আল-জাজিরার মূল তথ্যদাতা সামির আসল পরিচয় কি?

অনলাইন ডেস্ক

আল জাজিরার অল দ্যা প্রাইম মিনিস্টার্স মেন, এর মূল তথ্যদাতা সামির আসল পরিচয় কি? বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও পত্রপত্রিকার খবর ঘেঁটে তা জানার চেস্টা করেছেন ফখরুল ইসলাম।

অল দ্যা প্রাইম মিনিস্টার্স মেন। আল জাজিরার এই বিতর্কিত প্রতিবেদন নিয়ে আলোচনা সমালোচনা এখন তুঙ্গে। সেই বিকর্তে আছে একটি প্রশ্ন।

এই প্রতিবেদনের সূত্রধর সামি আসলে কে?

সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন শ্রেণীর পত্রপত্রিকা ও টেলিভিশনে এরইমধ্যে এ প্রশ্নের জবাব খোঁজা শুরু হয়েছে। এসব ঘেঁটে দেখা যায়, লম্বা গোলগাল, মোটাসোটা, নাদুস নুদুস চেহারার এই সামি আসলে একজন প্রতারক।

প্রতারণায় তার হাতে খড়ি ছাত্র জীবনেই। সামরিক কর্মকর্তা বাবার পোষাক পরে তখন থেকেই তিনি নিজেকে সামরিক অফিসার পরিচয় দিয়ে প্রতারণা করতেন।

ক্যাডেট কলেজে ভর্তি হলেও সেখান থেকে বহিষ্কৃত হন। অবাঞ্চিত হন সব ক্যান্টনমেন্টেও। তারই এক ঘনিষ্ট বন্ধু ফেসবুকে এসব তথ্য দিয়েছেন। তিনি জানান ২০০৬ সালে ভুঁয়া র‌্যাব কর্মকর্তা পরিচয় দিয়ে প্রতারণা জন্য গ্রেফতার হয়েছিলেন তিনি।

এরপর রাজনীতিতে জড়ান সামি। বিভিন্ন দেশাদ্রোহীমূলক কর্মকান্ডে আরো কয়েকটি মামলার আসামী হলে হাঙ্গেরি পাড়ি দেন সামি। আল জাজিরায় সামির হঠাৎ উত্থানে বিষ্মিত হন তার সহপাঠি বন্ধুরাও। মুখোশ খুলতে থাকে সামির।


আজ ৯২ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া

সামিকে ত্যাজ্যপুত্র করার পরদিনই মারা যান বাবা লে. কর্নেল (অব.) আবদুল বাসেত

কুষ্টিয়ার সেই এসপিকে বরিশালে বদলি


নিজেকে কখনো তানভীর আহমেদ কখনো সামিউল আহমেদসহ নানা নাম ধারণ করা সামি নেশাগ্রস্ত হয়ে কয়েকবার আটক হন ক্যান্টনমেন্ট এলাকায়ও। জড়ান নানা অপরাধে।

গণমাধ্যম বলছে প্রতারক সামি তথ্য দেয়ার ক্ষেত্রেও প্রতারণা করেছেন।

কেউ কেউ প্রশ্ন তুলছে দেশ থেকে পলাতক একজন প্রতারক ও তার বক্তব্য কিভাবে গ্রহণযোগ্যতা পায় ডকুমেন্টারীর মূল চরিত্রে।

news24bd.tv নাজিম