সামিকে ত্যাজ্যপুত্র করার পরদিনই মারা যান বাবা লে. কর্নেল (অব.) আবদুল বাসেত
সামিকে ত্যাজ্যপুত্র করার পরদিনই মারা যান বাবা লে. কর্নেল (অব.) আবদুল বাসেত

সামিকে ত্যাজ্যপুত্র করার পরদিনই মারা যান বাবা লে. কর্নেল (অব.) আবদুল বাসেত

অনলাইন ডেস্ক

২০০৬ সালের ২০ জুলাই র‌্যাব কর্মকর্তা পরিচয় দিয়ে রাজধানীর ফার্মগেটের এজে টেলিকমিউনিকেশন থেকে ৯ লাখ ৯০ হাজার টাকার মোবাইল ফোন কিনে একটি ভুয়া চেক দেন। একইভাবে প্রাইজ ক্লাব নামক একটি কম্পিউটার ফার্ম থেকে ১০টি ল্যাপটপ কেনার কথা বলে দুটি ল্যাপটপের গুণগত মান দেখার কথা বলে চেক দিয়ে দুটি ল্যাপটপ নিয়ে আসেন। চেক ডিস-অনার হলে অভিযোগের ভিত্তিতে র‌্যাব-১ তাঁকে গ্রেপ্তার করে। এ ঘটনার পর তাঁকে এনপিজি ঘোষণা করে সব সেনানিবাস ও দপ্তরে অবাঞ্ছিত করা হয়।

এ ঘটনার পর সামিকে ত্যাজ্য করেছিলেন বাবা লে. কর্নেল (অব.) আবদুল বাসেত। ঠিক এর পরদিন ২০০৬ সালের ২৩ জুলাই মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন তিনি।

সেনা কর্মকর্তা পরিচয় দিয়ে প্রথম স্ত্রীকে না জানিয়েই এক সেনা কর্মকর্তার মেয়েকে বিয়ে করেছিলেন সামি। অ্যান্টেনা ভাঙা ভিএইচএফ (ওয়াকিটকি) নিয়ে মার্কিন দূতাবাসের নিরাপত্তা কর্মকর্তা পরিচয় দিয়ে যুক্তরাষ্ট্রের ভিসা দেওয়ার নামে কয়েকজনের কাছ থেকে প্রায় কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ছিল সামির বিরুদ্ধে। ব্যবসার কথা বলেও অনেকের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছিলেন। শ্বশুরের অর্থে হাঙ্গেরিতে রেস্তোরাঁ ব্যবসা শুরু করার পর বিএনপির রাজনীতিতে যুক্ত হন। ব্যবসা-বাণিজ্যের কথা বলে টাকা হাতিয়ে নেওয়ার জন্য অনেকেই সামিকে খুঁজছেন।

আরও পড়ুন:


রাতের পার্টিতে একান্তে সময় দিতেন নেহা ও তার বান্ধবীরা

বঙ্গবন্ধুর খুনিকে ফেরাতে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন সেনাপ্রধান

পাষণ্ড মামার ধর্ষণচেষ্টায় তিন বছরের শিশু রক্তাক্ত

ডিজে নেহার খদ্দেরের তালিকায় ধনাঢ্য ব্যবসায়ীরা!


সামি সম্পর্কে তার বন্ধু ওমর শরীফ আরেফিন ফেসবুকে লিখেছেন, সাদা পাঞ্জাবি আর জিন্স পরে সে হাতে একটা অ্যান্টেনা ভাঙ্গা ভিএইচএফ (ওয়াকি-টকি) সেট নিয়ে ঘুরছে। ভিএইচএফ দেখে জিজ্ঞেস করলাম, কী ব্যাপার ভাঙ্গা রেডিও নিয়ে কী করো, সে বলল সে নাকি ইউএস এম্বাসিতে সিকিউরিটির কাজ করে তাই রেডিও রাখতে হয়! সাধারণত এসব রেডিওর রেঞ্জ হয় কয়েক শ মিটার! অথচ আমরা তখন শান্তিনগরে বসে বিয়ে খাচ্ছি, বুঝলাম এটাও তার একটা ভেল্কি!

তার কিছুদিন পর সে তার স্ত্রী-সন্তান রেখে হাওয়া হয়ে গেল, এর ভেতর পালিয়ে বিয়ে করার কারণে তার স্ত্রীকে বাসা থেকে বের করে দিয়েছিল তার বাবা-মা, মেয়েটা তখন বিশাল একটা দুর্বিপাকে পড়ল। স্বামী নিরুদ্দেশ, ছোট বাচ্চা, বিয়ে-বাচ্চা নিয়ে পড়াশোনাতেও বাধা পড়েছে, কোনোমতে একটা চাকরি করে সে তখন তার এই দুঃসময় পার করেছিল। তার বেশ কিছুদিন পর একটা রেস্তোরাঁয় বসে আছি, দেখি সেনাবাহিনীর একটা জিপ থেকে নামছে হিরো, এর ভেতর তার স্বাস্থ্য প্রায় মাশাল্লাহ তিন গুণ হয়েছে, সঙ্গে একটা মেয়ে। আমার সঙ্গে দেখা হওয়ায় সে হতচকিত; কিন্তু চাল্লু ছেলে ঘাবড়াল না, বলে নতুন বিয়ে করেছে, জেনারেলের মেয়ে আলহামদুলিল্লাহ! আমার স্ত্রী সঙ্গে সঙ্গে তার বান্ধবীকে ফোন দিয়ে সব কথা জানাল, তার বান্ধবী মানে হিরোর প্রথম স্ত্রী তো আকাশ থেকে পড়ল এই কথা শুনে, সে কিছু জানেই না এ সম্পর্কে! এ নিয়ে নারীমহলে নাকি ব্যাপক কালবৈশাখীর তাণ্ডবলীলা চলেছিল বলে শুনেছি, আমি মনে মনে বলেছিলাম লাকিম্যান! 

গত বছর সাইবার ক্রাইম ইউনিট অনলাইনে জাতির পিতা, শেখ হাসিনা ও মুক্তিযুদ্ধ সম্পর্কে কটূক্তি ও আপত্তিকর প্রচারণা এবং করোনা ভাইরাস নিয়ে অপপ্রচারসহ বিভিন্ন গুজব রটিয়ে অস্থিতিশীলতা সৃষ্টির জন্য, যাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে তাদের অন্যতম সামি। ‘উই আর বাংলাদেশি’ পেজ থেকে রাষ্ট্রবিরোধী প্রচারণার অভিযোগে অভিযুক্তদের ল্যাপটপ ও মোবাইল অনুসন্ধান করে ১১ জনের সংশ্লিষ্টতার প্রমাণ পান গোয়েন্দারা। এর পরিপ্রেক্ষিতে তাসনিম খলিল, সামিসহ ১১ জনের বিরুদ্ধে ২০২০ সালের মে মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। এ মামলার প্রতিবাদে কলাম লিখেছিলেন আরেক অপপ্রচারকারী ডেভিড বার্গম্যান।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গোয়েন্দা কর্মকর্তা বলেন, বাংলাদেশকে টার্গেট করে বহির্বিশ্বে বাংলাদেশের সেনাবাহিনী ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার লক্ষ্যেই কল্পিত তথ্যচিত্রটি নির্মাণ করা হয়েছে। একই সঙ্গে প্রতারণা ও মিথ্যাচারে সিদ্ধহস্ত বিতর্কিত ব্যক্তিদের দিয়ে আলজাজিরার এই তথ্যচিত্র তৈরির উদ্দেশ্য কারো বুঝতে আর বাকি নেই।   সূত্র: কালের কণ্ঠ

news24bd.tv / কামরুল