চাশতের নামাজ মুমিনদের জন্য উপহার স্বরূপ
Breaking News

চাশতের নামাজ মুমিনদের জন্য উপহার স্বরূপ

চাশতের নামাজ মুমিনদের জন্য উপহার স্বরূপ

অনলাইন ডেস্ক

দৈনন্দিন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ আদায় করা প্রাপ্ত বয়স্ক মুসলমানদের জন্য বাধ্যতামূলক। তবে এগুলো ছাড়াও আরো বিভিন্ন নফল নামাজ রয়েছে। হাদিস শরিফে আছে, বান্দার ফরজের ঘাটতি পড়লে নফল দিয়ে তা পূরণ করা হবে। তাই মুমিন বান্দারা ফরজ আমলের পাশাপাশি নফল আমলেও ব্রতী হন।

এর অন্যতম একটি নফল ইবাদত হচ্ছে চাশতের নামাজ। এ নামাজকে আরবিতে ‘সালাতুদ্ দোহা’ বলা হয়। চাশতের নামাজের রাকাতের সংখ্যা হাদিসে দুই, ছয়, আট ও বারো এসেছে। এ জন্য চাশতের নামাজ কমপক্ষে দুই রাকাত পড়া আবশ্যক। দুই রাকাতের বেশি বারো রাকাত পর্যন্ত যত ইচ্ছা পড়বে। হজরত আয়েশা (রা.) আট রাকাত পড়তেন এবং বলতেন, ‘যদি আমার মা-বাবাও কবর থেকে উঠে চলে আসেন, তাহলেও আমি তা ছাড়ব না। ’ (মিশকাত শরিফ)

হজরত উম্মে হানি (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) মক্কা বিজয়ের দিন আমার ঘরে এসে চাশতের আট রাকাত নামাজ আদায় করেছেন। (বুখারি ও মুসলিম)।

মহানবী (সা.) ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি চাশতের দুই রাকাতের প্রতি যত্নবান হলো, তার সব গুনাহ ক্ষমা করে দেওয়া হবে, যদিও তা সমুদ্রের ফেনার সমপরিমাণ হয়। ’ (তিরমিজি ও ইবনে মাজাহ)

মহানবী (সা.) আরো ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি চাশতের ১২ রাকাত নামাজ আদায় করে, আল্লাহ তাআলা তার জন্য জান্নাতে একটি স্বর্ণের ঘর নির্মাণ করবেন। ’ (তিরমিজি ও ইবনে মাজাহ)


রোহিঙ্গাদের ফিরিয়ে দেওয়ার বিকল্প নেই: বিশ্লেষক

প্রেম করলে আসক্তির সঙ্গে শরীরে যে প্রতিক্রিয়া হয়

শ্রমিক নেবে না মালয়েশিয়া!

চাকরি দেবে আইএফআইসি ব্যাংক


মাসআলা: চাশতের নামাজের নিয়ত দুই রাকাত করেও করা যায় এবং চার রাকাত করেও করা যায়। উভয়ভাবেই হতে পারে।

চাশতের নামাজ মুমিনদের জন্য উপহার স্বরূপ। এটা আদায় করলে আল্লাহ বিপুল পুণ্য ও সওয়াব দেবেন। আখেরাতে এর প্রতিদান দেবেন। তবে এই নামাজ না পড়লে কেউ গুনাহগার হবে না।

news24bd.tv নাজিম

;