লিভার ভালো রাখতে চান তো পেঁপে খান

লিভার ভালো রাখতে চান তো পেঁপে খান

অনলাইন ডেস্ক

হজমের সমস্যা সমাধানে পেঁপে অত্যন্ত কার্যকরী। এটি ত্বকের জন্যও উপকারী। পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর ই থাকায় এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ভূমিকা রাখে। পেঁপের মতো এর বীজও খুবই উপকারী এবং পুষ্টিগুণে ভরপুর।

পেঁপের বীজ খেলে যেসব উপকারিতা পাওয়া যায়।

আমাদের শরীরের ভেতরে বিরতিহীনভাবে কাজ করে যাচ্ছে লিভার। আমরা সেভাবে বুঝতেও পারি না, তার চিন্তাও করি না।

প্রিয় ফল পেঁপে আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী।

লিভার ভালো রাখতে নিয়মিত খেতে হবে পুষ্টিকর পেঁপে।   
তবে পেঁপের বীজ এবং গাছের পাতাও সমান উপকারী আমাদের লিভারের জন্য। পেঁপেতে থাকা ড্যানডেলিওন, মিল্ক থিসল লিভার সুস্থ রাখতে সাহায্য করে।   

লিভারে থাকা সমস্ত অপ্রয়োজনীয় বস্তুকে বের করে  তাকে বিভিন্ন রোগ থেকে বাঁচায় অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পেঁপে। পেঁপের পাতার রস পান করলে হজমশক্তি বাড়ে, শরীর দ্রুত প্রোটিনের চাহিদা পূরণ করে। এছাড়া সব ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে৷

পাকা পেঁপে ফল বা জুস হিসেবে খাওয়া হয়। আবার কাঁচা পেঁপে সালাদ বা সবজি হিসেবে রান্না করেও খাওয়া যায়।   


ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে বাইডেনকে ৪১ কূটনীতিকের চিঠি

এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে আবারও হুমকি আমেরিকার

বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের গণ উৎপাদন শুরু করলো ইরান

টাকা নিয়েও কথা না রাখায় সানি লিওনের বিরুদ্ধে মামলা


পেঁপের পাতার রস করতে প্রথমে ভালো করে ধুয়ে নিতে হবে, পরিষ্কার পাটা বা হাম্বলদিস্তায় থেঁতো করে নিন। এবার রস ছেকে নিয়ে এক চা চামচ মধু মিশিয়ে নিন।   

নারীদের পিরিয়ড চলাকালীন সময়ে তীব্র ব্যথা উপশমের জন্য পেঁপের বীজ অত্যন্ত কার্যকরী। এ সময় পেঁপে বীজের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে খেতে পারলে ব্যথা অনেক কম বোধ হবে।

পেঁপের বীজ আর পাতা বেটে ফেস প্যাক বানিয়ে মুখে লাগাতে পারেন। ঘনত্ব কমাতে এর সঙ্গে সামান্য পানিও মিশিয়ে নিতে পারেন। মিশ্রণটি মুখে লাগিয়ে মিনিট রেখে দিন। সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন এমন করতে পারলে তৈলাক্ত ত্বক আর ব্রণ-ফুসকুড়ির সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া যায়।

পেঁপে বীজে থাকা প্রোটিওলাইটিক নামের উৎসেচক শরীরের ক্ষতিকর নানা জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। আর পেঁপের বীজ প্রথমে রোদে শুকিয়ে নিন। এবার এটি পিষে নিয়ে এক গ্লাস পানিতে এক চা চামচ দিয়ে পান করুন।

news24bd.tv আয়শা