খালি পেটে যা খাবেন না

খালি পেটে যা খাবেন না

অনলাইন ডেস্ক

খালি পেটে কিছু খাবার খাওয়া উচিত হয়। এটি ক্ষুধা নিবারণের কাজ করলেও শরীরের ক্ষতি ডেকে আনতে পারে।

হজমের সমস্যা থেকে শুরু করে গ্যাস্ট্রিক বা, অ্যাসিডিটির মতো সমস্যাও হতে পারে অনেকের জন্য। দেখে নেয়া যাক খালি পেটে যেসব খাবার খেতে নেই।

ঝাল খাবার

খালি পেটে দোকান থেকে শিঙাড়া, সমুচা জাতীয় ঝাল খাবার খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। আর এই অভ্যাস ডেকে আনতে পারে বিপত্তি। এটি আপনার হজমের সমস্যা তৈরি করতে পারে। এ ছাড়া খালি পেটে ঝাল খাবার খেলে তা আপনার পাকস্থলির ওপর সরাসরি প্রভাব ফেলে।

তবে এর সমাধানও রয়েছে। ঝাল খাবার গ্রহণের আগে দুধ কিংবা দই খেতে পারেন। এতে পাকস্থলির ওপর ঝালের প্রভাব কমে যাবে।    

ফল

খালি পেটে ফল খেতে নেই—কথাটি অনেকেই শুনেছেন। একটি আপেল বা কলা খেয়ে বেশিক্ষণ থাকা সম্ভব নয়। ফলে আপনার ক্ষুধার অনুভূতি দ্রুত ফিরে আসবে। তাই এর সঙ্গে যোগ করে খেতে পারেন প্রোটিনযুক্ত কোনো খাবার। ফলের সঙ্গে খেতে পারেন সামান্য পরিমাণ বাদাম, পিনাট বাটার বা পনির।

 কফি, সস বা কমলালেবু

এই সব খাবার খালি পেটে খেলে অ্যাসিডিটি তৈরি করে। এতে পেট খারাপ হওয়ার সম্ভাবনা তৈরি হয়। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য খালি পেটে কফি পান করা অত্যন্ত ক্ষতিকর।


আল-জাজিরার বিরুদ্ধে মামলা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

নিউইয়র্কে প্রকাশ্য দিবালোকে অভিজাত দোকানে ডাকাতি

জাতিসংঘের নিন্দাপ্রস্তাব আটকে দিল চীন

ট্রাম্পের নীতিতে হাঁটছেন না বাইডেন, বিপাকে সৌদি আরব


বিস্কুট বা চিপস 

ছোট এক প্যাকেট বিস্কুট বা চিপস বেশিক্ষণ পেটে থাকে না। এগুলোতে থাকা কার্বোহাইড্রেট কিছুক্ষণের মধ্যেই হজম হয়ে যাবে। ফলে আপনার দ্রুত ক্ষুধা লাগতে শুরু করবে, যা চলতি পথে আপনাকে বিপদে ফেলতে পারে। সে ক্ষেত্রে খেতে পারেন ২৫০-৩০০ ক্যালরির কোনো খাবার। যেমন—একটি স্যান্ডউইচ বা কেক।

news24bd.tv / নকিব

এই রকম আরও টপিক