ট্রাম্পকে গোয়েন্দা তথ্য জানানো হবে না: বাইডেন

অনলাইন ডেস্ক

ডোনাল্ড ট্রাম্পের অনৈতিক আচরণের কারণে গোয়েন্দা ব্রিফিংর তথ্য জানানো হবে না বলে জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  

এদিকে, তাইওয়ান প্রণালী দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ যাওয়ার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীন। বাইডেন দায়িত্ব নেয়ার পর এই প্রথম তাইওয়ান ইস্যুতে মুখ খুললো বেইজিং।  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদ ছাড়লেও রীতি মেনে কিছু গোয়েন্দা তথ্য পেয়ে থাকেন সাবেক প্রেসিডেন্টরা।

তবে প্রেসিডেন্ট জো বাইডেন এবার তাঁর পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রে এ রীতির পরিবর্তন চান। সিবিএস ইভনিং নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন এমন মনোভাব ব্যক্ত করেন। বলেন, তিনি সাবেক প্রেসিডেন্ট  ট্রাম্পের ওপর আস্থা রাখতে ঝুঁকিপূর্ণ মনে করেন।   

অন্য সাবেক প্রেসিডেন্টের মতো ট্রাম্পকে গোয়েন্দা তথ্য দেওয়া হোক চাচ্ছিনা।

আমি মনে করি এটার কোনো দরকারই নেই। এতে ট্রাম্প হয়তো মুখ ফসকে বেফাঁস কিছু বলে ফেলবেন।

আগামী সপ্তাহে সিনেটে বিচার শুরু হবে ট্রাম্পের। সেদিকে ইঙ্গিত করে বাইডেন ট্রাম্পের দায়িত্বজ্ঞানহীন আচরণেরও সমালোচনা করেন।   

তাইওয়ান প্রণালী দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ যাওয়ার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম বেইজিং তাইওয়ান ইস্যুতে কথা বললো।  


ব্যাডমিন্টন কোর্টে ঝড় তুললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার

পরিত্রাতা যীশু: বিশ্বের নতুন সপ্তাশ্চর্যের অন্যতম

সুন্দরবনে বিষ দিয়ে মাছ নিধনে চলছে মহোৎসব


চীনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড এক বিবৃতিতে এ অভিযোগ করেছে। স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে চীন নিজেদের অংশ বলে বিবেচনা করে। তাই উত্তেজনা সৃষ্টির মাধ্যমে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করছে  যুক্তরাষ্ট্র, এমন দাবিও বেইজিংর।  

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের দহরম-মহরম নিয়ে চীন একাধিকবার তাদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। যার মধ্য দিয়ে ওয়াশিংটন-বেইজিং সম্পর্ক আরও তিক্ত হয়েছে।

news24bd.tv নাজিম