কাজী হায়াতের ছবির সেই পাগলী এখন কোথায়?

অনলাইন ডেস্ক

কাজী হায়াতের ছবির সেই পাগলী এখন কোথায়?

কাজী হায়াতের ‘ধর’ ছবির পাগলী এখনো আছে। প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াৎ। নব্বই দশকের শেষ ভাগে তিনি দেখলেন মগবাজার এলাকায় এক পাগলী অসহায়ভাবে ঘুরে বেড়ায়। কিছুদিন পর লক্ষ্য করলেন সেই পাগলীটি অন্তঃসত্ত্বা। একসময় তার কোল জুড়ে এলো সন্তান। কে এই সন্তানের বাবা। কেউ জানে না।

জীবনধর্মী চলচ্চিত্রের কারিগর কাজী হায়াতের মনে বিষয়টি গভীরভাবে রেখাপাত করল। সিদ্ধান্ত নিলেন বিষয়টি নিয়ে একটি ছবি নির্মাণ করবেন। ১৯৯৯ সালে মুক্তি পেল সেই চলচ্চিত্র। শিরোনাম ‘ধর’। বিবেক নাড়া দেওয়া গল্প লিখলেন নির্মাতা নিজেই। ছবিটি দেখে দর্শকের চোখ অশ্রুসিক্ত হলো। সমাজের সর্বস্তরের মানুষের প্রশংসা কুড়াল।

এখনো সেই পাগলীকে মগবাজার এলাকায় উদাসভাবে ঘুরে বেড়াতে দেখা যায়। সোমবার অফিস শেষ করে আমি ও আমার সহযোদ্ধা পান্থ আফজাল মগবাজার দিলু রোডে যাচ্ছিলাম। গন্তব্যে পৌঁছার আগেই মগবাজার রেললাইনের পাশে দিলু রোড জামে মসজিদের সামনে দেখি পাগলীটি বসে আছে। তার কাছে গেলাম, উদ্দেশ্য, তার সম্পর্কে কিছু জানা। দূর থেকেই পান্থ আফজাল ছবি তুলতে শুরু করলেন। পাগলী তা লক্ষ্য করেনি। তার নাম জানতে চাইলে নিশ্চুপ হাসি আর ফ্যাল ফ্যাল করে তাকালো। অনেক কথার ভিড়ে জানতে চাইলাম তাকে নিয়ে একটি ছবি নির্মাণ হয়েছিল একসময়, বিষয়টি তার জানা আছে কিনা? আবারও উদাস হাসি, সঙ্গে হ্যাঁ সূচক মাথা নাড়ানো।

গল্প যখন মোটামুটি জমে উঠেছে তখনই তার নজরে এলো কেউ একজন তার ছবি তুলছেন। মুহূর্তে হাসি মিলিয়ে তার চোখে-মুখে ফুটে উঠল অজানা আতঙ্কের ছাপ। মুখ লুকানোর চেষ্টা তার। নানাভাবে প্রবোধ দেওয়ার চেষ্টা করেও কোনো লাভ হলো না। একসময় সে রেললাইনে উঠে দৌড়ে মিলিয়ে গেল অজানায়। জানা গেল মগবাজারের একটি ঝুপড়ি ঘরে ছেলেকে নিয়ে সে থাকে। বেশির ভাগ সময় মগবাজার মোড় থেকে এফডিসির মোড় পর্যন্ত উদ্দেশ্যহীন ঘুরে বেড়ায় এই পাগলী। কেউ টাকা পয়সা বা খাবার দিলে নেয়। 

পাগলী হলেও পিতৃপরিচয়হীন সন্তানটিকে পরম মমতায় অনেক কষ্টে ভিক্ষার টাকায় বড় করে তুলেছে সে। ছেলেটি নাকি মাঝে মধ্যে গাড়ির ওয়ার্কশপে কাজ করে। অনেকে জানায়, কেউ তাকে কাজ দেয় না বলে অভাব ঘুচাতে নানা অপরাধের সঙ্গে বাধ্য হয়ে মাঝে মধ্যে জড়িয়ে যায়। স্থানীয়রা সেই পাগলী বা তার সন্তানের নামধাম সম্পর্কে তেমন বলতে পারে না। জানে না কীভাবে এই সন্তানের জন্ম হলো।

খোদ নির্মাতা কাজী হায়াতের কাছেই ছবিটি সম্পর্কে গতকাল জানতে চাইলে দীর্ঘ নিঃশ্বাস ফেলে তিনি বলেন, ‘সমাজে এমন প্রান্তিক শিকড়হীন মানুষের অভাব নেই। স্বাভাবিকভাবেই সমাজের প্রতি এদের দায়িত্ববোধ কম থাকে বলে সহজেই এরা অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ে। তাদের কাছে একজন মন্ত্রী যা রিকশাওয়ালাও তা। এদের পড়াশোনারও কোনো সুযোগ থাকে না বলে অপরাধ জগতের অন্ধকারেই তাদের বসবাস।’ 

কাজী হায়াৎ আক্ষেপ করে বলেন, ‘সমাজে অনেক দায়িত্ববান মানুষ আছেন, যাঁরা জনগণের দ্বারাই ক্ষমতার চেয়ারে বসেন, তাঁদেরও এমন শিকড়হীন মানুষের প্রতি কখনো দায়িত্ব পালন করতে দেখি না। এমন রুটলেসদের রাষ্ট্রীয় চার মৌলিক অধিকার অন্ন, বস্ত্র, শিক্ষা, বাসস্থানের অধিকার থেকেও বঞ্চিত থাকতে হয় বলে তাদের মধ্যে অপরাধপ্রবণতা উত্তরোত্তর বেড়েই চলে। যা সমাজ ও রাষ্ট্রের জন্য ভয়ংকর যন্ত্রণা। আমি আমার অবজারভেশন ও দায়িত্ববোধের জায়গা থেকে ছবিটি নির্মাণ করেছিলাম। ভেবেছিলাম ছবিটি দেখে সমাজের বিবেক জাগ্রত হবে। ছবিটি মুক্তির পর ব্যাপক সাড়া মিললেও দুঃখের বিষয় দীর্ঘ ২১ বছর পরও সেই পাগলী বা তার সন্তানের দায়িত্ব কেউ নেয়নি। তাদের ভাগ্যের পরিবর্তন হয়নি, জীবনমান এখনো দুঃখ-কষ্টের বৃত্তবন্দী হয়ে আছে।

আরও পড়ুন:


‘আমেরিকা-ইসরাইল কৌশলগত অচলাবস্থার সম্মুখীন হয়েছে’

ট্রাম্পের শয্যাসঙ্গী হওয়া ছিল সবচেয়ে বিরক্তিকর, দাবি পর্নতারকার

যে কাজে আগের ছোট-বড় গোনাহ ক্ষমা করেন আল্লাহ

লালমনিরহাটে নৌকার নির্বাচনী কার্যালয়ে অগ্নিসংযোগ


শুধু এই দুইজন নয়, দেশে হাজারও এমন শিকড়হীন মানুষ রয়েছে, যাদের প্রতি সমাজপতিদের নজর নেই বলে দেশে অবক্ষয় বেড়েই চলছে। বর্তমান সময়ের চলচ্চিত্র নির্মাতাদের মধ্যেও এমন বিষয় নিয়ে চলচ্চিত্র নির্মাণের তাগিদ দেখি না। অথচ প্রেমের প্যানপ্যানানির গতানুগতিক গল্পের চেয়ে এমন গল্পের বাণী ও বিনোদনসমৃদ্ধ বাণিজ্যিক ছবি নির্মাণ করলে তা দর্শকগ্রহণযোগ্যতার পাশাপাশি এই প্রধান গণমাধ্যমটির দ্বারা সমাজ ও রাষ্ট্র নিঃসন্দেহে উপকৃত হতে পারে।’

‘ধর’ ছবিটি শুরুর প্রথমেই সেই পাগলী ও তার সন্তানের কিছু ফুটেজ তুলে ধরে ব্যাকগ্রাউন্ডে নির্মাতা কাজী হায়াতের দরাজ কণ্ঠে ভেসে ওঠে মর্মস্পর্শী সেই বর্ণনা- ‘এই হলো ঢাকা শহরের ব্যস্ততম মগবাজার চৌরাস্তা। আপনারা অনেকেই এই চৌরাস্তার আইল্যান্ডের পাশে মহিলাটিকে শিশুসন্তান কোলে নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখেছেন। রোদ-বৃষ্টির মধ্যেও মহিলার রুগ্ন হাত অনেক গাড়ির দরজার পাশে ভিক্ষা পাওয়ার আশায় পেতে দেয়। কেউ দেয় কেউ দেয় না। কোথায় তার সংসার, কোথায় রাতে থাকে আমরা তা কেউ জানি না। কে এই সন্তানের পিতা জানি না। পাগলীটির বিয়ে হয়েছিল কিনা জানি না। শিশুটির ভবিষ্যৎ কী হবে তাও আমরা জানি না।’

ছবিটিতে সন্তানের ভূমিকায় অভিনয় করেছেন প্রয়াত নায়ক মান্না। পরিস্থিতির শিকারে যে হয়ে ওঠে একজন সন্ত্রাসী। রাষ্ট্র ও সমাজের মৌলিক অধিকারবঞ্চিত ‘অপূর্ব’ নামের ছেলেটির করুণ জীবনকাহিনি আজও সাধারণ দর্শককে কাঁদায়, কিন্তু বিবেক জাগ্রত হয় না সমাজপতিদের। আর তাই সমাজে আজ কিশোর গ্যাং নামের ভয়াবহ অপরাধীদের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে চরম অবক্ষয়। এ থেকে সমাজ কখন মুক্তি পাবে। এমন প্রশ্ন ‘ধর’ ছবির দূরদর্শী নির্মাতা কাজী হায়াতের। সৌজন্য: বাংলাদেশ প্রতিদিন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

চোখে সমস্যা, সবকিছু তিনটি দেখছেন অমিতাভ

অনলাইন ডেস্ক

চোখে সমস্যা, সবকিছু তিনটি দেখছেন অমিতাভ

শরীরটা ভালো যাচ্ছে না মেগাস্টার অমিতাভ বচ্চনের। শনিবার নিজের ব্লগে এবং টুইটারে অস্ত্রোপচারের ইঙ্গিত দিয়েছিলেন বিগ বি। এক চোখে অস্ত্রোপচার হয়েছে। আরেক চোখেরটা এখনো বাকি। ৭৮ বছর বয়সী অভিনেতা লেখেন, ‘কিছু লিখতে পারছি না। কিছু পড়তে পারছি না। কিছু দেখতেও পারছি না। কেবল বসে বসে গান শুনছি আর বিস্মৃতি আওড়াচ্ছি। এ ছাড়া এই মুহূর্তে আমার যে আর কিছুই করার নেই। আপনাদের উদ্বিগ্নতা আর প্রার্থনার জন্য কৃতজ্ঞতা।’


সবইতো চলছে, শিক্ষাপ্রতিষ্ঠান কেন ঈদের পরে খুলবে: নুর

আইন চলে ক্ষমতাসীনদের ইচ্ছেমত: ভিপি নুর

রাঙামাটিতে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক

৭৫০ মে.টন কয়লা নিয়ে জাহাজ ডুবি, শুরু হয়নি উদ্ধার কাজ

মোবাইলে পরিচয়, দেখা করতে গিয়ে গণধর্ষণের শিকার কিশোরী

নোয়াখালীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা: স্বামী আটক


অমিতাভ লিখেছিলেন, ‘ভালো দেখতে পারছি না। বানান ভুল ক্ষমাসুন্দর চোখে দেখবেন।’ এরপরই তিনি জানান, এই বয়সে চোখের অপারেশন খুবই জটিল আর স্পর্শকাতর। এ জন্য পুরো বিষয়টি যত্নসহকারে দেখছেন চিকিৎসকেরা। তবে আশার কথা হলো, চোখের দৃষ্টি ধীরে ধীরে ফিরছে। আগের চেয়ে শরীরটাও বেশ ভালো।

ক্রিকেটার গ্যারি সোবার্সের সঙ্গে নিজেকে তুলনা করে অমিতাভ লিখেছেন, একটি ম্যাচে শক্তিশালী প্রতিপক্ষের কাছে হারছিল ওয়েস্ট ইন্ডিজ। সে সময় ড্রেসিং রুমে বসে পান করছিলেন সোবার্স। এরপর মাঠে নেমে সবচেয়ে কম সময়ে ১০০ রান করেছিলেন তিনি। পরে জানা যায়, মদপান করে একটি বলকে তিনটি দেখছিলেন তিনি। আর মাঝখানের বলটা টার্গেট করে পেটাচ্ছিলেন। অমিতাভেরও নাকি একই অবস্থা। যেকোনো কিছু তিনটি করে দেখছেন। টাইপ করার সময় একটা অক্ষর তিনটি দেখছেন। আর মাঝখানের অক্ষরটা লক্ষ্য করে কোনো রকমে লিখছেন।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

অভিনেতা ছাড়াও সালমানের আরও যে পরিচয় আছে!

অনলাইন ডেস্ক

অভিনেতা ছাড়াও সালমানের আরও যে পরিচয় আছে!

অভিনয়ের বাইরেও নানা সামাজিক কাজ করে থাকেন বলিউড অভিনেতা সালমান খান। অবসর পেলেই হাতে তুলে নেন রং, তুলি ক্যানভাস। অভিনেতা ছাড়াও সালমানের আরও এক পরিচয় তিনি চিত্রশিল্পী।

বলিউডের ভাইজান এই গুণের দৌলতেই বিশেষ সম্মান পেতে চলেছেন। অবনীন্দ্রনাথ ঠাকুর, রাজা রবি বর্মা, নন্দলাল বোস, যামিনী রায়, ভি এস গাইতোন্ডেদের মতো শিল্পীদের সঙ্গে প্রদর্শিত হবে সালমানের আঁকা ছবি। বেঙ্গালুরুতে একটি প্রদর্শনীতে থাকছে সালমান খান'র আঁকা ছবি।


প্রেস ক্লাবের সামনে পুলিশ-ছাত্রদল সংঘর্ষ ঘটনায় মামলা

মাদক মামলা থেকেও ইরফান সেলিমকে অব্যহতি

ইয়াবার টাকা না পেয়ে কাঁচি দিয়ে মাকে হত্যা

৯৯৯ এ ফোন এক ঘন্টায় চোরাই মোটরসাইকেল উদ্ধার


গেল ২৭ ফেব্রুয়ারি শুরু হওয়া আয়োজনটি ১০ মার্চ পর্যন্ত চলবে। প্রদর্শনীতে অবনীন্দ্রনাথ ঠাকুর, রাজা রবি বর্মা-দের মত কালজয়ী চিত্রশিল্পীদের সঙ্গে তার ছবি প্রদর্শিত হতে চলায় কিছুটা অস্বস্তিতে রয়েছেন সালমান খান।

সালমান টুইটারে লিখেছেন, রাজা রবি ভার্মা, অবনীন্দ্রনাথ ঠাকুর, এবং ভি এস গাইতোন্ডের মত দুর্দান্ত শিল্পী, কিংবদন্তীর সঙ্গে আমার কাজটি দেখানো হবে, তাই কিছুটা বিব্রত আবার একই সঙ্গে আনন্দিত, সম্মানিত। এই সম্মানের জন্য আপনাকে ধন্যবাদ!

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

ঘোষণা দিয়ে ‘ইটারনাল প্রোডাকশন’ শুরু করছেন আলিয়া ভাট

অনলাইন ডেস্ক

ঘোষণা দিয়ে ‘ইটারনাল প্রোডাকশন’ শুরু করছেন আলিয়া ভাট

এবার প্রযোজনার খাতায় নাম লেখালেন বলিউডের তারকা অভিনেত্রী আলিয়া ভাট। টুইটারে এ বিষয়ে ঘোষণাও দিয়েছেন তিনি। তার প্রযোজনা প্রতিষ্ঠানের নাম ইটারনাল প্রোডাকশন।

টুইটারে আলিয়া লিখেছেন, এ ঘোষণাটি দিতে পেরে খুবই খুশি... প্রযোজনা করতে যাচ্ছি। আপনাদের গল্প বলতে চাই। আনন্দের গল্প, উষ্ণ এবং রহস্যময়তার গল্প। বাস্তব গল্প। কালজয়ী গল্প।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

পরবর্তী নির্বাচনে আবারও অংশ নিবেন ডোনাল্ড ট্রাম্প

ইরানের সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যানে হতাশ যুক্তরাষ্ট্র

খাশোগি হত্যাকান্ড: রহস্যজনকভাবে বদলে গেল প্রতিবেদনে অভিযুক্তের নাম


বর্তমানে আলিয়া তার 'গাঙ্গুবাই কাঠিয়াবাড়ি' ছবিটি মুক্তির প্রস্তুতি নিচ্ছেন। সঞ্জয় লীলা বানশালি পরিচালিত এ ছবি মুক্তি পাবে আগামী ৩০ জুলাই।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

পরীক্ষার ছাড়াই ‘পজিটিভ’ নুসরাত

অনলাইন ডেস্ক

পরীক্ষার ছাড়াই ‘পজিটিভ’ নুসরাত

কোভিড-১৯ পজিটিভ আসার ফলে তিনি নাকি নিজেই সমস্ত কাজ বাতিল করে দিয়েছেন। এমন খবর ছড়িয়ে পড়েছে পশ্চিমবঙ্গের সাংসদ-অভিনেত্রী নুসরাত জাহানের নামে। অথচ তিনি করোনা পরীক্ষাই করান নি।

নুসরাত জানিয়েছেন, তার জ্বর এসেছে। চিকিৎসক 'ভাইরাল ফিভার'র জন্য ওষুধ দিয়েছেন তাকে। নুসরাত এখনও করোনার পরীক্ষা করেননি। তিনি বললেন, কোভিডে আক্রান্ত হলে আমি নিজেই সকলকে জানাব। চিকিৎসক আমায় বললে তবেই কোভিডের পরীক্ষা করাব।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

পরবর্তী নির্বাচনে আবারও অংশ নিবেন ডোনাল্ড ট্রাম্প

ইরানের সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যানে হতাশ যুক্তরাষ্ট্র

খাশোগি হত্যাকান্ড: রহস্যজনকভাবে বদলে গেল প্রতিবেদনে অভিযুক্তের নাম


এদিকে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা হয়ে গিয়েছে। প্রচারে নেমেছে সব পক্ষই। বসিরহাট কেন্দ্রের সাংসদ নুসরাতও সামিল সেই ভোটযজ্ঞে।

আপাতত সামাজিক যোগাযোগ মাধ্যমে রাজনৈতিক প্রচারণায় ব্যস্ত আছেন তিনি।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

তৃণমূল থেকে বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী

অনলাইন ডেস্ক

তৃণমূল থেকে বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী

পাঁচ তারকা হোটেলে আনুষ্ঠানিক ভাবে ভারতীয় জনতা পার্টিতে যোগদান করলেন অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। সোমবার বিকেলে কলকাতার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বিজেপি-র পতাকা তুলে দিলেন অভিনেত্রীর হাতে। দিলীপ ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন স্বপন দাশগুপ্ত, কৈলাস বিজয়বর্গীয়। এ সময় তার পরনে ছিলো পদ্মফুলের উত্তরীয়।

দিন কয়েক আগেই বিজেপি-তে নাম লিখিয়েছেন অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়, যশ দাশগুপ্ত, পায়েল সরকার।তৃণমূলের সমর্থক হয়েও বিজেপি-তে আসার সিদ্ধান্ত নেয়ার কারণ জানতে চাইলে শ্রাবন্তী জানান, অনেকেই তৃণমূলের সমর্থক ছিলেন। কিন্তু তাদের মধ্যে অনেকেই আবার বিজেপি-তে গিয়েছেন। আমারও মনে হয়েছিল, রাজ্যের মানুষের মঙ্গলের জন্য কাজ করতে হলে এই দলেই যোগ দিতে হবে।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

পরবর্তী নির্বাচনে আবারও অংশ নিবেন ডোনাল্ড ট্রাম্প

ইরানের সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যানে হতাশ যুক্তরাষ্ট্র

খাশোগি হত্যাকান্ড: রহস্যজনকভাবে বদলে গেল প্রতিবেদনে অভিযুক্তের নাম


তিনি বলেন, বরাবর সমাজসেবামূলক কাজ করেছেন। এ বার বিজেপি-র আদর্শে মানুষের পাশে দাঁড়াবেন তিনি।

শ্রাবন্তী আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজনৈতিক মতাদর্শে তিনি মুগ্ধ। প্রধানমন্ত্রীর জন্যই দলে যোগ দিয়েছেন। মানুষ তাকে বরাবর ভালবেসেছে। তার ধারণা, সেই ভালবাসার জোরেই আসন্ন নির্বাচনে তিনি মানুষের আরও কাছে পৌঁছে যাবেন।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর