বিচার ব্যবস্থায় পরিবর্তন আনছে সৌদি আরব
বিচার ব্যবস্থায় পরিবর্তন আনছে সৌদি আরব

বিচার ব্যবস্থায় পরিবর্তন আনছে সৌদি আরব

অনলাইন ডেস্ক

অসঙ্গতি দূরীকরণ, বিচারের গতি বাড়ানো এবং রাজ্যের বিচার প্রতিষ্ঠানগুলোকে আরও দক্ষ করে তোলার জন্য বিচার ব্যবস্থায় সংস্কার ও পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। গত সোমবার এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ উদ্দেশ্যে নতুন এই খসড়া আইন অনুমোদনের পরিকল্পনার কথা জানিয়েছেন। এই আইনে চারটি ক্ষেত্রে এই পরিবর্তন আসবে - ব্যক্তিগত পদমর্যাদা বিষয়ক আইন, নাগরিক লেনদেন আইন, দণ্ডবিধি এবং প্রমাণের আইন।

এ পদক্ষেপের মাধ্যমে লিখিত আইনের দিকে যাত্রা শুরু করবে সৌদি আরব।

এখনো সৌদি আরবের কোনো লিখিত সমন্বিত আইনি পদ্ধতি নেই। রক্ষণশীল দেশটিকে আধুনিকতার পথে নিয়ে আসতে ধারাবাহিক সামাজিক ও অর্থনৈতিক সংস্কার শুরু করেছেন যুবরাজ মোহাম্মাদ বিন সালমান।

এক বিবৃতিতে যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, নতুন সংস্কার নতুন ধারার প্রতিনিধিত্ব করে। এর মাধ্যমে মামলার রীতি ও তদারকির পদ্ধতিগুলোর নির্ভরযোগ্যতা বৃদ্ধি পাবে। আর ন্যায়বিচারের নীতিগুলো অর্জনের ভিত্তি হিসেবে কাজ করবে এবং জবাবদিহিতা নিশ্চিতকরণে ভূমিকা রাখবে।


মহামারি পৌঁছায়নি মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদে

টাই পরতে আপত্তি জানানোয় পার্লামেন্ট থেকে আদিবাসী নেতা বহিষ্কার

ট্রাম্পের শয্যাসঙ্গী হওয়া ছিল সবচেয়ে বিরক্তিকর, দাবি পর্নতারকার

ভিয়েতনামের হাতে ধরা অপরূপ সোনালি সেতু


তিনি আরও বলেন, পারিবারিক আইন, নাগরিক লেনদেন আইন, বিবেচনামূলক নিষেধাজ্ঞা আইন ও সাক্ষ্য আইন- এই চারটি নতুন আইন বর্তমানে চূড়ান্ত করা হচ্ছে, তবে চূড়ান্ত অনুমোদনের আগে এগুলো মন্ত্রিসভা ও প্রাসঙ্গিক সংস্থাগুলোর পাশাপাশি শুরা কাউন্সিলের কাছেও জমা দেওয়া হবে।

news24bd.tv / নকিব

;