ইয়েমেন যুদ্ধে অস্ত্রসহ সব ধরনের সহযোগিতা বন্ধ ঘোষণা বাইডেনের
Breaking News
ইয়েমেন যুদ্ধে অস্ত্রসহ সব ধরনের সহযোগিতা বন্ধ ঘোষণা বাইডেনের

ইয়েমেন যুদ্ধে অস্ত্রসহ সব ধরনের সহযোগিতা বন্ধ ঘোষণা বাইডেনের

Other

ইয়েমেন যুদ্ধে সৌদি জোটকে যুক্তরাষ্ট্র আর সহযোগীতা করবে না বলে জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে আরো উদার হওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। এছাড়া জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই ও জ্বালানি সংক্রান্ত বেশ কটি নির্বাহী আদেশে সাক্ষর করেছেন বাইডেন।

এদিকে গেলো নভেম্বরে নির্বাচনের পর ফলাফল নিয়ে নেতিবাচক মন্তব্যের কারণে কংগ্রেসের এক রিপাবলিকান সদস্যকে ভোটের মাধ্যমে অপসারণ করেছে হাউজ অব রিপ্রেজেন্টিটিভস।

হুথি বিদ্রোহীদের দমাতে সৌদি জোট দীর্ঘ সময় ধরে ইয়েমেনে অভিযান চালিয়ে আসছে। দীর্ঘ ছয় বছরের এই যুদ্ধে এখন পর্যন্ত অন্তত এক লাখ ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই যু্দ্ধে যুক্তরাষ্ট্র অস্ত্র দিয়ে সৌদি জোটকে সহযোগীতা করে আসছে। তবে এবার এই যুদ্ধ বন্ধে সৌদি জোটকে যুক্তরাষ্ট্র আর সমর্থন দেবে না বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।    

জো বাইডেন বলেছেন, ইয়েমেনের এই যুদ্ধ, যা আসলে ইরান ও সৌদি আরবের দ্বন্দ্বের ফল বলে মনে করা হয়, তার অবসান দরকার। আমাদের অঙ্গীকার অনুযায়ী, ইয়েমেনে সামরিক অভিযানে যুক্তরাষ্ট্রের সব ধরনের সহযোগিতা বন্ধ করা হল, যার মধ্যে অস্ত্র বিক্রি বন্ধের বিষয়টিও থাকবে।


কাশ্মির হবে স্বাধীন: ইমরান খান

গোনাহ ক্ষমা হয় যে দোয়ায়

আয়-রোজগারে বরকত লাভের উপায়

যেমন আছে সু চি


এছাড়া যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে আরো উদার হওয়ার কথা জানিয়ে নতুন পররাষ্ট্রনীতিও ঘোষণা করেন বাইডেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে বন্ধ হয়ে যাওয়া ‘রিফিউজি অ্যাডমিশন প্রোগ্রাম’ পুনরায় চালুর নির্দেশ দেন তিনি।  

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নিয়োগ পাওয়া কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এসব নির্দেশ দেন প্রেসিডেন্ট বাইডেন। একই দিন জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের পদক্ষেপ, সরকারি জমিতে নতুন করে তেল ও গ্যাসের ইজারা থামানো এবং জীবাশ্ম জ্বালানীর জন্য দেয়া ভর্তুকি কাটাসহ বেশকটি নির্বাহী আদেশে সাক্ষর করেছেন বাইডেন।

এদিকে নভেম্বরের নির্বাচন, অস্ত্র আইন ও নাইন ইলেভেন নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে কংগ্রেসে মারজরি টেইলর গ্রিন নামে এক রিপাবলিকান সদস্যকে অপসারণ করা হয়েছে। বৃহস্পতিবার তাকে অপসারণের প্রস্তাবে সংখ্যাগরিষ্ট হাউজ অব রিপ্রেজেন্টিটিভিস ভোট দিয়েছেন বলে জানান, স্পিকার ন্যান্সি পেলোসি।

এছাড়া মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন পেন্টাগনের উপদেষ্টা পরিষদের কয়েকশ সদস্যকে বহিষ্কার করেছেন বলে জানা গেছে। এসব সদস্যকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে নিয়োগ দেয়া হয় এবং তারা সবাই ট্রাম্পের লোক হিসেবে পরিচিত ছিলেন।
news24bd.tvআয়শা

;