সু চিসহ বন্দিদের মুক্তির আহ্বান জাতিসংঘ নিরাপত্তা পরিষদের

সু চিসহ বন্দিদের মুক্তির আহ্বান জাতিসংঘ নিরাপত্তা পরিষদের

Other

মিয়ানমারে সেনাবাহিনীর হাতে আটক নেত্রী অং সান সু চি সহ অন্য বন্দিদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। কোনো শক্তিরই গণতন্ত্র বা জনগণের ইচ্ছার বিরুদ্ধে যাওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  

এরইমধ্যে রাষ্ট্রদ্রোহিতার আইনের আওতায় শুক্রবার গ্রেপ্তার হয়েছেন মিয়ানমারের এনএলডি দলের প্রবীণ নেতা উইন হেতেইন। বর্তমান পরিস্থিতিতে সেনা অভ্যুথানের পক্ষে-বিপক্ষে অবস্থান নিচ্ছে মিয়ানমারের নাগরিকরা।

 

বৃহস্পতিবারের বিবৃতিতে মিয়ানমারের চলমান পরিস্থিতিতে নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। গণতান্ত্রিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠানগুলো সমুন্নত রাখার প্রয়োজনীয়তার ওপরে জোর দেয়া হয় বিবৃতিতে। সেই সঙ্গে মানবাধিকার ও আইনের শাসনকে পুরোপুরি শ্রদ্ধা করতে বলা হয়। তাগিদ দেয়া হয় সম্প্রীতির পথে হাঁটার।

মিয়ানমারের সেনাবাহিনীকে অবিলম্বে ক্ষমতা ছেড়ে অভ্যুথানে আটক বন্দিদের মুক্তি দিতে আবারো আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা গ্রহণের পর প্রথম পররাষ্ট্রনীতি বিষয়ক বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

জো বাইডেন বলেন, সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিষয়ে নিজেদের মিত্র ও অংশীদারদের সঙ্গে কাজ করছি আমরা। গণতন্ত্রে গ্রহণযোগ্য নির্বাচনের ফল মুছে দেয়া, বা জনগণের ইচ্ছার বিরুদ্ধে যাওয়াটা কোনো শক্তিরই উচিত নয়।

তবে কোনো আহ্বানেই কর্ণপাত করছে না জান্তা সরকার। শুক্রবার সকালেই অং সান সু চির এএনএলডি দলের আরেক প্রবীণ নেতা উইন হেতেইনকে রাষ্ট্রদ্রোহিতার অপরাধে গ্রেপ্তার করা হয়েছে। অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে দেশটিতে বন্ধ রাখা হয়েছে ফেসবুক পরিষেবা।


ডিজে নেহা রিমান্ডে

বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা

রেল যোগাযোগ স্বাভাবিক হয়নি; মানুষ সংগ্রহ করছে তেল


এদিকে, বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো ইয়াঙ্গুন শহরে বিভিন্নভাবে বিকট শব্দের সৃষ্টি করে সেনা অভ্যুথানের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে বাসিন্দারা। একইদিনে মিয়ানমারের রাজধানী নেপিদোতে সেনা অভ্যুর্থানের সমর্থনেও মিছিল করেছে হাজারো মানুষ।

news24bd.tv নাজিম