করোনার মন্দা কাটিয়ে গতি ফিরছে আবাসন খাতে

করোনার মন্দা কাটিয়ে গতি ফিরছে আবাসন খাতে

Other

করোনার মন্দা কাটিয়ে আবারো গতিশীল হয়ে উঠেছে আবাসন খাত। আবাসন ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা বলছেন অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ, ব্যাংকে সিঙ্গেল ডিজিট ঋণ সুবিধার কারণে মধ্যবিত্ত ক্রেতারাও ফ্ল্যাট ও প্লট কিনছেন।  

করোনাকালীন বিপর্যস্ত অর্থনীতিকে গতিশীল করতে আসছে বাজেটে ফ্ল্যাট ও প্লটের রেজিস্ট্রেশন খরচ ৭ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়েছেন আবাসন মালিকদের সংগঠন রিহ্যাব। অর্থনীতি বিশ্লেষকরাও বলছেন, বাংলাদেশে নিবন্ধন খরচ এখনো বেশি যা কমানো না হলে এ খাতে রাজস্ব আরো বাড়বে।

ব্যাংকগুলোতে তারল্য বেড়ে যাওয়া এবং আমানতের সুদ কমে যাওয়ায় লাভজনক বিনিয়োগ হিসেবে অনেকেই এখন বেছে নিয়েছেন আবসন খাত। উচ্চবিত্ত কিংবা মধ্যবিত্ত ক্রেতারাও ঝুঁকছেন ফ্ল্যাট ও প্লট ক্রয়ের দিকে। ফলে করোনার ধাক্কা কাটিয়ে গতি ফিরেছে আবাসন খাতে যার প্রভাব পড়ছে সার্বিক অর্থনীতিতেও।

আবাসন খাত সংশ্লিষ্টদের হিসাব বলছে, দেশে আবাসনের বার্ষিক বাজার এখন প্রায় ৬০ হাজার কোটি টাকা।

বছরে প্রবৃদ্ধি ১৫ থেকে ১৭ শতাংশ। এছাড়া আবাসনের সাথে জড়িত রড, সিমেন্ট, টাইলস এর মতো সহযোগী খাত ছাড়াও পণ্যভিত্তিক উপখাত আছে ৪৫৮ টি। করোনার ধাক্কায় প্রায় প্রতিটি খাতে ভয়াবহ বিপর্যয় নেমে এলেও এখন আবারো তা চাঙ্গা হয়ে উঠেছে।

আরও পড়ুন:


ভোট ছাড়া নির্বাচিত হলেই সরকার ফ্যাসিস্ট হয় না: মনজুরুল আহসান

ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে বাইডেনকে ৪১ কূটনীতিকের চিঠি

এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে আবারও হুমকি আমেরিকার

বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের গণ উৎপাদন শুরু করলো ইরান


কনকর্ড রিয়েল এস্টেটের হেড অব ব্রান্ড মুহাম্মাদ তারিকুল ইসলাম বলছেন, আগের চেয়ে আবাসন খাতের চাহিদা অনেক বেড়েছে। বিশেষ করে কর্মাশিয়াল স্পেসের চাহিদা বেড়েছে।

আর রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামীন বলেছেন, সরকার আবাসন খাতে যে সুবিধা দিয়েছে তাতে করে বিনিয়োগকারীর সংখ্যা বাড়ছে। মানুষ এই খাতে আগ্রহী হচ্ছে।

হিসাব বলছে, আবাসন সংশ্লিষ্ট ২ হাজারেরও বেশি শিল্প প্রতিষ্ঠানে বিনিয়োগ আছে প্রায় ২ লাখ কোটি টাকার। মূল্য সংযোজনকারী এই খাতে ফ্ল্যাট বা প্লট কেনাবেচায় রেজিস্ট্রেশন খরচ এখন ১০ শতাংশ। যা আসছে বাজেটে ৭ শতাংশে নামিয়ে আনার দাবি আবাসন সংগঠন রিহ্যাবের সহ-সভাপতি কামাল মাহমুদের।

বছরে ১৫ থেকে ১৭ হাজার ফ্ল্যাট সরবরাহ করে আসছে  আবাসন মালিকদের সংগঠন রিহ্যাব। যদিও চাহিদা আছে লাখেরও বেশি ফ্ল্যাটের।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক