মাঠের অভাবে চট্টগ্রাম

প্রতীকী ছবি

মাঠের অভাবে চট্টগ্রাম

Other

দেশের বাণিজ্যিক নগরী চট্টগ্রাম। ঢাকার পর দ্বিতীয় গুরুত্বপূর্ণ এই শহরে খেলাধুলা আজ নানা চ্যালেঞ্জের সম্মুখীন। দখল, অবৈধ স্থাপনা নির্মাণ আর অপরিকল্পিত নানা কর্মকাণ্ডের ভিড়ে জেলার মাঠ সংখ্যা প্রতিনিয়ত কমে চলেছে উল্লেখযোগ্য হারে। খেলাধুলার জায়গা কমে যাওয়ায় শিশু কিশোরদের শারীরিক আর মানসিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে।

পুরো বিষয়টি নিয়ে চিন্তিত জেলার বিশিষ্টজনেরা।    

চট্টগ্রাম, দেশের ক্রীড়াঙ্গনের বহু তারকার জন্মস্থান ব্যস্ততম এই বন্দর নগরী। ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিক্সসহ খেলাধুলার নানা শাখায় বিচরণ রয়েছে জেলার ক্রীড়াবিদদের। আকরাম খান, তামিম ইকবাল, মামুনুল ইসলামরা দেশের পাশাপাশি চট্টগ্রামকেও প্রতিষ্ঠা করেছেন ব্র্যান্ড হিসেবে।

সময়ের পালাবদলে চট্টগ্রামের বাস্তবতা এখন ভিন্ন। নগরায়নের ভয়াল থাবায় হারিয়ে যাওয়ার মুখে অনেক মাঠ। বিকাল হলেই নগরীর পলো গ্রাউন্ড জানান দেয় কি পরিমাণ চাপ বাড়ছে বেচে থাকা মাঠ গুলোতে।

চট্টগ্রামের নবনির্বাচিত মেয়র রেজাউল করিম চৌধুরী স্বীকার করেছেন এই বাস্তবতা। প্রতিশ্রুতি দিয়েছেন দখলকৃত মাঠ উদ্ধার করে ফিরিয়ে আনবেন ক্রীড়াবান্ধব পরিবেশ।

মেয়রের আশ্বাস আশা জাগালেও বাস্তবতা বলছে তা পালন করা হবে কঠিন। এই যেমন জেলার ঐতিহ্যবাহী আউটার স্টেডিয়াম। যার বিভিন্ন জায়গা দখল করে গড়ে উঠেছে দোকানপাট, স্তুপ করে রাখা হয়েছে নির্মাণসামগ্রী। আরেকটু কাছ থেকে দেখলে একে মাঠের চাইতে ভ্যানের গ্যারেজই মনে হয় বেশি। শিশু কিশোরদের মুখেই পাওয়া গেছে তাদের দুর্ভোগের বর্ণনা।


আওয়ামী লীগ নেতার মাদক সেবনের ছবি ভাইরাল

সালমানের টানে মায়ামি থেকে মুম্বাই, বিচ্ছেদের কারণ ঐশ্বরিয়া

পানির নীচে পৃথিবীর অষ্টম মহাদেশের খোঁজে

দেহের গঠন ঠিক করতেই প্লাস্টিক সার্জারি করেছিলেন প্রিয়াঙ্কা


এ বিষয়ে কথা হয় নগর পরিকল্পনাবিদ দেলোয়ার হোসেন মজুমদারের সাথে। গোটা বিষয়টিকে তিনি বর্ণনা করেছেন আগামী প্রজন্মের জন্য হুমকি হিসেবে।

চট্টগ্রামের কর্ণফুলী নদীর ঠিক পাশেই অবস্থান করছে বাকলিয়া মাঠ। মাঠ সংকট কাটাতে জেলার তৃতীয় স্টেডিয়াম হিসেবে একে সাজানোর পরিকল্পনা ছিল সিটি কর্পোরেশনের। কিন্তু নানা জটিলতায় মাঠটির বিশাল অংশ দখল করে গড়ে উঠেছে বস্তি। মাঠের সীমানা প্রাচীরের এক অংশ গেল বর্ষায় হয়েছে বিলীন।

news24bd.tv / নকিব