দীপন হত্যায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত কে এই মেজর জিয়া?

অনলাইন ডেস্ক

দীপন হত্যায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত কে এই মেজর জিয়া?

জঙ্গিহোতা চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হক

রাজধানীর শাহবাগের আজিজ সুপার মার্কেটের জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা মামলায় আজ মেজর সৈয়দ জিয়াউল হকসহ আট আসামির ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। 

ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।

জঙ্গিহোতা চাকরিচ্যুত মেজর জিয়াউল হক এক ভয়ঙ্কর নাম। আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) আধ্যাত্মিক নেতা জসীমুদ্দিন রাহমানীকে গ্রেপ্তারের পর এবিটির শীর্ষ সংগঠক, সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর জিয়াউল হকের নাম জানতে পারেন গোয়েন্দারা। দেশে ব্লগার, প্রকাশক, মুক্তমনা লেখকসহ অন্তত নয়জনকে টার্গেট করে হত্যার নেপথ্যে ছিলেন মেজর জিয়া। আরও কয়েকজনকে হত্যাচেষ্টা পরিকল্পনার সঙ্গেও তিনি যুক্ত ছিলেন।

জিয়ার পুরো নাম সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক। তার বাবার নাম সৈয়দ মোহাম্মদ জিল্লুল হক। তার গ্রামের বাড়ি মৌলভীবাজারের মোস্তফাপুরে। সর্বশেষ তিনি মিরপুর সেনানিবাসে থাকতেন।


সম্মানবোধের শিক্ষাটা আসে পরিবার থেকে: সামিয়া রহমান

শ্রমিক নেয়াসহ যে বিষয় নিয়ে আলোচনা হল মালদ্বীপের সাথে

যে তাসবিহ পাঠ করলে অধিক নেকি লাভ ও গোনাহ মাফ হয়


২০১২ সালের ১৯ জানুয়ারি সেনা সদর দপ্তরের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১১ সালের ডিসেম্বরে সেনাবাহিনীর সাবেক ও তৎকালীন কিছু সদস্য দেশের গণতান্ত্রিক সরকারকে উৎখাত এবং সেনাবাহিনীতে অভ্যুথানের চেষ্টা করে। অভ্যুথানের পরিকল্পনাকারীদের মধ্যে মেজর জিয়া অন্যতম বলে জানা যায়। মেজর জিয়া জঙ্গি সংগঠন হিযবুত তাহ্রীরের সঙ্গে সম্পৃক্ত ছিলেন বলেও সেনা সদর দপ্তর জানিয়েছিল। এই অভ্যুথানচেষ্টার পেছনে ইশরাক আহমেদ নামে তার এক প্রবাসী বন্ধু যুক্ত ছিলেন।

গোয়েন্দারা বলছেন, অভ্যুথানচেষ্টার সঙ্গে যুক্তরা হিযবুত তাহ্রীরকে সংগঠিত করার চেষ্টা করছিল। পরে মেজর জিয়া এবিটির সঙ্গে যুক্ত হয়ে একের পর এক টার্গেট কিলিং মিশন বাস্তবায়ন করেন। গত বছরের ৯ জানুয়ারি পাকিস্তানের করাচিতে সে দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে এজাজ ওরফে সাজ্জাদসহ আল কায়দার চার জঙ্গি নিহত হয়। ওই সময় বিভিন্ন গণমাধ্যমে বলা হয়, এজাজ আল কায়দার কমান্ডার এবং এবিটির অন্যতম শীর্ষ নেতা ছিলেন। তার মৃত্যুর পর এবিটির নেতৃত্বে পরিবর্তন আসে। জসীমুদ্দিন রাহমানী জেলে থাকায় সে সময় তার স্থলে তাত্তি্বক নেতা হন পুরান ঢাকার ফরিদাবাদের এক মাদ্রাসা শিক্ষক। আর সামরিক শাখার একক নেতৃত্বে আসেন মেজর জিয়া। গ্রেফতার হওয়ার পর জসীমুদ্দিন রাহমানী জিজ্ঞাসাবাদে বলেছেন, তিনি ঢাকা ও চট্টগ্রামে একাধিকবার জিয়ার সঙ্গে দেখা করেছেন। সংগঠনে জিয়ার একচ্ছত্র আধিপত্য বিস্তারের পর এবিটি 'আনসার আল ইসলাম' নাম ধারণ করে।

# প্রকাশক দীপন হত্যায় মেজর জিয়াসহ ৮ আসামির ফাঁসি

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

সাতক্ষীরায় শেখ ফাউন্ডেশনের ঈদ উপহার সামগ্রী বিতরণ

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা

সাতক্ষীরায় শেখ ফাউন্ডেশনের ঈদ উপহার সামগ্রী বিতরণ

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে সাতক্ষীরার পাটকেলঘাটায় দরিদ্র অসহায় মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ ও আর্থিক সহায়তা প্রদান করেছে শেখ ফাউন্ডেশন।

স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরুত্ব বজায় রেখে আজ মঙ্গলবার (১১মে) সকালে পাটকেলঘাটা আল-আমিন মাদ্রাসা প্রাঙ্গনে ঈদ উপলক্ষ্যে শতাধিক মানুষের মাঝে নগদ অর্থ, চাল, ডাল, আলু, সেমাই, চিনি, দুধ সহ বিভিন্ন খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। 
বিশিষ্ট কৃষিবিদ পাটকেলঘাটা হারুণ অর রশিদ কলেজের কৃষি বিভাগের প্রধান ও শেখ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক আলহাজ্ব অধ্যাপক এম এ মালেক তার নিজস্ব তহবিল থেকে শেখ ফাউন্ডেশনের পক্ষে উক্ত ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন। 

এ সময় বিশেষ অতিথি ছিলেন দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সাতক্ষীরা জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম মনি।

এসময় শেখ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক বিশিষ্ঠ কৃষিবিদ আলহাজ্ব অধ্যাপক এম এ মালেক করোনাকালিন এই দুর্যোগে খেটে খাওয়া অসহায় মানুষের পাশ্বে দাঁড়ানোর জন্য সরকার ও সমাজের বিত্তশালিদের প্রতি আহবান জানান।

এর আগে পবিত্র রমজান ও করোনার শুরু থেকে অসহায় মানুষকে ইফতার এবং বিভিন্ন খাদ্য সামগ্রীসহ নগদ অর্থ সহায়তা প্রদান করে আসছে শেখ ফাউন্ডেশন।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

একদিনে বঙ্গবন্ধু সেতুতে ৪০ হাজারেরও বেশি যানবাহন পারাপার

অনলাইন ডেস্ক

একদিনে বঙ্গবন্ধু সেতুতে ৪০ হাজারেরও বেশি যানবাহন পারাপার

গত ২৪ ঘন্টায় বঙ্গবন্ধু সেতুতে ৪০ হাজারেরও বেশি যানবাহন পারাপার হয়েছে। সোমবার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত এ সময়ে এ যানবাহনগুলো পারাপার হয়। এতে প্রায় আড়াই কোটি টাকার টোল আদায় করা হয়।

সেতু কর্তৃপক্ষের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। এর আগের দিন ২৪ ঘন্টায় প্রায় ৩২ হাজার গাড়ি পারাপার হয়।


আরও পড়ুনঃ


ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

টিকা আনতে চীনে বিমানবাহিনীর পরিবহণ বিমান

ঈদে অর্থ বহনে ঢাকা মেট্রোপলিটান পুলিশের নির্দেশনা

ভারতে বাতিল হল গো-রক্ষা হেল্প ডেস্ক


পণ্য পরিবহনে নিয়োজিত যানবাহন, ট্রাক, পিকআপভ্যান, প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলসহ বিভিন্ন ব্যক্তিগত যানবাহন ছাড়াও বিপুলসংখ্যক যাত্রীবাহী বাস সেতু দিয়ে পারাপার হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

রূপগঞ্জে দুই ছেলের বিরুদ্ধে মাকে মারধরের অভিযোগ

অনলাইন ডেস্ক

রূপগঞ্জে দুই ছেলের বিরুদ্ধে মাকে মারধরের অভিযোগ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে পারিবারিক কলহের জের ধরে মাকে পিটিয়ে দাঁত ফেলে দেয়ার অভিযোগ উঠেছে মাদকাসক্ত দুই ছেলে ও তাদের পরিবারে বিরুদ্ধে।

সোমবার রাত ২টার দিকে উপজেলার তারাব উত্তরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

আহত আমেনা বেগম (৬৫) জানান, তার বড় ছেলে গুলজার ও সেজ ছেলে জাহিদ মাদক সেবন করেন। আমেনা বেগমের ছোট ছেলে বাদলে একটি কিন্ডার গার্টেন স্কুল রয়েছে। করোনা কারণে স্কুলটি দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। গুলজার ও জাহিদ প্রায় বাদলের কিন্ডারগার্টেন স্কুলে লোকজন নিয়ে গিয়ে মাদক সেবন করেন।

বাদল বেশ কয়েকবার দুই ভাইকে মাদক করতে নিষেধ করলেও তারা শুনেননি।

এ সকল বিষয় নিয়ে বাদলের সঙ্গে তার ভাইদের পারিবারিকভাবে বিরোধ চলে আসছিল। গত সোমবার রাত ২টার দিকে বাদল ও মা আমেনা বেগমের সঙ্গে দুই ভাই গুলজার ও জাহিদের সঙ্গে বাগবিতণ্ডা হয়।

আরও পড়ুন


ভারতফেরত নারীর করোনা পজিটিভ

শুনানির আগ পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা বন্ধ: হাইকোর্ট

দৌলতদিয়া ঘাটে পদ্মায় পড়ে যাওয়া মাইক্রোবাস উদ্ধার, চালক নিখোঁজ

আল আকসা ইস্যু: হামাগুড়ি দিয়ে হলেও আমরা পৌঁছাব ইনশাআল্লাহ


একপর্যায়ে গুলজার, জাহিদ ও তার স্ত্রী শামিমা ও ছেলে ফাহাদ, ফাহিম, ফারুক মিলে মা আমেনা বেগমকে এলোপাতাড়িভাবে পিটিয়ে তার দুটি দাঁত ফেলে দেন।

এ সময় তারা বাদলের বাড়িঘরে হামলা ভাঙচুর চালিয়ে নগদ ১০ হাজার টাকা ও আসবাবপত্র লুট করে নিয়ে যায়। আহত আমেনা বেগমকে উদ্ধার করে স্থানীয় হাসপাতাল থেকে চিকিৎসা গ্রহণ করান।  

এ ব্যাপারে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন বলেন, এ ধরনের কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

ভারতফেরত নারীর করোনা পজিটিভ

অনলাইন ডেস্ক

ভারতফেরত নারীর করোনা পজিটিভ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত থেকে আসা এক নারীর (৩৪) শরীরে করোনা শনাক্ত হয়েছে। ওই নারীর বাড়ি বগুড়া সদর উপজেলার সুত্রাপুর গ্রামে।

ভারত থেকে আসার পর ওই নারী কোয়ারেন্টিন সেন্টারে ছিলেন। করোনা শনাক্তের পর ওই নারীকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের আইসোলেশন ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের সমন্বয়কারী ডা. ইনজামামুল হক সিয়াম জানান, ওই নারী ভারতের দিল্লি থেকে ৭ মে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দেশে ফেরেন। এরপর ভারত ফেরত অন্য যাত্রীদের সঙ্গে তিনি ব্রাহ্মণবাড়িয়া শহরের একটি আবাসিক হোটেলে কোয়ারেন্টিনে ছিলেন। করোনাভাইরাস পজিটিভ হওয়ার পর সোমবার রাতে তাকে আইসোলেশন ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে। তবে ওই নারী এখন সুস্থ আছেন।

আরও পড়ুন


শুনানির আগ পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা বন্ধ: হাইকোর্ট

দৌলতদিয়া ঘাটে পদ্মায় পড়ে যাওয়া মাইক্রোবাস উদ্ধার, চালক নিখোঁজ

আল আকসা ইস্যু: হামাগুড়ি দিয়ে হলেও আমরা পৌঁছাব ইনশাআল্লাহ

কালবৈশাখী ঝড়ে দৌলতদিয়া ঘাটের পন্টুন ছিঁড়ে নদীতে মাইক্রোবাস


ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মো. একরাম উল্লাহ জানান, কোয়ারেন্টিনে থাকা ওই নারীর শরীরে করোনাভাইরাস আছে কি না, সেটি শনাক্তের জন্য রবিবার নমুনা নেওয়া হয়েছিল। আজকে নমুনার ফল পজিটিভ এসেছে। তবে তার শরীরে শনাক্ত হওয়া করোনাভাইরাস ভারতীয় ভ্যারিয়েন্টের কি না, সেটি জানতে জিন সিকোয়েন্সিং পরীক্ষা করা হবে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

ঈদের দিনসহ টানা কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস

অনলাইন ডেস্ক

ঈদের দিনসহ টানা কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস

দেশের বিভিন্ন জায়গায় একটানা কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস জানিয়েছেন আবহাওয়াবিদেরা। এছাড়া এই সপ্তাহের শেষের দিকে দেশের হাওরাঞ্চলে বন্যার আশঙ্কাও রয়েছে।

আবহাওয়াবিদ মোহাম্মদ শাহীনুল ইসলাম বলেন, ‘আগামীকাল সকাল ৯টা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেটের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা। এসব এলাকায় মাঝারি বা ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। আগামী দুই দিন বৃষ্টির এই ধারা অব্যাহত থাকবে।’


আরও পড়ুনঃ


ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ভারতে শ্মশান থেকে মৃতদের কাপড় চুরি, আটক ৭

মৃত্যুর আগে বাবাকে ফোনে জানালেন ধর্ষণের কথা!

ভারতে বাতিল হল গো-রক্ষা হেল্প ডেস্ক


আবহাওয়া অফিস সূত্র জানায়, আজ দিনের তাপমাত্রা কমতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, গতরাতে সারা দেশেই বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ময়মনসিংহে, ৭৫ মিলিমিটার।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর