ইয়েমেনের যুদ্ধ বন্ধে সৌদিকে অস্ত্র সাহায্য বন্ধের আহ্বান
ইয়েমেনের যুদ্ধ বন্ধে সৌদিকে অস্ত্র সাহায্য বন্ধের আহ্বান

ইয়েমেনের যুদ্ধ বন্ধে সৌদিকে অস্ত্র সাহায্য বন্ধের আহ্বান

অনলাইন ডেস্ক

ইয়েমেনের যুদ্ধ বন্ধ করতে হলে সৌদি আরবের প্রতি আমেরিকা ও ইউরোপীয় দেশগুলোর অস্ত্র সাহায্য বন্ধ করার আহ্বান জানিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কৌশলগত পরিষদের চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী কামাল খাররাজি সোমবার তেহরান সফররত ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিতসের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানিয়েছেন।

ইয়েমেন যুদ্ধ বন্ধ হওয়ার ইতিবাচক লক্ষণ দেখা যাচ্ছে উল্লেখ করে খাররাজি বলেন, এই যুদ্ধের দুই প্রধান কারিগর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত এখন পর্যন্ত কোনো লক্ষ্য অর্জন করতে পারেনি। তিনি বলেন, আমেরিকা সৌদি আরবকে অস্ত্র ও গোয়েন্দা সহযোগিতা বন্ধ করে দেয়ার যে কথা মুখে বলেছে তা কার্যকর করে ইয়েমেন যুদ্ধ বন্ধ করতে সততার পরিচয় দেবে বলে তেহরান আশা করছে।

আরও পড়ুন:


চার দিনের সফরে ঢাকায় মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী

‘যুক্তরাষ্ট্রের ৪২ বছরের ব্যর্থ নীতি পরিহারের সময় এসেছে’

কক্সবাজারে ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত

এখনই বাড়ছে না স্বর্ণের দাম


ইরানের এই সাবেক পররাষ্ট্রমন্ত্রী ইয়েমেনে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে জাতিসংঘকে সম্ভাব্য সব রকম সহযোগিতা করার আশ্বাস দিয়ে বলেন, ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন দেশটিতে একটি গণতান্ত্রিক সরকার ছাড়া আর কিছু চায় না। ইয়েমেনে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে একটি স্বাধীন ও সুষ্ঠু নির্বাচনের আয়োজন করতে হবে। কিন্তু দুঃখজনকভাবে সৌদি আরব ইয়েমেনে গণতান্ত্রিক সরকার ব্যবস্থাকে ভয় পায় বলে খাররাজি মন্তব্য করেন।

ইয়েমেন যুদ্ধ বন্ধের লক্ষ্যে দেশটির সানা বিমানবন্দর ও আল-হুদাইদা সমুদ্রবন্দরের ওপর থেকে অবরোধ প্রত্যাহারের যে পরিকল্পনা জাতিসংঘ উত্থাপন করেছে তাকে স্বাগত জানান কামাল খারাজি। তিনি গোটা ইয়েমেনের ওপর থেকে সৌদি নেতৃত্বাধীন অবরোধ প্রত্যাহারেরও দাবি জানান।

ইরানের এই শীর্ষস্থানীয় নীতি নির্ধারকের সঙ্গে সাক্ষাতে গ্রিফিতস বলেন, মার্কিন সরকার ইয়েমেন যুদ্ধে সহযোগিতা বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়ায় সত্যিকার অর্থে ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার সুযোগ সৃষ্টি হয়েছে।

news24bd.tv আহমেদ

;