টাই পরতে আপত্তি জানানোয় পার্লামেন্ট থেকে আদিবাসী নেতা বহিষ্কার
টাই পরতে আপত্তি জানানোয় পার্লামেন্ট থেকে আদিবাসী নেতা বহিষ্কার

টাই পরতে আপত্তি জানানোয় পার্লামেন্ট থেকে আদিবাসী নেতা বহিষ্কার

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের রাজনৈতিক দল মাওরি পার্টির সহ-প্রতিষ্ঠাতা এমপি রাউইরি ওয়াইতিতিকে টাই না পরায় পার্লামেন্ট থেকে বহিষ্কার করেছেন স্পিকার। মঙ্গলবার ব্রিটিশ গণমাধ্যম এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

টাই পরিধান করা পুরুষ এমপিরাই শুধু পার্লামেন্টের ডিবেটিং চেম্বারে প্রশ্ন করতে পারবে বলে নিয়ম করে স্পিকার। ফলে টাই না পরায় ওয়াইতিতিকে দুইবার প্রশ্ন করতে বাধা দেন স্পিকার ট্রেভর ম্যালার্ড।

রাউইরি ওয়াইতিতি জানান, এটি টাইয়ের বিষয় না, সাংস্কৃতিক পরিচয়ের প্রশ্ন। টাইকে তিনি ‘ঔপনিবেশিক ফাঁস’ বলে বর্ণনা করেন। এজন্য তিনি টাইয়ের পরিবর্তে সবুজ পাথরের কানের দুল পরে এসেছিলেন।

স্পিকারের এমন আচরণকে ‘আপত্তিকর’ বলেন ওয়াইতিতি। মাওরি পার্টির আরেক প্রতিষ্ঠাতা দেবি এনগারেওয়া-প্যাকার যিনি নিজেই টাই পরেছিলেন, ওয়াইতিতির পক্ষে সুপারিশ করলে তা আমলে নেননি স্পিকার।

এর আগেও, পার্লামেন্টে টাই পরা নিয়ে মাওরি পার্টির নেতার সঙ্গে স্পিকারের বচসা হয়। টাই না পরলে তাকে বহিষ্কার করা হবে বলে গত বছর সতর্কতা দেওয়া হয়।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন জানান, মানুষ টাই পরতে না চাইলে, এ নিয়ে তার আপত্তি নেই। কিন্তু মনোযোগ দেওয়ার জন্য এর চেয়েও বড় বিষয় আছে।

পার্লামেন্টে প্রথম বক্তব্যে ওয়াইতিতি বলেছিলেন, ‘আমার গলার কাছে এই ফাঁস (টাই) নিয়ে নাও, যাতে আমি আমার গান গাইতে পারি। ’


'থ্রি ফিঙ্গারস' এর নেপথ্যে

ট্রাম্পের শয্যাসঙ্গী হওয়া ছিল সবচেয়ে বিরক্তিকর, দাবি পর্নতারকার

পানির নীচে পৃথিবীর অষ্টম মহাদেশের খোঁজে

দীর্ঘ ১৬০০ বছর হাত ধরে পাশাপাশি শুয়ে আছেন 'দুইজন পুরুষ'


নিউজিল্যান্ডের পার্লামেন্টে পুরুষ এমপিদের টাই পরা বাধ্যতামূলক। এই নিয়ম নিয়ে আগেও আপত্তি উঠলে স্পিকার ম্যালার্ড জানান, নিয়ম পরিবর্তনের প্রস্তাবকে তিনি সমর্থন করেন। কিন্তু অধিকাংশ এমপিরা তার পক্ষে নাই। ফলে এ নিয়ম বাধ্যতামূলক থাকছে পার্লামেন্টে।

news24bd.tv / নকিব