সুন্দরবনে আগুন, নাশকতা বলছে বন বিভাগ

সুন্দরবনে আগুন, নাশকতা বলছে বন বিভাগ

তিন সদস্যের তদন্ত কমিটি
Other

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর টহল ফাঁড়ির কাছে ২৭ নম্বর কর্ম্পাটমেন্টের বনে আগুন লেগেছে।

সোমবার সকালে লাগা এই আগুন বন বিভাগ ও শরণখোলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট ও ভিটিআরসিসহ লোকালয়ের লোকজন বিকেল ৫টায় নিয়ন্ত্রণে এনেছে বলে দাবি করেছে সুন্দরবন বিভাগ।

আগুন নিয়ন্ত্রণে আসার আগেই পুড়ে গেছে বনের পাঁচ শতক জমির বলাগাছ ও লতাগুল্ম। ভোলা নদী থেকে প্রায়
৫শ মিটার সুন্দরবনের গহীনে এই আগুন নাশকতার বলে প্রাথমিকভাবে ধারণা করছে সুন্দরবন বিভাগ।

এদিকে এই আগুন লাগার ঘটনায় চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এনামুল হককে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুন:


গাড়িতে উঠিয়ে দরজা বন্ধ করে ধর্ষণ

এফ-৩৫ ও এস-৪০০ একসঙ্গে রাখা যাবে না, তুরস্ককে যুক্তরাষ্ট্র

পুলিশ সুপারের গাড়িতে সেতুমন্ত্রীর কাছে নিয়ে গেল পুলিশ

‌‘দূর সম্পর্কের বোনের’ সম্মতিতে শারীরিক সম্পর্ক, সাজা বাতিল হলো কিশোরের

তুরস্ককে বাইডেন প্রশাসনের হুমকি


তদন্ত কমিটির অপর দুই সদস্য হলেন- চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা অসিত কুমার রায় ও লন চাঁদপাই রেঞ্জের
ফরেস্ট রেঞ্জার ওবায়দুর রহমান। তদন্ত কমিটিকে ৭ কর্মদিবসের মধ্যে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের ডিএফও’র কাছে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর টহল ফাঁড়ির ওসি মো. বেল্লাল হোসেন বলেন, সোমবার দুপুর ১টার দিকে তারা বনে আগুন লাগার খবর পান।

এরপর চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এনামুল হক দ্রুত ঘটনাস্থলে এসে বনকর্মীদের নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এরপর পরই শরণখোলা ফায়ার সার্ভিসের স্টেশন
কর্মকর্তা এম আব্দুল ওয়াদুদের নেতৃত্বে ২০ সদস্যের টিম ঘটনাস্থলে আসেন। প্রায় ৫শ মিটার দূরত্বের ভোলা নদী থেকে পাইপের মাধ্যমে পানি এনে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

বন বিভাগ ও শরণখোলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট ও ভিটিআরসিসহ লোকালয়ের লোকজন বিকাল ৫টায় নিয়ন্ত্রণে এনেছে বলে ঘটনাস্থল থেকে মোবাইল ফোনে জানিয়েছেন বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন।

এদিকে সুন্দরবন বিভাগের তথ্য মতে, সুন্দরবনে ১৫ বছরে ২৭ বার আগুন লেগে পুড়ে যায় প্রায় ৮০ একর বনভূমি। এরআগে সর্বশেষ ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা, লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

news24bd.tv তৌহিদ