স্কুল খুললেই জামা-জুতা কেনার টাকা পাবে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

স্কুল খুললেই  জামা-জুতা কেনার টাকা পাবে শিক্ষার্থীরা

সরকারি প্রাথমিক বিদ্যালয় খুললে শিক্ষার্থীদের জামা-জুতা কেনার টাকা দেয়া হবে। মোবাইল ব্যাংকিং সেবা 'নগদ' এর মাধ্যমে এ অর্থ অভিভাবকদের মোবাইল নম্বরে পাঠানো হবে। কিডস অ্যালাউন্স হিসেবে প্রতিটি ছাত্র-ছাত্রীকে ১ হাজার টাকা করে দেয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

আজ মন্ত্রণালয়ে নগদের মাধ্যমে দেশের আটটি উপজেলায় উপবৃত্তি প্রদান কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের জামা-জুতা কেনার জন্য কিডস অ্যালাউন্স বাবদ ১ হাজার টাকা দেয়ার কথা থাকলেও তা দেয়া সম্ভব হয়নি। আমরা সকল শিক্ষার্থীদের তথ্য যুক্ত করেছি। বিদ্যালয় খুললে নগদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে এ অর্থ পৌছে দেয়া হবে।

মন্ত্রী বলেন, এখন থেকে নগদের মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ প্রদান করা হবে। সোমবার আটটি উপজেলার ৮৬ হাজার ৫২ জনের গত তিন মাসের উপবৃত্তি প্রদানের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হলো। পর্যায়ক্রমে দেশের সকল জেলায় নগদের মাধ্যমে উপবৃত্তির অর্থ পাঠানো হবে।

প্রতিমন্ত্রী বলেন, গত তিন মাস বাবদ প্রতিটি শিক্ষার্থীকে ৪৫০ টাকা করে দেয়া হবে। আটটি উপজেলার এ জন্য ৩ কোটি ৬৪ লাখের বেশি অর্থ বিতরণ করা হবে।


টিকা নিলেন ৮৪ বছরের বৃদ্ধা

কুষ্টিয়ার সেই এসপিকে বরিশালে বদলি

আল জাজিরার তথ্যচিত্র তাদের একান্ত নিজস্ব বিষয়: দুদক চেয়ারম্যান

টিকা নিয়ে নিজেকে নিরাপদ মনে করছি: নৌপরিবহন মন্ত্রী


নগদ এর মাধ্যমে উপবৃত্তি কার্যক্রম বিতরণের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আগে শিওর ক্যাশের মাধ্যমে উপবৃত্তির অর্থ দেয়া হলেও সেখানে শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন, অভিভাবকদের জাতীয় পরিচয়পত্র ছিলো না বলে নানা ধরনের জটিলতা তৈরি হতো। পাশাপাশি আগের চাইতে বর্তমনে অনেক স্বল্প ব্যয়ে আমরা নগদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে এ অর্থ পৌছে দিতে পারবো। এসব বিষয় বিবেচনা করে নগদের সঙ্গে এ সংক্রান্ত চুক্তি করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন-প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব জিএম হাসিবুল আলম, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ এম মনসুরুল আলম প্রমুখ।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

রমজান মাসেও খুলা থাকবে স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

রমজান মাসেও খুলা থাকবে স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

আগামী ৩০ মার্চ খুলে দেয়া হবে দেশের স্কুল-কলেজ। আজ শনিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, আগামী রমজান মাসেও স্কুল-কলেজ খুলা থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আজ শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ সভা শুরু হয়।

সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, শিক্ষা, স্বাস্থ্য, জননিরাপত্তা সচিব এবং পুলিশের আইজিপি বৈঠকে অংশ নেন।


চরমোনাই মাহফিল থেকে ফেরার পথে দুই নৌকা ডুবি

চুয়াডাঙ্গায় নারীর রহস্যজন মৃত্যু, শাশুড়ি আটক

অতিরিক্ত পাথর বোঝাই ট্রাকের চাপে বেইলী ব্রিজ ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন

অন্য পুরুষের সাথে সম্পর্ক নিয়ে সন্দেহ, স্ত্রীকে খুন


news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

রমজানে বন্ধ থাকছে না স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রমজানে বন্ধ থাকছে না স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

দীর্ঘ এক বছর পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৩০ মার্চ খুলে দেওয়া হবে স্কুল ও কলেজ। এবার রমজান মাসেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলাে থাকবে।

আজ রাত সাড়ে ৮টার দিকে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, স্কুল-কলেজ দীর্ঘদিন বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা ব্যাকুল হয়ে আছে কবে খুলবে। এখন তারা ক্লাস করার জন্য অধীর আগ্রহে বসে আছে। তাই রমজানে ক্লাস খোলা থাকলেও আশা করি তাদের কোনো সমস্যা হবে না। তারা বরং আগ্রহ নিয়ে ক্লাস করবে। তবে ঈদের ছুটি থাকবে। 

শিক্ষামন্ত্রী বলেন, আগেও যেভাবে বলেছি, হয়তো পর্যায়ক্রমে হবে। প্রথমে হয়তো প্রাথমিকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে দশম ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের প্রতিদিন আনব। আর বাকি শ্রেণির শিক্ষার্থীরা হয়তো প্রথমে সপ্তাহে একদিন আসবে। তার কয়েকদিন পর থেকে সপ্তাহে দুদিন করে আসবে। পর্যায়ক্রমে আমরা স্বাভাবিকের দিকে নিয়ে যাব।

পরীক্ষা নেওয়ার বিষয়ে তিনি বলেন, আমরা এসএসসির জন্য ৬০ কর্মদিবস এবং এইচএসসির জন্য ৮০ কর্মদিবসের একটি সিলেবাস প্রণয়ন করেছি। এসএসসি শিক্ষার্থীদের ৬০ কর্মদিবস এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস ক্লাস করিয়ে আমরা পরীক্ষা নেব।


দুই পৌরসভায় নির্বাচন কাল, কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম

হত্যাচেষ্টার অভিযোগ এনে আতঙ্কিত বুবলীর থানায় জিডি

চুয়াডাঙ্গায় প্রতিপক্ষের হামলায় ট্রাকচালক গুলিবিদ্ধ

পিতার স্পর্শকাতর স্থান চেপে ধরল ছেলে, বাবার মৃত্যু


এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, যদি আমরা ৩০ মার্চে খুলতে পারি অথবা তার পরে খুলতে হয়- তাহলে তার পরবর্তী ৬০ কর্মদিবস ক্লাস করিয়ে এসএসসি পরীক্ষা নেব। একইভাবে এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস ক্লাস করিয়ে তাদের পরীক্ষা নেব।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েকধাপে বাড়িয়ে সর্বশেষ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছিল।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ: শিক্ষামন্ত্রী

আগামী ৩০ মার্চ দেশের সব স্কুল ও কলেজ খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আজ সন্ধ্যায় সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে বৈঠকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।


দুই পৌরসভায় নির্বাচন কাল, কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম

হত্যাচেষ্টার অভিযোগ এনে আতঙ্কিত বুবলীর থানায় জিডি

চুয়াডাঙ্গায় প্রতিপক্ষের হামলায় ট্রাকচালক গুলিবিদ্ধ

পিতার স্পর্শকাতর স্থান চেপে ধরল ছেলে, বাবার মৃত্যু


এছাড়া মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন, পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে অংশগ্রহণ করেন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ধাপে ধাপে বাড়িয়ে আগামীকাল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

বেরোবিতে নিয়োগের কথা বলে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা কর্মচারী নিয়োগ দেয়ার কথা বলে লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে একটি চক্রের বিরুদ্ধে। 

ভুক্তভোগীদের অভিযোগ, সেকশন অফিসার গ্রেড-২ পদে চাকরি দেয়ার কথা বলে বিশ্ববিদ্যালয়ের তিন কর্মচারী মনিরুজ্জামান পলাশ, শেরে জামান সম্রাট ও গুলশান আহমেদ শাওন তাদের নিয়োগপত্রও দিয়েছেন। নিয়োগপত্রগুলো ভুয়া বলে প্রত্যাখ্যান করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঘটনা তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এই ভিডিওটি চাকরি প্রত্যাশী মিঠাপুকুর উপজেলার বাসিন্দা রুবেল সাদীর মোবাইলে ধারণ করা।

ভিডিওতে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞান বিভাগের সেকশন অফিসার মনিরুজ্জামান পলাশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের কম্পিউটার অপারেটর শেরে জামান সম্রাট রুবেল সাদীর কাছ থেকে নগদ টাকা বুঝে নিচ্ছেন। 

রুবেল সাদির দাবি, বিশ্বাবিদ্যালয়ের সেকশন অফিসার গ্রেড- ২ পদে চাকরি দেয়ার কথা বলে বিশ্ববিদ্যালয়ের তিন কর্মচারী মনিরুজ্জামান পলাশ, শেরে জামান সম্রাট ও গুলশান আহমেদ শাওন কয়েক ধাপে তার কাছ থেকে সর্বমোট ১৩ লাখ দিয়েছেন।

বেশ কিছুদিন পর সিন্ডিকেটটি রুবেল সাদিকে একটি নিয়োগপত্রও দেয়। নিয়োগপত্রটি নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে গেলে এটিকে ভুয়া বলে প্রত্যাখান করে কর্তৃপক্ষ।


বিএনপির সমাবেশ ঘিরে খুলনায় পরিবহন চলাচল বন্ধ

১৩৮ বছরের পুরনো পরিত্যক্ত আদালত ভবনে চলে বিচার কাজ

নাইজেরিয়ায় হোস্টেল থেকে কয়েকশ ছাত্রীকে অপহরণ

কুয়েটে শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু


চাকরি পাবার আশায় এই চক্রটিকে টাকা দিয়ে প্রতারণার শিকার করেছেন আরো বেশ কয়েকজন। চক্রটির নেতেৃত্বে থাকা শেরে জামান সম্রাটের দাবি, ব্যবসায়িক কারণে টাকা লেনদেন হয়েছে। নিয়োগ বাণিজ্যের অভিযোগ উদ্দেশ্যে প্রণোদিত।

ঘটনা তদন্তে সহকারি প্রক্টর মাসুদুর রহমানকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপচার্য দপ্তরের কয়েকজন কর্মকর্তার যোগসাজশে চক্রটি বিভিন্ন অনিয়ম ‍ও দুর্নীতি করছে বলেও অভিযোগ পেয়েছে নিউজ টোয়েন্টিফোর।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

কাল জানা যাবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক খুলবে কিনা

অনলাইন ডেস্ক

কাল জানা যাবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক খুলবে কিনা

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে কিনা তা আগামীকাল শনিবার আন্তঃমন্ত্রণালয় সভায় পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

গতকাল বৃহস্পতিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আপনারা জানেন, আমরা এসএসসির জন্য ৬০ কর্ম দিবসের সিলেবাস এবং এইচএসসির জন্য ৮৪ কর্ম দিবসের সিলেবাস দিয়েছি। এর জন্য কত দ্রুত আমরা খুলে দিতে পারি এবং সেখানে স্বাস্থ্যবিধি কীভাবে মানা হবে তারও সব প্রস্তুতি নিয়েছি।’

এ বিষয়ে জাতীয় পরামর্শক কমিটির কাছ থেকে পরামর্শ নেয়া হচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এই শনিবারেই আন্তঃমন্ত্রণালয়ের সভা হবে। সেদিন সার্বিক পরিস্থিতি পর্যালোচনা ও বিশেষজ্ঞদের মতামত নিয়ে সিদ্ধান্ত নেব পহেলা মার্চ থেকেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব নাকি আরো কয়েকদিন সময় নিতে হবে।’


হাতে নেই ছবি, তবুও বিলাসবহুল জীবনযাপন?

হৃদরোগে মৃত্যুর পরও ফাঁসিতে ঝুলানো হল নিথর দেহ

টিকা নেয়ার ১২ দিন পর করোনায় আক্রান্ত ত্রাণ সচিব

১৯ বছর পর অস্ত্রোপচার করে যমজ বোনে পরিণত হলেন যমজ দুই ভাই


শিক্ষামন্ত্রী বলেন, ‘করোনা পরিস্থিতি এখন অন্য দেশের চেয়ে আমদের দেশে অনেক ভালো আছে। সেটি যেন আমাদের কোনো ভুল সিদ্ধান্তের জন্য খারাপ দিকে না যায় সে জন্য গণমাধ্যমসহ সকলের সহযোগিতা চাই।’

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করে সরকার। এই ছুটি আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বর্ধিত করা হয়।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর