তৈরি পোশাকের মতো এই খাতটিতেও নজর দিচ্ছে সরকার। এরই মধ্যে এই পল্লীর জন্য ৫০ একরের জমি বরাদ্দ দিয়েছে সরকার। এখানে গড়ে তোলা হবে পরিকল্পিত প্লাস্টিক পল্লী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশে ৫ হাজারের বেশি ছোট বড় প্লাস্টিক কারখানা আছে। যেখানে  কর্মসংস্থান হয় প্রায় ১২ লাখ মানুষের। এ খাত থেকে সরকার প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা রাজস্ব পাচ্ছে।

পণ্য বহুমুখীকরণের অংশ হিসেবে এই খাতের ওপর সরকারের বিশেষ নজর সম্পর্কে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গণমাধ্যমকে বলেছেন, ‘পণ্য বহুমুখীকরণের অংশ হিসেবে প্লাস্টিক খাতের সম্ভাবনা কাজে লাগাতে সবরকম সহায়তা করতে সরকার প্রস্তুত।’


আরও পড়ুনঃ


সমালোচনা আমাদের কাজের সফলতা : কবীর চৌধুরী তন্ময়

পাবনায় থাকছেন শাকিব খান

সাধ্যের মধ্যে ৮ জিবি র‍্যামের রেডমি ফোন

কমেন্টের কারণ নিয়ে যা বললেন কবীর চৌধুরী তন্ময়


তবে অর্থনীতিবিদদের পরামর্শ প্লাস্টিকের উৎপাদন ও ব্যবহার বাড়লে পরিবেশের ক্ষতির যে আশঙ্কা রয়েছে, তা ঠেকানোর ব্যাপারেও চিন্তা করতে হবে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর