টেন্ডার বন্ধ না হলে বাসাবাড়ির ময়লা নেয়া বন্ধের হুমকি

নিজস্ব প্রতিবেদক

টেন্ডার বন্ধ না হলে বাসাবাড়ির ময়লা নেয়া বন্ধের হুমকি

আগামী সাত দিনের মধ্যে বেসরকারি পরিচ্ছন্নতাকর্মীদের অনুমোদন ও প্রত্যয়ন দেওয়ার আনুমতি ফিরিয়ে দেওয়া না হলে রাজধানী ঢাকার বাসাবাড়ির ময়লা নেওয়া বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে পরিচ্ছন্নতাকর্মীদের সংগঠন প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিডব্লিউসিএসপি)। পাশাপাশি ১৯ হাজার পরিচ্ছন্নতাকর্মীর রুটি রুজি বন্ধের চক্রান্ত ‘বর্জ্যের টেন্ডার’ বন্ধের দাবিও জানিয়েছে সংগঠনটি। 

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবে পরিচ্ছন্নতাকর্মীদের কাপনের কাপড় পরে আয়োজিত এক প্রতিবাদ সভায় তারা এ হুমকি দেন। এসময় তারা কাপনের কাপড় পরে ময়লার টেন্ডার বন্ধ করতে প্রধানমন্ত্রীর প্রতি কান্নাকাটি করে আকুতি জানান।

মানববন্ধনে সংগঠনের সভাপতি নাহিদ আক্তার লাকী বলেন, ঢাকার বাসাবাড়ির ময়লা-আবর্জনা অপসারণ ও ব্যবস্থাপনার মূল দায়িত্ব ঢাকার দুই সিটি করপোরেশনের। কিন্তু প্রতিষ্ঠান দুটি শুধু নির্ধারিত কনটেইনার থেকে ল্যান্ডফিলে ময়লা অপসারণের কাজ করছে। তাদের যে জনবল রয়েছে তা দিয়ে বাসাবাড়ি থেকে ময়লা সংগ্রহ করা তাদের পক্ষে সম্ভব হয় না।

সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা শুধুমাত্র শহরের প্রধান প্রধান সড়কে ঝাড়ু দেয়া ছাড়া আর কিছুই করতে পারে না। তাদের সঙ্গে যুক্ত হয়ে আমাদের প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিডব্লিউসিএসপি) এর প্রায় ১৯ হাজার পরিচ্ছন্নতাকর্মী নাগরিকদের বাসাবাড়ির ময়লা সংগ্রহ করে সিটি করপোরেশনের কন্টেইনারে পৌঁছে দেয়। এজন্য শুধুমাত্র সেবা মূল্য হিসেবে আমরা ২৫ থেকে ৩০ টাকা করে নিতাম। যা দিয়ে কর্মীদের বেতন-ভাতা ও অফিস ব্যয়সহ অন্যান্য ব্যয় নির্বাহ করা হতো।

তিনি আরও বলেন, নগরবাসী তাদের হেল্ডিং করের সঙ্গে মোট করের ২ শতাংশ বর্জ্যের জন্য দিয়ে থাকেন। তার সঙ্গে আবার নতুন করে ১০০ টাকা ধার্যকরে টেন্ডারের মাধ্যমে এই কাজ স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরদের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। এতে দীর্ঘদিন ধরে যেসব বেসরকারি পরিচ্ছন্নতাকর্মীরা এই কাজের সঙ্গে জড়িত ছিলো তারা এখন কর্ম হারানোর শঙ্কায় রয়েছে।

আরও পড়ুন:


প্রেম করলে আসক্তির সঙ্গে শরীরে যে প্রতিক্রিয়া হয়

শ্রমিক নেবে না মালয়েশিয়া!

চাকরি দেবে আইএফআইসি ব্যাংক

অন্ধকার জগতের আরও চাঞ্চল্যকর তথ্য দিল ডিজে নেহা


লাকী বলেন, এরই মধ্যে দক্ষিণ সিটি করপোরেশন তাদের ময়লা সংগ্রহের কাজ টেন্ডারে দিয়ে দিয়েছে। এতে দক্ষিণ সিটিতে আমাদের ১০ হাজার পরিচ্ছন্নতাকর্মী বেকার হয়েছে। তারা এখন কর্ম হারিয়ে বিভিন্ন অপরাধে জড়িত হচ্ছে। ময়লা সংগ্রহণের এই সেবামূলক পুরো কাজ এখন ব্যবসায় পরিণত হয়েছে। টেন্ডারে দেয়ার কারণে দক্ষিণ সিটিতে নাগরীকদের হয়রানী আরও বেড়েছে। ২৫ টাকা থেকে বাড়িয়ে ময়লার বিল ১০০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। কিন্তু ক্ষমতাদর কাউন্সিলর বা ঠিকাদারদের লোকজন সেই ১০০ টাকার পরিবর্তে কোথাও কোথাও ৩০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত নিচ্ছে। সিটি করপোরেশন কৌশলে তাদের কাউন্সিলরদের হাতে এই সেবামূলক কাজকে ব্যবসায় রূপান্তর করে কাউন্সিলরদের হাতে দুলে দিয়েছে। এতে যেমন অতিরিক্ত করের চাপে পড়ছে নগরববাসী ঠিক একইভাবে এই করোনাকালে কর্ম হারাতে বসেছে আমাদের বেসরকারি পরিচ্ছন্নতাকর্মীরা।

এ অবস্থায় আমাদের দাবি-আগামী সাত দিনের মধ্যে টেন্ডার বাতিল করে সিটি করপোরেশন কর্তৃক অনুমোদন ও প্রত্যয়ন ফিরিরে না দিলে নগরীর বাসাবাড়ির ময়লা নেওয়া বন্ধ করে দেওয়া হবে। প্রয়াত মেয়র আনিসুল হকের হাতে গঠন করা ফাউন্ডেশন প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডারের (পিডব্লিউসিএসপি) প্রত্যয়ন ফিরে দিতে হবে। ময়লা সংগ্রহ কাজের অধিক দামের টেন্ডারে বন্ধ করতে হবে। সুষ্ঠু নীতিমালা করে স্বল্প সেবামূল্য নির্ধারণ করে আমাদেরকে অনুমোদন দিতে হবে। ময়লা সংগ্রহের কাজে কাউন্সিলরদের দখলবাজি বন্ধ করতে হবে। প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী পরিচ্ছন্নতাকাজে নিয়োজিত সংগঠনগুলোকে গুরুত্ব দিতে হবে। প্রতিমাসে অন্তত দুই মেয়রকে আমাদের সঙ্গে মতবিনিময় করতে হবে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

‘ঈদের জামা’ মিলছে মাত্র ১ টাকায়

অনলাইন ডেস্ক

‘ঈদের জামা’ মিলছে মাত্র ১ টাকায়

ঈদের আগে চট্টগ্রামে সমাজের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এক টাকায় ঈদের নতুন জামা-কাপড় কেনার সুযোগ করে দিয়েছে সংস্থাটি।

চট্টগ্রাম মহানগর পুলিশ-সিএমপির সহযোগিতায় দেশের বিভিন্ন স্থানেও চলছে এ কার্যক্রম।

নগরীর চাকতাই এলাকায় পরিবারের সঙ্গে থাকে সাদিয়া নামের এ ছোট্ট শিশু। বাবা ভ্যানগাড়ি চালিয়ে সংসারের জীবিকা নির্বাহ করেন। ঈদ আসলে নতুন জামা কেনা সম্ভব হয় না। সিএমপি-বিদ্যানন্দের আয়োজনে এক টাকায় নতুন জামা কিনতে পেরে খুশি সাদিয়া।

শুধু সাদিয়া নয়, সমাজের সুবিধাবঞ্চিত নিম্ন আয়ের মানুষ অস্থায়ী মার্কেট থেকে ইচ্ছা মতো নিতে পারছে নতুন জামা। সেই সাথে সেমাই, বিস্কুটসহ নেয়া যাচ্ছে বিভিন্ন খাদ্য সামগ্রীও।

সাদিয়া জানান, এক টাকা দিয়ে জামা কিনেছি। আমার খুব ভালো লাগেছে।
এক বৃদ্ধ জানান, জামা কাপড় ও খাবার পেয়ে আজকে ঈদের দিনের মতো আনন্দ লাগছে।  

বিদ্যানন্দের এ ধরনের মানবিক উদ্যোগের পাশে থাকতে পেরে খুশি সিএমপির সসদস্যরা বলে জানান পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

তিনি আরও বলেন, আশা রাখছি পরবর্তীতে এ সহযোগিতাটা বড় করতে পারি কিনা।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

অসহায় মানুষের জন্য

চট্টগ্রামে ফ্রি ঈদ শপিং বুথ চালু করেছে সামাজিক সংগঠন

নিজস্ব প্রতিবেদক

অসহায় মানুষের জন্য চট্টগ্রামে ফ্রি ঈদ শপিং বুথ চালু করেছে সামাজিক সংগঠন দূর্বার তারুণ্য। সোমবার বন্দরনগরীর হালিশহরের গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয়ে আবু আবিদের সভাপতিত্বে কার্যক্রমের উদ্বোধন করেন যুবলীগ নেতা দেবাশীষ পাল। 

ঈদ শপিং বুথের বিশেষত্ব হলো, গরীব-দুঃখীরা নিজের পছন্দ মতো পোশাক এখান থেকে নিতে পারবেন কোনো মূল্য পরিশোধ ছাড়া। উদ্বোধনী অনুষ্ঠানে দূর্বার তারুণ্যের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আবু আদিলসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

news24bd.tv / কামরুল   

পরবর্তী খবর

গাজীপুর ও ময়মনসিংহে

অসহায়, দুস্থদের মাঝে শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের ঈদ উপহার

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারীর এই সময়ে গাজীপুর ও ময়মনসিংহে  অসহায়, দুস্থদের মাঝে  ঈদ উপহার দিয়েছে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ।

দুপুরে  জয়দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে স্বাস্থ্যবিধি মেনে  শত শত অসহায় মানুষের মাঝে এ ঈদ উপহার দেয়া হয়। বসুন্ধরা গ্রুপের উপহার সামগ্রী পেয়ে  খুশী  অসহায়, ছিন্নমূল মানুষ । প্রতিটি ২৫ কেজির প্যাকেটে ছিল চাল, ডাল, তেল, সেমাই, চিনি, ছোলা, লবণ। 

ময়মনসিংহের ভালুকায় দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের ঈদ উপহার পেয়েছেন ৩শত দুস্থ পরিবার। দুপুরে উপজেলার কাচিনা ইউনিয়নের তামাট ইসলামিয়া দাখিল মাদরাসা মাঠে  সামাজিক দুরত্ব বজায় রেখে দু:স্থদের এই উপহার সামগ্রী দেয়া হয। দৈনিক কালের কণ্ঠের পাঠক সংগঠন শুভসংঘের আয়োজনে এসব উপহার সামগ্রী বিতরণ করা হয়। 

news24bd.tv / কামরুল   

পরবর্তী খবর

ফেনীর পরশুরামে নিখোঁজের ২৭ দিন পর যুবকের মৃতদেহ উদ্ধার

অনলাইন ডেস্ক

ফেনীর পরশুরামে নিখোঁজের ২৭ দিন পর মো. ইয়াছিন নামের এক যুবকের মৃতদেহ উদ্ধার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

পুলিশ জানায়, গত ১৩ এপ্রিল পরশুরামের রাঙ্গামাটিয়া গ্রাম থেকে নিখোঁজ হন ইয়াছিন। বিভিন্ন স্থানে খুঁজে তার সন্ধান না পেয়ে পরশুরাম থানায় একটি নিখোঁজ ডায়রি করে পরিবার। 

পরিবারের দেয়া তথ্যমতে, মাটিয়ারাঙ্গা গ্রামের শ্রমিক মো. সেলিমকে আটক করে জিজ্ঞাসাবাদ করে এ হত্যাকাণ্ড সম্পর্কে কিছু তথ্য পাওয়া যায় । পরে তার দেয়া তথ্য অনুযায়ী,  সোমবার দুপুরে বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী এলাকার রাঙ্গামাটিয়া গ্রাম থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়।

news24bd.tv / কামরুল   

পরবর্তী খবর

নরসিংদীতে তীব্র গ্যাস সংকট, মিলছে না প্রতিকার

নরসিংদীতে তীব্র গ্যাস সংকট দেখা দিয়েছে। স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে চলমান এ সমস্যা সমাধানে একাধিকবার কর্তৃপক্ষকে জানানোর পরও কোন উদ্যোগ নিচ্ছেন না তারা। এতে চরম দুর্ভোগে পোহাতে হচ্ছে তাদের। 

অবশ্য সংশ্লিস্টরা বলছে, পাইপ লাইন আন্ডারসাইজ ও গ্রাহকের সংখ্যা বেশি হওয়ায় এমন পরিস্থিতি হয়েছে। তবে সমাধানের আশ্বাসও দেন তারা। 

নরসিংদীর বিলাসদী, ভেলানগর, টাউয়াদী, দাসপাড়া, পশ্চিম কান্দাপাড়া, মধ্য কান্দাপাড়া সহ আশেপাশের এলাকাগুলোতে গ্যাসের তীব্র সংকট দেখা দিয়েছে। বেশিরভাগ এলাকায় ভোর থেকে গভীর রাত পর্যন্ত গ্যাস থাকে না। বেশিরভাগ সময় নিভু নিভু করে চুলা জ্বলায় রান্না করা যাচ্ছে না। এ অবস্থায়  মাটির চুলায় রান্না করছেন অনেকে।

গ্রাহকদের অভিযোগ, প্রতিমাসে নিয়মিত বিল পরিশোধ করেও গ্রাস পাচ্ছেন না তারা। দীর্ঘদিনের এ সমস্যা একাধিকবার কতৃপক্ষকে  জানানোর পরও  প্রতিকার মিলছে না। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের।

কতৃপক্ষের দাবি, পাইপ লাইন আন্ডারসাইজ ও গ্রাহকের সংখ্যা বেশি হওয়ায়  গ্যাস সংকট দেখা দিয়েছে। নরসিংদীতে আবাসিক তিতাস গ্যাসের গ্রাহক প্রায় ২৫ হাজার। এছাড়া শিল্প সংযোগ রয়েছে ৩৮০ টি।

news24bd.tv / কামরুল   

পরবর্তী খবর