ছোট বেলায় গ্যারেজকে ল্যাবরেটরি বানান জেফ বেজোস
ছোট বেলায় গ্যারেজকে ল্যাবরেটরি বানান জেফ বেজোস

ছোট বেলায় গ্যারেজকে ল্যাবরেটরি বানান জেফ বেজোস

অনলাইন ডেস্ক

জেফ বেজোস বৈশ্বিক ই-কমার্স সেক্টরের জায়ান্ট অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ ছাড়ছেন। তার জাযগায় আসছেন  অ্যামাজনেরই ক্লাউড কম্পিউটিং ব্যবসা বিভাগের প্রধান অ্যান্ডি জ্যাসি।  

১৯৬৪ সালে জেফ বেজোস যখণ জন্মগ্রহণ করেন তখন তার মা জ্যাকলিনের বয়স ছিল মাত্র ১৭ বছর। ওই সময় তিনি জুনিয়র হাইস্কুলের শিক্ষার্থী।

এরপরই স্কুল কর্তৃপক্ষ বেজোসের মা জ্যাকলিনকে তাদের প্রতিষ্ঠান থেকে শিক্ষাজীবন শেষ করতে বাঁধা প্রদান করে। পরে অবশ্য পরিস্থিতি বিবেচনায় স্কুল কর্তৃপক্ষ নমনীয় হয়।


ক্ষেপে গেলেন সালমান

প্রতিরাতে মদ পার্টি আয়োজন করত নেহা

গৃহকর্মী ভোগের নেশায় কাল হলো হুমায়ুনের

বহু নারীর প্রেমিক রাহুলের ধর্ষণ হাতিয়ার প্রেম!


 

এদিকে, স্কুল শেষ করার পর জেফ বেজোসের পিতা টেড জর্জেনসেনকে ডিভোর্স দেন জ্যাকলিন। ওই সময় জেফ বেজোসের বয়স ছিল মাত্র এক বছর। এরপর নতুন একটি কলেজে ভর্তি হন জ্যাকলিন।

নতুন ওই কলেজে শিশুসন্তানকে সঙ্গে নিয়ে ক্লাস করতেন তিনি। সেখানেই কিউবার নাগরিক মাইক বেজোসের সঙ্গে জ্যাকলিনের পরিচয় হয় এবং পরে তারা বিয়ে করেন। মাইক বেজোসের নামের সঙ্গে মিল রেখে অ্যামাজন প্রতিষ্ঠাতার নামের সঙ্গে বেজোস যুক্ত হয়।

জেফ বেজোসের জন্মদাতা পিতা টেড জর্জেনসেন একটি সার্কাস দলের পারফরমার ছিলেন। তবে অ্যামাজনের সাফল্যের কারণে তিনিও এখন একজন বিলিয়নিয়ার। ২০১৫ সালের ১৬ মার্চ ৭১ বছর বয়সে মারা যান টেড জর্জেনসেন।

এর আগে এক সাক্ষাত্কারে টেড জর্জেনসেন জানান, কয়েক দশক ধরে জেফ বেজোসের সঙ্গে তার সাক্ষাৎ হয়নি এবং তিনি অনুধাবন করতে পারেন না জেফ বেজোসের জন্মদাতা পিতা তিনি।

বিভিন্ন জিনিস কীভাবে কাজ করে সে সবের প্রকৌশল বিষয়ে ছোটবেলা থেকে আগ্রহী ছিলেন জেফ বেজোস। বেজোস যখন খুবই ছোট, তখন শুধু স্ক্রু ড্রাইভার দিয়ে নিজের সবকিছুকে খুলে বাসা থেকে আলাদা করে রাখার ব্যবস্থা করেছিলেন। হাইস্কুলে প্রবেশের পর বেজোস তার নিজস্ব উদ্ভাবনী প্রতিভার বিকাশে বাসার গ্যারেজকে ল্যাবরেটরিতে পরিণত করেছিলেন।

news24bd.tv/আলী

;